X
মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪
১৬ বৈশাখ ১৪৩১

জঙ্গি আস্তানায় সোয়াতের অভিযান শুরু, চলছে গোলাগুলি

চট্টগ্রাম ব্যুরো
১৬ মার্চ ২০১৭, ০৬:২৩আপডেট : ১৬ মার্চ ২০১৭, ০৭:৩৪


সীতাকুণ্ডে জঙ্গি আস্তানায় সোয়াতের অভিযান চট্টগ্রামের সীতাকুণ্ডের প্রেমতলায় আইনশৃঙ্খলা বাহিনী দ্বারা অবরুদ্ধ জঙ্গি আস্তানায় অভিযান শুরু করেছে কাউন্টার টেরোরিজম ইউনিটের সোয়াত টিম। বৃহস্পতিবার (১৬ মার্চ) ভোর ৬ টার দিকে অভিযান শুরু হয়। অভিযানে সকাল সোয়া সাতটা পর্যন্ত দুই জঙ্গি নিহত হওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন  ঢাকার কাউন্টার টেরোরিজম ইউনিটের স্পেশাল অ্যাকশন গ্রুপের এডিসি ছানোয়ার হোসেন। নিহত দুই জঙ্গির একজন আত্মঘাতী হামলা চালিয়েছিল বলে জানান সানোয়ার হোসেন। ঢাকার সোয়াত টিমের সঙ্গে অভিযানে অংশ নিচ্ছে চট্টগ্রামের সোয়াত, র‌্যাব ও পুলিশ সদস্যরা। 

অভিযান শুরুর পর সোয়াত সদস্যদের লক্ষ্য করে আত্মঘাতী হামলা চালিয়েছে জঙ্গিরা। জঙ্গিদের গ্রেনেড হামলায় সোয়াতের দুই সদস্য গুরুতর আহত হয়েছেন। তাদেরকে স্থানীয় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যাওয়া হয়েছে।

সোয়াতের একজন সদস্য জানিয়েছেন, জঙ্গিরা শেষ মুহূর্তে গ্রেনেড নিয়ে সোয়াতের সদস্যদের ওপর ঝাঁপিয়ে পড়ার চেষ্টা করে। এ সময় বিকট শব্দে গ্রেনেড বিস্ফোরিত হয়। গ্রেনেডগুলো অনেক বেশি শক্তিশালী ছিল।

ঘটনাস্থলে থাকা বাংলা ট্রিবিউন প্রতিনিধি জানান, ৬টার দিকে অবস্থান নিয়ে বাড়িটির দিকে অগ্রসর হওয়া শুরু করেন সোয়াত সদস্যরা। কিছুক্ষণের মধ্যেই গুলি-পাল্টাগুলির শব্দ শোনা যায়।  ব্যাপক গোলাগুলির মধ্যেই বিকট শব্দে একটা বিস্ফোরণ ঘটে। এরপর সাড়ে ৬টার দিকে একটি অ্যাম্বুলেন্সে আইনশৃঙ্খলা বাহিনীর তিন সদস্যকে নিয়ে যেতে দেখা যায়।

এর আগে বুধবার দিবাগত রাত পৌনে একটার দিকে ঘটনাস্থলে পৌঁছায় সোয়াত টিম। ঘটনাস্থলে পৌঁছলেও সঙ্গে সঙ্গে অভিযান শুরু না করে অ্যাসেসমেন্ট করেন সোয়াত কর্মকর্তারা। রাত দুইটার দিকে ঢাকার কাউন্টার টেরোরিজম ইউনিটের স্পেশাল অ্যাকশন গ্রুপের এডিসি ছানোয়ার হোসেন বলেছিলেন, ‘আমরা ঘটনাস্থল অ্যাসেসমেন্ট করছি। কোনদিকে পজিশন নেওয়া যায় সেগুলো পরখ করে দেখছি। এরপরই অভিযান চালানো হবে।’

আরেক সোয়াত কর্মকর্তা জানিয়েছিলেন, জঙ্গি আস্তানাটির পজিশনটা খুব ক্রিটিক্যাল। সামনের দিক দিয়ে আগালে জঙ্গিদের মুখোমুখি পড়তে হয়। এছাড়া আলো-আঁধারি থাকার কারণে ভালো করে দেখাও যাচ্ছে না। ফলে ভালো করে পরখ না করে অভিযান চালানো হবে না।

জঙ্গি আস্তানায় সোয়াতের অভিযান

ওই কর্মকর্তা আরও জানান, একই সঙ্গে ওই ভবনের অন্য বাসিন্দাদের কিভাবে নিরাপদে বের করে আনা যায় তার প্রচেষ্টা চলছে। তা না হলে সাধারণ মানুষের কেউ ক্যাজুয়ালিটির শিকার হতে পারেন। জঙ্গি আস্তানার পাশের বাসিন্দাদের সঙ্গে মোবাইল ফোনে যোগযাযোগ করে পরিস্থিতি সম্পর্কে আঁচ করার চেষ্টা চলছে।

সীতাকুণ্ডের প্রেমতলার ‘ছায়ানীড়’ নামের দোতলা বাড়িটি  বুধবার (১৫ মার্চ) দুপুর ৩টা থেকে আইনশৃঙ্খলা বাহিনী ঘিরে রাখে। পুলিশ জানিয়েছে অবরুদ্ধ হয়ে পড়া তিন জঙ্গি জেএমবির সদস্য। ঘটনাস্থলে র‌্যাব-পুলিশের পাশাপাশি সিএমপির সোয়াত টিম ও বোম্ব ডিসপোজাল ইউনিট উপস্থিত রয়েছে। রাত পৌনে একটার দিকে তিনটি গাড়িতে করে ঢাকা থেকে রওনা দেওয়া সোয়াত টিমের কয়েকজন সদস্য পৌঁছান ঘটনাস্থলে। এরপরই পুলিশ আশপাশের সবগুলো বাড়ির বাতির নিভিয়ে দেওয়ার নির্দেশ। এছাড়া পুরো এলাকাটি সিল করে দেওয়া হয়।

এর আগে চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি শফিকুল ইসলাম জানিয়েছিলেন, পুলিশ ঢাকা থেকে সোয়াত টিমের অপেক্ষায় আছে। সোয়াত টিম পৌঁছানোর পর সমন্বিত অভিযান পরিচালনার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। তিনি জানান, জঙ্গি আস্তানায় আটকা পড়া মানুষদের উদ্ধারের বিষয়টি সর্বোচ্চ গুরুত্ব দিয়ে অভিযানের পরিকল্পনা করা হচ্ছে। চট্টগ্রাম ও ঢাকার সোয়াত টিম এ বিষয়ে পরিকল্পনা করছে।

পুলিশ জানিয়েছে, দোতলা জঙ্গি আস্তানায় ৩টি ফ্ল্যাটে তিন পরিবারের অন্তত ২০ মানুষ আটকা পড়েছেন। ডিআইজি বলেছেন, ‘ওই বাড়িতে আরও তিনটি পরিবার রয়েছে। তাদের এখনও বের করতে পারিনি বাড়ি থেকে। আমরা বাড়িটিকে ঘিরে রেখেছি। অন্য পরিবারগুলোকে বের করার চেষ্টা চলছে।’ তবে এসব পরিবারকে জঙ্গিরা জিম্মি করে রেখেছে কিনা তা নিশ্চিত করে বলতে পারেনি পুলিশ।

এদিকে সীতাকুণ্ডে আরেকটি জঙ্গি আস্তানায় অভিযান চালিয়ে দুই জঙ্গিকে আটক করেছে পুলিশ। পৌরসভার আমিরাবাদ এলাকায় নামারবাজারে ‘সাধনকুটির’ নামের একটি বাড়ি থেকে জসিম ও আরজিনা নামের এই দুই জঙ্গিকে আটক করা হয়।তারা স্বামী-স্ত্রী হিসেবে নিজেদের পরিচয় দিয়েছে। এখান থেকে বিপুল পরিমাণ বিস্ফোরক উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছে পুলিশ। চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি জানিয়েছেন, দুটি জঙ্গি আস্তানার মধ্যে সংযোগ থাকতে পারে।

এ সম্পর্কিত আরও খবর-

/এনএল/এএ/

সম্পর্কিত
সর্বশেষ খবর
দুর্নীতির অভিযোগে ইসলামপুর পৌর মেয়র বরখাস্ত
দুর্নীতির অভিযোগে ইসলামপুর পৌর মেয়র বরখাস্ত
মাটি কাটার সময় ‘গরমে অসুস্থ হয়ে’ নারী শ্রমিকের মৃত্যু
মাটি কাটার সময় ‘গরমে অসুস্থ হয়ে’ নারী শ্রমিকের মৃত্যু
সাকিবের সঙ্গে উপজেলা নির্বাচনের দুই প্রতিদ্বন্দ্বী প্রার্থীর সাক্ষাৎ
সাকিবের সঙ্গে উপজেলা নির্বাচনের দুই প্রতিদ্বন্দ্বী প্রার্থীর সাক্ষাৎ
স্বর্ণপামে ৯ বিচারক: সর্বকনিষ্ঠ আদিবাসী লিলি, আছেন বন্ডকন্যাও
কান উৎসব ২০২৪স্বর্ণপামে ৯ বিচারক: সর্বকনিষ্ঠ আদিবাসী লিলি, আছেন বন্ডকন্যাও
সর্বাধিক পঠিত
‘পুলিশ’ স্টিকার লাগানো গাড়িতে অভিযান চালাবে পুলিশ
‘পুলিশ’ স্টিকার লাগানো গাড়িতে অভিযান চালাবে পুলিশ
আজ কি বৃষ্টি হবে?
আজ কি বৃষ্টি হবে?
জালিয়াতির মামলায় সাবেক ব্যাংক কর্মকর্তার ২৬ বছরের কারাদণ্ড
জালিয়াতির মামলায় সাবেক ব্যাংক কর্মকর্তার ২৬ বছরের কারাদণ্ড
মঙ্গলবার দুই বিভাগের সব, তিন বিভাগের আংশিক শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে
মঙ্গলবার দুই বিভাগের সব, তিন বিভাগের আংশিক শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে
খোলা সয়াবিন তেল বিক্রি বন্ধের সিদ্ধান্ত থেকে সরে আসছে সরকার
খোলা সয়াবিন তেল বিক্রি বন্ধের সিদ্ধান্ত থেকে সরে আসছে সরকার