X
সোমবার, ১৩ মে ২০২৪
২৯ বৈশাখ ১৪৩১

ঘূর্ণিঝড় মোখা: সাতক্ষীরায় প্রস্তুত ৮৮৭ আশ্রয়কেন্দ্র

সাতক্ষীরা প্রতিনিধি
১৩ মে ২০২৩, ০৭:৫৩আপডেট : ১৩ মে ২০২৩, ০৭:৫৩

সাতক্ষীরা উপকূলে ঘূর্ণিঝড় মোখা মোকাবিলায় ৮৮৭টি আশ্রয়কেন্দ্র প্রস্তুত রাখা হয়েছে। প্রস্তুত আছেন ৫ হাজার স্বেচ্ছাসেবক। উপকূলের আশাশুনি, শ্যামনগর ও কালীগঞ্জে বেড়িবাঁধের ঝুঁকিপূর্ণ পয়েন্টগুলো চিহ্নিত করে সংস্কার করা হচ্ছে।

জেলা প্রশাসন সূত্রে জানা যায়, জেলার ৮৮৭টি আশ্রয়কেন্দ্রের মধ্যে ১৬৯টি আশ্রয় কেন্দ্র ও ৭১৮ স্কুল-কলেজকে বিকল্প আশ্রয়কেন্দ্র হিসেবে প্রস্তুত করা হয়েছে। এর মধ্যে আশাশুনি উপজেলায় ১৬টি আশ্রয়কেন্দ্র ও বিকল্প হিসেবে ৯০টি,  দেবহাটা উপজেলায় ১৫টি  আশ্রয়কেন্দ্র  ও বিকল্প ৮৮টি, কলারোয়ায় ২টি আশ্রয়কেন্দ্র ও বিকল্প ১৫০টি, কালীগঞ্জে ১০টি আশ্রয়কেন্দ্র  ও বিকল্প ৯৯টি, সাতক্ষীরা সদরে ২৫টি আশ্রয়কেন্দ্র  ও বিকল্প ১৩১টি, শ্যামনগরে ৮৭টি আশ্রয়কেন্দ্র  ও বিকল্প ৯৪টি এবং তালা উপজেলায় ১৪টি আশ্রয়কেন্দ্র  ও বিকল্প ৯০টি স্কুল-কলেজসহ বিভিন্ন প্রতিষ্ঠান প্রস্তুত রাখা হয়েছে। 

আশ্রয়কেন্দ্রগুলোতে ৪ লাখ ৪৩ হাজার ৫০০ মানুষের ধারণ ক্ষমতা রয়েছে।

সাতক্ষীরা পানি উন্নয়ন বোর্ডের শ্যামনগরের দায়িত্বে থাকা উপবিভাগীয় প্রকৌশলী (এসডিই) জাকির হোসেন জানান, উপজেলায় বেড়িবাঁধের অবস্থা মোটামুটি ভালো আছে। বুড়িগোয়ালিনী ইউপির দূর্গাবাটি, গাবুরার এলাকার বেড়িবাঁধ কিছুটা দুর্বল রয়েছে। বেড়িবাঁধের এসব দুর্বল স্থানে সংস্কার চলছে।

ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচির (সিপিপি) শ্যামনগর উপজেলার দায়িত্বরত অফিসার সহকারী পরিচালক মুনশী নূর মোহাম্মদ জানান, উপজেলার ১২টি ইউনিয়নের বাসিন্দাদের সচেতন করতে ২ হাজার ৯৮০ জন স্বেচ্ছাসেবক প্রস্তুত রয়েছেন। প্রয়োজন হলে জনসাধারণকে সচেতন করতে মাইকিং করা হবে।

শ্যামনগর উপজেলা নির্বাহী অফিসার আক্তার হোসেন বলেন, ‘নদ-নদী সংলগ্ন ইউনিয়নের জনসাধারণকে নিরাপদ আশ্রয়ে আনতে নৌকা, ট্রলার প্রস্তুত রাখা হয়েছে। এছাড়া সব ইউনিয়নে আশ্রয়কেন্দ্র প্রস্তুত করা হয়েছে। যথাসময়ে  এগুলো খুলে রাখার জন্য দায়িত্বপ্রাপ্ত ব্যক্তিদের নির্দেশনা দেওয়া হয়েছে। প্রস্তুত রয়েছে স্বেচ্ছাসেবকও।

সাতক্ষীরা পানি উন্নয়ন বোর্ড বিভাগ-২ এর নির্বাহী প্রকৌশলী শাহনেওয়াজ তালুকদার জানান, জেলায় ৬৮০ কিলোমিটার বেড়িবাঁধ রয়েছে। এর মধ্যে অতি ঝুকিপূর্ণ বাঁধ রয়েছে প্রায় ৩ কিলোমিটার। এছাড়া নিচু বেড়িবাঁধ রয়েছে ২০ কিলোমিটার। পানি উন্নয়ন বোর্ড এসব বিষয়ে সজাগ রয়েছে। সম্ভাব্য ভাঙন ঠেকাতে প্রয়োজনীয় প্রস্তুতি নেওয়া হয়েছে। সংশ্লিষ্ট এলাকার দায়িত্বরত কর্মকর্তারা আরও দুইদিন আগে থেকেই উপকূলীয় এলাকায় রয়েছেন। দুর্বল বেড়িবাঁধের উপর সার্বক্ষণিক নজরদারি চলছে।

সাতক্ষীরা জেলা দুর্যোগ ও ত্রাণ কর্মকর্তা আবুল বাসেত জানান, ঘূর্ণিঝড় মোকাবিলায় জেলায় ৮৮৭ আশ্রয়কেন্দ্র প্রস্তুত রাখা হয়েছে। এছাড়া ৪১৬ মেট্রিক টন চাল, ১০ লাখ ৩৭ হাজার ৫০০ টাকা ও ৫ হাজার সিপিপি স্বেচ্ছাসেবক প্রস্তুত রাখা হয়েছে। শ্যামনগর উপজেলায় ২ হাজার ১৮০ জন এবং আশাশুনি উপজেলায় ১ হাজার ২০ জন সিপিপি সদস্য এবং রেডক্রিসেন্ট ও অন্যান্য স্বেচ্ছাসেবক সংগঠনকে সার্বক্ষণিক প্রস্তুত থাকতে বলা হয়েছে। এছাড়া কলারোয়া, তালা ও সদর উপজেলা থেকে যন্ত্রপাতিসহ প্রয়োজনীয় জনবল শ্যামনগর উপজেলায় সাময়িকভাবে মোতায়েনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সাতক্ষীরা জেলা প্রশাসক মোহাম্মদ হুমায়ুন কবির জানান, উপজেলা নির্বাহী অফিসারদের সংকেত অনুযায়ী মানুষকে নিরাপদে আশ্রয়কেন্দ্রে আনার নির্দেশ দেওয়া হয়েছে। প্রত্যেক ইউনিয়নে মেডিক্যাল টিম প্রস্তুত, পর্যাপ্ত শুকনো খাবার ও খাওয়ার পানি মজুত, দুর্যোগকালীন ও দুর্যোগ পরবর্তী সময়ে উদ্ধার কার্যক্রম চালানোর জন্য ফায়ার সার্ভিস, অ্যাম্বুলেন্স ও স্বেচ্ছাসেবক প্রস্তুত রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

/আরআর/
সম্পর্কিত
সাতক্ষীরায় আম পাড়া শুরু, ২৫০ কোটি টাকা বিক্রির আশা
স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের দাবিতে সারা দেশে ছাত্রলীগের বিক্ষোভ
সুনাম ধরে রাখতে সাতক্ষীরায় ‘আম ক্যালেন্ডার’ ঘোষণা
সর্বশেষ খবর
রিজওয়ান-ফখরের রেকর্ড জুটিতে সিরিজে পাকিস্তানের সমতা
রিজওয়ান-ফখরের রেকর্ড জুটিতে সিরিজে পাকিস্তানের সমতা
তথ্যযুদ্ধের যুগে সাংবাদিকতার চ্যালেঞ্জ
তথ্যযুদ্ধের যুগে সাংবাদিকতার চ্যালেঞ্জ
নীতিনিষ্ঠ অবস্থানে থেকে এগিয়ে যাবে বাংলা ট্রিবিউন
শুভেচ্ছা বার্তায় রুহিন হোসেন প্রিন্সনীতিনিষ্ঠ অবস্থানে থেকে এগিয়ে যাবে বাংলা ট্রিবিউন
বাংলা ট্রিবিউন তার গুণগত মান অটুট রাখুক
বাংলা ট্রিবিউন তার গুণগত মান অটুট রাখুক
সর্বাধিক পঠিত
চাকরিতে প্রবেশের বয়সসীমা নিয়ে সুপারিশ আর কার্যকর নেই: শিক্ষামন্ত্রী
চাকরিতে প্রবেশের বয়সসীমা নিয়ে সুপারিশ আর কার্যকর নেই: শিক্ষামন্ত্রী
পাস করা ছাত্রছাত্রীদের ডিপ্লোমায় ভর্তির আহ্বান শিক্ষামন্ত্রীর
পাস করা ছাত্রছাত্রীদের ডিপ্লোমায় ভর্তির আহ্বান শিক্ষামন্ত্রীর
বোন রেহানাকে নিয়ে নিক্সন চৌধুরীর বাসায় শেখ হাসিনা
বোন রেহানাকে নিয়ে নিক্সন চৌধুরীর বাসায় শেখ হাসিনা
ঈদের পর শনিবার স্কুল খোলা থাকছে না
ঈদের পর শনিবার স্কুল খোলা থাকছে না
মধ্যপ্রাচ্যে এরদোয়ানের দ্বৈত খেলা: ফিলিস্তিনের প্রশংসা করে ইসরায়েলকে সহায়তা
মধ্যপ্রাচ্যে এরদোয়ানের দ্বৈত খেলা: ফিলিস্তিনের প্রশংসা করে ইসরায়েলকে সহায়তা