X
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪
১৬ বৈশাখ ১৪৩১

ইউপি নির্বাচনের শেষ ধাপেও ঝরে গেলো চার প্রাণ

বাংলা ট্রিবিউন ডেস্ক
০৪ জুন ২০১৬, ১৭:২০আপডেট : ০৪ জুন ২০১৬, ২২:১৮

ইউপি নির্বাচন ২০১৬ সারাদেশে সহিংসতায় তিন জন নিহতের মধ্য দিয়ে শনিবার শেষ হয়েছে ইউনিয়ন পরিষদের শেষ ধাপের ভোটগ্রহণ। তবে ভোট গণনার সময়ে সুনামগঞ্জে নির্বাচনি সহিংসতায় আরও একজন নিহত হয়েছেন। এ নিয়ে ষষ্ঠ ধাপের ভোটের দিনে নির্বাচনি সহিংসতায় ঝরে গেলো চারটি প্রাণ। এছাড়া ভোটের আগের রাতে চট্টগ্রামের আনোয়ারা উপজেলায় দুই পক্ষের সংঘর্ষে নিহত হয়েছেন আরও একজন। অন্যদিকে রাজশাহীতে গত ২৮ মে’র নির্বাচনি সহিংসতায় আহত আরেক ব্যক্তি আজ চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। 
আগের ধাপগুলোর মতো শনিবারও দেশের বিভিন্ন কেন্দ্রে অনিয়ম, কেন্দ্র দখল করে ব্যালট ছিনতাই, প্রতিপক্ষের এজেন্টদের কেন্দ্র থেকে বের করে দেওয়াসহ বিভিন্ন রকম অভিযোগ পাওয়া গেছে। অনেক কেন্দ্রে ভোট বর্জন করেছেন বিএনপি মনোনীত প্রার্থীরা। সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত একনাগাড়ে ভোটগ্রহণ শেষে এখন চলছে ভোট গণনা।
এদিন সকালে ফেনীতে দুর্বৃত্তের গুলিতে এক মেম্বার প্রার্থীর এজেন্ট, নোয়াখালীতে সহিংসতায় আরাফাত নামে এক ছাত্রলীগ নেতা, ময়মনসিংহের গফরগাঁওয়ে পুলিশ-বিজিবির ধাওয়া খেয়ে পালানোর সময় হৃদক্রিয়া বন্ধ হয়ে শাহজাহান (৫০) নামে আরেক মেম্বার প্রার্থীর সমর্থকের মৃত্যু হয়। আর রাতে সুনামগঞ্জের ধর্মপাশায় রাত ৯টার দিকে দুই চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের সংঘর্ষে কোহিনূর চৌধুরী (১৮) নামে এক তরুণ নিহত হয়েছেন।

এ ধাপে ৪৬ জেলার ৯২ উপজেলার ৬৯৮ ইউপিতে ভোট হচ্ছে। এসব ইউপিতে ভোটারের সংখ্যা প্রায় ১ কোটি ১০ লাখ। চেয়ারম্যান পদে ৩ হাজার ২২৩ জন,সাধারণ সদস্য পদে ২৫ হাজারের এবং সংরক্ষিত সদস্য পদে ৫ হাজারের বেশি প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। চেয়ারম্যান পদে আওয়ামী লীগের ২৫ জন ইতোমধ্যে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।
৬ষ্ঠ ধাপে নির্বাচনের জন্য ৭২৪টি ইউপির তফসিল ঘোষণা হলেও আইনি জটিলতা, অনিয়মসহ বিভিন্ন কারণে ২৪ টি ইউপিতে ভোট স্থগিত করা হয়েছে।

আমাদের প্রতিনিধিদের পাঠানো সংবাদ:

ফেনীতে দুর্বৃত্তের গুলিতে মেম্বার প্রার্থীর এজেন্ট নিহত: ফেনী প্রতিনিধি জানান, সোনাগাজী উপজেলার চরচান্দিয়া ইউনিয়নের চর ভৈরবের হাজী তোয়াফেল আহমেদ উচ্চ বিদ্যালয় ভোট কেন্দ্রে দুর্বৃত্তদের গুলি ও বোমা হামলায় এক মেম্বার প্রার্থীর এজেন্ট নিহত হয়েছেন। নিহতের নাম শিপন (৪০)।নিহত ব্যক্তিকে নিজেদের কর্মী হিসেবে দাবি করেছে স্থানীয় বিএনপি। এসময় গুলিবিদ্ধ হয়েছেন চার পুলিশসহ ১২ জন। এদের মধ্যে চারজনকে সোনাগাজী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে। সকাল সাড়ে ১০টার দিকে এ ঘটনা ঘটে।
ঘটনার পর ওই কেন্দ্রের ভোট গ্রহণ স্থগিত রয়েছে। সোনাগাজী মডেল থানার ওসি (তদন্ত) মেজবাহ উদ্দিন বিষয়টি নিশ্চিত করেছেন। জেলা পুলিশ সুপার মো. রেজাউল হক ও জেলা প্রশাসক আমিন উল আহসান ঘটনাস্থল পরিদর্শন করেছেন।

এছাড়া একই উপজেহলার মহিগঞ্জ ইউনিয়নের পালগিরি কেন্দ্রে একজন, সরাজপুর কেন্দ্রের বাইরে একজন এবং নবাবপুর ইউনিয়নের আমিরাবাদ এলাকায় দুইজন গুলিবিদ্ধ হওয়ার খবর পাওয়া গেছে।

এদিকে, ফেনী সদরের পাঁচ ইউনিয়নের বিএনপি প্রার্থীরা ভোট কেন্দ্র দখল এবং ভোট কারচুপির অভিযোগে ভোট বর্জনের ঘোষণা দিয়েছেন।

মৌলভীবাজারের একটি কেন্দ্রে নারী ভোটারদের সারি

গফরগাঁওয়ে বিজিবি’র ধাওয়া খেয়ে একজন নিহত: ময়মনসিংহ প্রতিনিধি জানান, ময়মনসিংহের গফরগাঁও উপজেলার একটি ভোট কেন্দ্রে বিজিবি’র ধাওয়া খেয়ে পালানোর সময় স্থানীয় মেম্বার প্রার্থীর এক সমর্থক নিহত হয়েছেন। নিহতের নাম মো. শাহজাহান (৫০)। উপজেলার সালতিয়া ইউনিয়নের পুকুরিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে বেলা তিনটার দিকে এ ঘটনা ঘটে।

নিহতের বাড়ি ওই ইউনিয়নের বাগুয়া গ্রামে বলে জানা গেছে। গফরগাঁও থানার ওসি তোফাজ্জেল হোসেন বিষয়টি নিশ্চিত করেছেন।
নিহতের প্রতিবেশী সদর আলী ও আবু তাহের জানান, সালতিয়া ইউনিয়নের পুকুরিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ভোট গ্রহণের সময় দুই মেম্বার প্রার্থী মুসা ও করিমের মধ্যে সংঘর্ষ ঘটে। এ খবর পেয়ে বিজিবি এসে ওই কেন্দ্রে ফাঁকা গুলি ছোড়ে এবং সংঘর্ষে জড়িত উভয় পক্ষের ওপর চড়াও হয়। এসময় আর সবার সঙ্গে মুসার সমর্থক মো. শাহজাহানও পালানোর চেষ্টা করেন। বিজিবি তাকে ধাওয়া দিলে তিনি দৌড়ে পাশের একটি পুকুর পাড়ে চলে যান। সেখানে পড়ে গিয়ে তার মৃত্যু হয়।

তবে প্রত্যক্ষদর্শীদের কেউ কেউ জানান, বিজিবির রাইফেলের আঘাতে তিনি গুরুতর আহত হওয়ার পরে এ ঘটনা ঘটে। তবে তা এখনও নিশ্চিত হওয়া সম্ভব হয়নি।

নিহতের লাশ বিজিবি সঙ্গে সঙ্গে উদ্ধার করে ময়মনসিংহ মেডিক্যাল কলেজ হাসপাতালে পাঠিয়েছে।

টাঙ্গাইলের ঘাটাইলে নির্বাচনি সহিংসতায় আহত এক ব্যক্তিকে সরিয়ে নিচ্ছেন তার সঙ্গীরা

নোয়াখালীতে দুই মেম্বার প্রার্থীর সংঘর্ষে ছাত্রলীগ নেতার মৃত্যু: নোয়াখালীতে নির্বাচনি সহিংসতায় আহত আরাফাত (২৬) নামে এক ছাত্রলীগ নেতার মৃত্যু হয়েছে। শনিবার দুপুরে নোয়াখালী জেনারেল হাসপাতাল থেকে ঢাকায় নেওয়ার পথে তার মৃত্যু হয়।

নিহত আরাফাত নেওয়াজপুর ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক। তার বাবার নাম মো. সেলিম।

বিষয়টি নিশ্চিত করেছেন নেওয়াজপুর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ইয়াসীন পলাশ।

এছাড়া সংঘর্ষে গুরুতর আহত হয়েছেন নেওয়াজপুর ইউনিয়ন আওয়ামী লীগের সহসভাপতি জাহিদ (২৩)।

উল্লেখ্য, শনিবার সকালে জেলা সদরের ১১ নং নেওয়াজপুর ইউনিয়নে মোহাম্মদীয়া এবতেদায়ি মাদ্রাসা কেন্দ্রে  দুই মেম্বার প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষ হয়। এতে আরাফাতসহ তিনজন গুলিবিদ্ধ ও পাঁচজন আহত হন। আহতরা হলেন আরমান, বিপুল, রাজু, সোহান, অনিক।

পিরোজপুরের দুর্গাপুর প্রাথমিক বিদ্যালয়ে শুরু হয়েছে ভোট গণনা

নোয়াখালীতে ছয় কেন্দ্রে ভোট স্থগিত: নোয়াখালীর সদর উপজেলার ১০টি ইউনিয়নে এদিন ভোট অনুষ্ঠিত হয়। এর মধ্যে ৬টি কেন্দ্রে প্রতিদ্বন্দ্বী মেম্বার প্রার্থীদের সংঘর্ষ, ব্যালট ছিনতাই ও জালভোট দেওয়ার কারণে কারণে ভোট গ্রহণ স্থগিত করতে বাধ্য হন  দায়িত্বরত প্রিজাইডিং কর্মকর্তারা। কেন্দ্রগুলো হচ্ছে নেয়াজপুর ইউনিয়নের মাসিমপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র, নেয়াজপুর মোহাম্মদীয়া এবতেদায়ি মাদ্রাসা কেন্দ্র, বিনোদপুর ইউনিয়নের শফিপুর বেসরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র, একই ইউনিয়নের দারুস সুন্নাহ আরাবিয়া মাদ্রাসা কেন্দ্র, কাদিরহানিফ ইউনিয়নে এম এ মোতালেব রেজিস্টার্ড প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র ও একই ইউনিয়নের কৃষ্ণরামপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র।

নাটোরে বিএনপির পাঁচ প্রার্থীর নির্বাচন বর্জন: নাটোরের দুই উপজেলায় বিএনপির পাঁচ প্রার্থী ইউনিয়ন পরিষদ নির্বাচন বর্জনের ঘোষণা দিয়েছেন। আওয়ামী লীগ প্রার্থীদের সমর্থকরা তাদের এজেন্টদের বের করে দিয়ে কেন্দ্র দখল করে জাল ভোট দেওয়ায় ও ভোট কেন্দ্র থেকে ভোটারদের বের করে দিয়ে ইচ্ছেমতো ব্যালট বাক্স ভরে ফেলার অভিযোগ এনে নির্বাচন বর্জনের ঘোষণা দিয়েছেন তারা।

এরা হচ্ছেন বাঘাতিপাড়া উপজেলার জামনগর ইউনিয়নের বিএনপি প্রার্থী গোলাম রব্বানী, বাঘাতিপাড়া সদর ইউনিয়নের বিএনপি প্রার্থী হায়দার রশীদ সোনা ও গুরুদাসপুর উপজেলার চাপিলা ইউনিয়নের বিএনপি প্রার্থী জাফর ইকবাল, একই উপজেলার বিয়াঘাট ইউনিয়ন বিএনপি প্রার্থী শাহজাহান আলী ও ধারাবারিষা ইউনিয়নে বিএনপি প্রার্থী মনিরুজ্জামান।

এসব প্রার্থীর নির্বাচন বয়কটের ঘোষণার কথা নিশ্চিত করেছেন জেলা এনপির সাধারণ সম্পাদক আমিনুল হক।

সুনামগঞ্জে দুই চেয়ারম্যান প্রার্থীর সংঘর্ষে তরুণ নিহত: সুনামগঞ্জের ধর্মপাশায় ইউনিয়ন পরিষদ নির্বাচনকে কেন্দ্র করে দুই পক্ষের সংঘর্ষে এক যুবক নিহত হয়েছেন। শনিবার রাত ৯টার দিকে উপজেলার পাইকুড়াতি ইউনিয়নের বেখইজোড়া গ্রামে এ ঘটনা ঘটে। নিহতের নাম কোহিনূর চৌধুরী (১৮)।

স্থানীয়রা জানান, ইউনিয়নের ২ চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের মধ্যে রাতে সংঘর্ষ শুরু হয়। এতে ৪ জন গুরুতর আহত হন। আহতদের ধর্মপাশা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যাওয়া হলে কোহিনূরের মৃত্যু হয়।

ঘটনার সত্যতা নিশ্চিত করে সুনামগঞ্জের পুলিশ সুপার হারুনুর রশীদ জানান, সংঘর্ষে একজনের মৃত্যুর সংবাদ পেয়েছি। ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়েছে।

আরও পড়ুন:  

নির্বাচনি সহিংসতা গফরগাঁওয়ে বিজিবি’র ধাওয়া খেয়ে একজন নিহত

নোয়াখালীতে বিএনপি প্রার্থীর নির্বাচন বর্জন: জেলার সদর উপজেলার ১০ নং অশ্বদীয়া ইউনিয়ন পরিষদে বিএনপি সমর্থিত চেয়ারম্যান পদপ্রার্থী আবদুল্লাহ আল ফারুক নির্বাচন বর্জনের ঘোষণা দিয়েছেন। কেন্দ্র থেকে এজেন্ট বের করে দেওয়া, জাল ভোটসহ অন্যান্য অনিয়মের অভিযোগ তুলে সকাল সাড়ে ১০টার দিকে তিনি এই ঘোষণা দেন।

গাইবান্ধার সাঘাটায় বিএনপি চেয়ারম্যান প্রার্থীর নির্বাচন বর্জন: আওয়ামী লীগ চেয়ারম্যান প্রার্থীর বিরুদ্ধে ভোট কারচুপি ও প্রশাসনের পক্ষপাতিত্বের অভিযোগ এনে শনিবার সকাল ১০টার দিকে বারকোনা উচ্চ বিদ্যালয় ভোট কেন্দ্রে নির্বাচন বর্জনের ঘোষণা দেন গাইবান্ধার সাঘাটা উপজেলার ৯ নং কামালেরপাড়া ইউনিয়ন পরিষদের বিএনপি মনোনীত চেয়ারম্যান প্রার্থী মো. মতলুবর রহমান রেজা।  
তিনি দাবি করেন, ভোট শুরুর পর থেকেই বিভিন্ন কেন্দ্রে ভোট কারচুপি ও প্রভাব বিস্তার করে ব্যালটে সিল মারার ঘটনা ঘটে। কিন্তু সংশ্লিষ্ট প্রশাসন এসব প্রতিরোধে কোনও পদক্ষেপ নেয়নি। তাই আমি ভোট বর্জন করেছি।
তবে ওই বারকোনা উচ্চ বিদ্যালয় ভোট কেন্দ্রের প্রিজাইডিং অফিসার মো. রফিকুল ইসলাম জানান, ভোটগ্রহণ সুষ্ঠুভাবে অনুষ্ঠিত হচ্ছে। তবে দু’একটি কেন্দ্রে বিচ্ছিন্ন ঘটনা ঘটতে পারে। চেয়ারম্যান প্রার্থী মতলুবর রহমান রেজার ভোট বর্জনের কোনও লিখিত অভিযোগ তিনি পাননি।

ফেনীতে সিলমারা ব্যালট পেপারসহ প্রিজাইডিং অফিসার গ্রেফতার: ফেনীর সোনাগাজী উপজেলায় চর দরবেশ ইউনিয়নের চর সাহাভিখারী উচ্চ বিদ্যালয় কেন্দ্রে সিল মারা ৮০০ ব্যালট পেপারসহ প্রিজাইডিং অফিসার নূর নবীকে গ্রেফতার করেছেন ভ্রাম্যমাণ আদালত। শনিবার বিকেল সোয়া ৩টার দিকে তাকে গ্রেফতার করা হয় বলে নিশ্চিত করেছেন ফেনীর অতিরিক্ত নির্বাহী ম্যাজিস্ট্রেট সোহেল রানা।

নির্বাহী ম্যাজিস্ট্রেট সোহেল রানা জানান, তাদের কাছে অভিযোগ আছে বহিরাগতরা প্রিজাইডিং অফিসারের সঙ্গে যোগসাজসে কেন্দ্রে ঢুকে সিল মারছেন। তবে এ অভিযোগ অস্বীকার করে প্রিজাইডিং অফিসার নূর নবী বলেন, বহিরাগতরা জোর করে কেন্দ্রে ঢুকে সিল মেরেছে।
সোনাগাজী মডেল থানার ওসি হুমায়ূন কবীর প্রিজাইডিং অফিসারকে গ্রেফতারের বিষয়টি নিশ্চিত করে জানান, ওই অফিসারকে আটকের পর গ্রেফতার করে থানায় নিয়ে আসা হয়েছে।

আরও পড়ুন:

নোয়াখালীতে নির্বাচনি সহিংসতায় ছাত্রলীগ নেতা নিহত নির্বাচনি সহিংসতা

গোবিন্দগঞ্জে ব্যালট ছিনতাই, এক ঘণ্টা পর ভোটগ্রহণ শুরু: গাইবান্ধার গোবিন্দগঞ্জ উপজেলার গুমানিগঞ্জ ইউনিয়নের বালুঘড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোট কেন্দ্রে শনিবার বেলা ১১টার দিকে একদল দুর্বৃত্ত একশ’ ব্যালট পেপার ছিনতাই করে নিয়ে গেছে। এতে ওই কেন্দ্রের ভোট এক ঘণ্টা বন্ধ থাকার পর বেলা ১২টায় শুরু হয়।
ওই কেন্দ্রের প্রিজাইডিং কর্মকর্তা শাহাদৎ হোসেন জানান, কেন্দ্রের বাইরে সকাল সাড়ে ১০টার দিকে দুই ইউপি সদস্য প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষ হয়। ওই সময় একদল দুর্বৃত্ত কেন্দ্রে ঢুকে একশ ব্যালট পেপার ছিনতাই করে নিয়ে যায়।
রিটার্নিং অফিসার গোবিন্দগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা শাহার বানু জানান, বিষয়টি উর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়। তাদের সিদ্ধান্তে ছিনতাইকৃত ব্যালট পেপার বাতিল করে বেলা ১২টায় পুনরায় ভোট শুরু করা হয়েছে। 

আরও পড়ুন:

সিল মারা ব্যালট পেপারসহ প্রিজাইডিং অফিসার গ্রেফতার সিল-মারা-ব্যালট-পেপার

উল্লেখ্য, এদিন ৬৯৮টি ইউনিয়ন পরিষদে ভোট অনুষ্ঠিত হয়েছে। নির্বাচন কমিশনের হিসাব অনুযায়ী এদিন ৭০০ ইউপিতে ভোট অনুষ্ঠানের কথা থাকলেও মিরসরায়ের করের হাট ও কুমিল্লার মুরাদনগরের রামচন্দ্রপুর ইউপির সব পদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়ায় এই দুই ইউপিতে ভোটের প্রয়োজন হচ্ছে না।
ভোটগ্রহণ উপলক্ষে নির্বাচনি এলাকাগুলোতে আজ ছিল সাধারণ ছুটি।
এর আগে প্রথম ধাপে ৭১২, দ্বিতীয় ধাপে ৬৩৯, তৃতীয় ধাপে ৬১৫,চতুর্থ ধাপে ৭০৩ ও পঞ্চম ধাপে ৭১৭ ইউপিতে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। তবে অনিয়ম এবং বিচ্ছিন্ন কিছু সহিংসতার কারণে কিছু ইউপির নির্বাচন আংশিক বা সম্পূর্ণ বাতিল বা স্থগিত করা হয়েছে। নির্বাচন চলাকালে গত ৪ মাসে নির্বাচনি সহিংসতায় মৃতের সংখ্যা অন্তত ১০৬ জন ছাড়িয়ে গেছে। অবশ্য বেসরকারি সংগঠন সুজনের দাবি, মৃতের সংখ্যা ১২০-এর বেশি। এ ধাপের মধ্য দিয়ে ইউনিয়ন পরিষদ নির্বাচন ২০১৬ সম্পন্ন হবে।

/টিএন/

আরওপড়ুন: নোয়াখালীতে বিএনপির এক প্রার্থীর ভোট বর্জন

                       আ.লীগের অনুসন্ধান সহিংসতা-খুন নির্বাচনকে কেন্দ্র করে নয়!

                       ফেনীতে ভোট কেন্দ্রে দুর্বৃত্তের হামলায় নিহত ১

সম্পর্কিত
সর্বশেষ খবর
ছদ্মবেশে অভিযান চালিয়ে সাড়ে ১২ লাখ ইয়াবা উদ্ধার, নদীতে ঝাঁপিয়ে পালালো পাচারকারীরা
ছদ্মবেশে অভিযান চালিয়ে সাড়ে ১২ লাখ ইয়াবা উদ্ধার, নদীতে ঝাঁপিয়ে পালালো পাচারকারীরা
তীব্র গরমে কাজ করার সময় মাথা ঘুরে পড়ে দিনমজুরের মৃত্যু
তীব্র গরমে কাজ করার সময় মাথা ঘুরে পড়ে দিনমজুরের মৃত্যু
বাংলাদেশে সামাজিক বিমা প্রবর্তনের সম্ভাব্যতা যাচাই করা হচ্ছে: মন্ত্রিপরিষদ সচিব
বাংলাদেশে সামাজিক বিমা প্রবর্তনের সম্ভাব্যতা যাচাই করা হচ্ছে: মন্ত্রিপরিষদ সচিব
ট্রাকের চাকায় পিষে দেওয়া হলো ৬ হাজার কেজি আম
ট্রাকের চাকায় পিষে দেওয়া হলো ৬ হাজার কেজি আম
সর্বাধিক পঠিত
‘পুলিশ’ স্টিকার লাগানো গাড়িতে অভিযান চালাবে পুলিশ
‘পুলিশ’ স্টিকার লাগানো গাড়িতে অভিযান চালাবে পুলিশ
শরীরের তাপ কমায় এই ৮ খাবার
শরীরের তাপ কমায় এই ৮ খাবার
আজ কি বৃষ্টি হবে?
আজ কি বৃষ্টি হবে?
চার বছরে আট ফ্লপ, আসছে আরও এক হালি!
চার বছরে আট ফ্লপ, আসছে আরও এক হালি!
জালিয়াতির মামলায় সাবেক ব্যাংক কর্মকর্তার ২৬ বছরের কারাদণ্ড
জালিয়াতির মামলায় সাবেক ব্যাংক কর্মকর্তার ২৬ বছরের কারাদণ্ড