X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৫ বৈশাখ ১৪৩১

১২ বছর ধরে পতাকা বিক্রি করেন সফিকুল

হালিম আল রাজী, হিলি
১৫ ডিসেম্বর ২০২১, ১২:০০আপডেট : ১৫ ডিসেম্বর ২০২১, ১২:০০

একদিন পরই বাঙালি জাতির গৌরবময় ইতিহাসের দিন ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবস। মহান বিজয়ের মাসকে ঘিরে দিনাজপুরের হিলি স্থলবন্দরের সড়কগুলোতে দেখা মিলেছে লাল-সবুজের ফেরিওয়ালাদের। করোনার প্রকোপ কিছুটা কমে আসায় ও স্কুল-কলেজ খোলায় গতবারের তুলনায় এবার পতাকা বিক্রি বেশি হচ্ছে বলে জানালেন এসব ফেরিওয়ালা। তাদের একজন গোপালগঞ্জের শফিকুল ইসলাম। যিনি এক যুগের বেশি সময় ধরে পতাকা বিক্রি করছেন।

বিজয় দিবসকে ঘিরে বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানসহ সাধারণ মানুষের কাছে জাতীয় পতাকার চাহিদা বেড়েছে। চাহিদা মেটাতে হিলি স্থলবন্দরসহ উপজেলার বিভিন্ন পাড়ামহল্লা ও বাজারে ঘুরে ঘুরে বিভিন্ন সাইজের পতাকা বিক্রি করছেন এসব ফেরিওয়ালা। অনেকে মোটরসাইকলে, প্রাইভেটকারসহ বিভিন্ন প্রতিষ্ঠান ও ছেলেমেয়ের জন্য কিনছেন পতাকা। 

এ ছাড়া তাদের কাছে রয়েছে জাতীয় পতাকা সংবলিত মাথায় বাঁধার বেল্ট, হাতে বাঁধার ব্রেসলেট, গালে ও কপালে লাগানোর স্টিকার, কোটে লাগানো পিন। ডিসেম্বর মাসজুড়ে পতাকা ও এসব জিনিস বিক্রি করবেন তারা।

গোপালগঞ্জ থেকে হিলিতে পতাকা বিক্রি করতে আসা শফিকুল ইসলাম বাংলা ট্রিবিউনকে বলেন, সংসারে অভাবের কারণে পড়ালেখা বেশি করতে পারিনি। ফলে ১৯৫২ সালের ভাষা আন্দোলন, ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধ সম্পর্কে অনেক কিছুই অজানা আমার। তবে আমাদের দেশটি খুব সহজেই পাইনি। দেশ স্বাধীন হতে দীর্ঘ নয় মাস সময় লেগেছে, বেঁচে থাকার জন্য যুদ্ধ হয়েছে। সেই যুদ্ধে ৩০ লাখ মানুষ শহীদ হয়েছেন। দুই লাখ মা-বোনের ইজ্জতের বিনিময়ে অর্জিত হয়েছে আমাদের এই স্বাধীন দেশ। তাই দেশাত্মবোধ ও দেশের প্রতি ভালোবাসা থেকে ১২ বছরের বেশি সময় ধরে জাতীয় পতাকা বিক্রি করছি। জীবিকার জন্যই শুধু পতাকা বিক্রি করছি, তা কিন্তু নয়। এই পেশার মধ্যে রয়েছে এক ধরনের দেশাত্মবোধ ও দেশপ্রেম। প্রতি বছর বিজয় দিবস উপলক্ষে বিভিন্ন জেলায় ঘুরে পতাকা বিক্রি করি। আমার এসব পতাকার বেশিরভাগ ক্রেতা শিশু, স্কুল-কলেজের শিক্ষার্থী ও দোকানি।

হিলিতে পতাকা বিক্রি করতে আসা হেমায়েত মাতবর

জাতীয় পতাকা কেনা মেহেদুল ইসলাম বাংলা ট্রিবিউনকে বলেন, আমার মেয়ে স্কুলে দ্বিতীয় শ্রেণিতে পড়ে। সে তার স্কুলে বান্ধবীর কাছে ছোট সাইজের পতাকা দেখে সেটি নেওয়ার জন্য বায়না ধরেছিল। তাই মেয়ের জন্য ছোট আকারের একটি জাতীয় পতাকা কিনতে এসেছি। এ ছাড়া আমাদের দেশের মহান মুক্তিযুদ্ধ ও ইতিহাস সম্পর্কে আগামী প্রজন্মকে জানানোর জন্যই এই পতাকা কেনা। এতে শিশুদের মনে আমাদের বিজয় দিবস ও দেশ সম্পর্কে জানার আগ্রহ জন্মাবে।

পতাকা কেনা দুলাল হোসেন বাংলা ট্রিবিউনকে বলেন, ১৬ ডিসেম্বর আমাদের মহান বিজয় দিবস। ব্যবসা প্রতিষ্ঠানে জাতীয় পতাকা টানাতে হবে, যে পতাকা ছিল তা কিছুটা ছোট ও রং নষ্ট হয়ে গেছে। যার কারণে বড় আকারের পতাকা কিনলাম। 

দুলালের মতো আরও অনেকে প্রাইভেটকার ও দোকানের জন্য বিভিন্ন সাইজের জাতীয় পতাকা, ব্রেসলেট ও স্টিকার কিনছেন।

হিলিতে পতাকা বিক্রি করতে আসা হেমায়েত মাতবর বাংলা ট্রিবিউনকে বলেন, আমি প্রতি বছর ডিসেম্বর মাস এলেই পতাকা বিক্রির জন্য বের হই। ১ ডিসেম্বর থেকে শুরু করে ১৬ ডিসেম্বর পর্যন্ত পতাকা বিক্রি করি। নওগাঁ, জয়পুরহাট ও হিলিতে ঘুরে ঘুরে পতাকা বিক্রি করি। গত বছর করোনার কারণে স্কুল-কলেজ বন্ধ থাকায় পতাকা বেচাকেনা তেমন ছিল না। এবার করোনার প্রকোপ না থাকায় স্কুল-কলেজ খোলার কারণে বেচাকেনা ভালো। দিনে দুই থেকে আড়াই হাজার টাকার পতাকা বিক্রি হয়। ১৬ দিনে পতাকাসহ অন্যান্য জিনিস বিক্রি করে ভালো-ই আয় হবে।

/এএম/
সম্পর্কিত
একদিনে হিলি দিয়ে ১১৯৮ টন আলু আমদানি
হিলিতে বিজিবির কাছ থেকে পণ্য ছিনিয়ে নেওয়ার অভিযোগে যুবক গ্রেফতার
হিলি দিয়ে ৬ দিন বন্ধ থাকবে আমদানি-রফতানি
সর্বশেষ খবর
পাঞ্জাবের আশুতোষের ঝড়ও যথেষ্ট হলো না, মুম্বাইয়ের তৃতীয় জয়
পাঞ্জাবের আশুতোষের ঝড়ও যথেষ্ট হলো না, মুম্বাইয়ের তৃতীয় জয়
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
দুই বলের ম্যাচে জিতলো বৃষ্টি!
পাকিস্তান-নিউজিল্যান্ড প্রথম টি-টোয়েন্টিদুই বলের ম্যাচে জিতলো বৃষ্টি!
সর্বাধিক পঠিত
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
পরীমনির বিরুদ্ধে ‘অভিযোগ সত্য’, গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন
পরীমনির বিরুদ্ধে ‘অভিযোগ সত্য’, গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন