X
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪
১৬ বৈশাখ ১৪৩১
‘মুজিব’ দেখে দর্শক প্রতিক্রিয়া

বঙ্গবন্ধুর আত্মত্যাগ আগে কখনও এভাবে কল্পনাও করিনি

রংপুর প্রতিনিধি
১৩ অক্টোবর ২০২৩, ২২:০৫আপডেট : ১৩ অক্টোবর ২০২৩, ২২:১৯

বিভাগীয় নগরী রংপুরের শাপলা সিনেমা হলে মুক্তি পেয়েছে ‘মুজিব: একটি জাতির রূপকার’ চলচ্চিত্রটি। তরুণ প্রজন্মের দর্শক, শিক্ষার্থী আর সাধারণ মানুষজনকে দুপুর থেকে লাইনে দাঁড়িয়ে টিকিট কেটে সিনেমা দেখতে দেখা গেছে। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে জানার বিষয়টি তাদের ছবিটি দেখতে আগ্রহী করে তুলেছে বলে জানিয়েছেন তারা। ছবি দেখে মুগ্ধতা ঝরেছে প্রত্যেকের কণ্ঠে।

সিনেমাটি দেখে হল থেকে বেরিয়ে দর্শকরা তাদের অনুভূতি প্রকাশ করতে গিয়ে অনেকেই আবেগপ্রবণ হয়ে ওঠেন। বঙ্গবন্ধু সম্পর্কে এতদিন বইয়ে পড়েছেন। কিন্তু সেখানে বঙ্গবন্ধুর গৌরবোজ্জ্বল ইতিহাস সম্পর্কে তেমন জানাশোনা ছিল না তাদের।

রংপুর বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আফসানা আব্বাস তার সহপাঠী নুসরাত শারমীনকে নিয়ে সিনেমাটি দেখেছেন। অনুভূতি প্রকাশ করতে গিয়ে তিনি বলেন, ‘সিনেমা হলে বসে এভাবে সিনেমা দেখা হয়নি কখনও। তবে জাতির পিতাকে নিয়ে তৈরি সিনেমাটি সকলের দেখা উচিত। এতদিন তাঁকে আমরা বইয়ে পড়েছি। সিনেমাটি না দেখলে বঙ্গবন্ধুর ত্যাগ-তিতিক্ষা, দীর্ঘ কারাজীবনসহ বিভিন্ন আন্দোলন সংগ্রাম সম্পর্কে জানতে পারতাম না।’

এই দুই শিক্ষার্থী আরও বলেন, ‘আমরা আনন্দিত। ছবিটি দেখে অনেক কিছু জানতে পারলাম, যা এতদিন অজানা ছিল।’

টিকিট কাউন্টারের সামনে দর্শকের ভিড়

দোকান কর্মচারী সালাম জানালেন, শুক্রবার দোকান বন্ধ থাকায় আর বঙ্গবন্ধুকে নিয়ে ছবি মুক্তি পাওয়ার খবর জানতে পেয়ে আর দেরি করেননি। তার কথায়, ‘এই মহান নেতার কর্মময় জীবন, দেশের স্বাধীনতার জন্য তার যে আত্মত্যাগ, এটা আগে বিশ্বাস হতো না। তিনি সত্যিই আমাদের জাতির পিতা।’

কলেজশিক্ষার্থী সাকিব মারজান বলেন, ‘এতদিন বইয়ে পড়েছি, এবার সিনেমায় দেখলাম। সত্যিই অন্যরকম অনুভূতি। ছবিটি নিয়ে আমি ভীষণ এক্সাইটেড। বর্তমান প্রজন্মের সকলের সিনেমাটি দেখা উচিত বলে মনে করি।’

সিনেমা দেখতে আসা কয়েকজন নারী দর্শক জানালেন, দেশের সাড়ে ৭ কোটি মানুষকে নতুন পতাকা আর স্বাধীন মানচিত্র উপহার দিতে বঙ্গবন্ধুর যে আত্মত্যাগ ও দীর্ঘ সংগ্রামী জীবন, আমরা আগে কখনও এভাবে কল্পনাও করিনি।

ছবিটি দেখে নির্মাতাদের ধন্যবাদ জ্ঞাপন করেছেন অনেক দর্শক। কারও কারও মতে, হল কর্তৃপক্ষের প্রচারণার অভাব ও বৈরী আবহাওয়ার কারণে দর্শক সমাগম কম হলেও হলের প্রায় আসন ছিল দর্শকভর্তি।

শাপলা সিনেমা হলের ম্যানেজার সরোয়ার হোসেন বলেন, ‘বঙ্গবন্ধুকে নিয়ে মানুষের যে আবেগ উচ্ছ্বাস লক্ষ করলাম, সেটা অনেক ভালো লেগেছে। আশা করি পরবর্তী শোগুলোতে দর্শক সমাগম আরও বাড়বে।’

সিনেমা দেখার অপেক্ষায় দর্শকের একাংশ

প্রসঙ্গত, শুক্রবার (১৩ অক্টোবর) দেড় শতাধিক হলে মুক্তি পেয়েছে পেয়েছে বছরের সবচেয়ে কাঙ্ক্ষিত ছবি ‘মুজিব: একটি জাতির রূপকার’। ভারতের খ্যাতিমান চলচ্চিত্র নির্মাতা শ্যাম বেনেগালের পরিচালনায় এতে বঙ্গবন্ধুর চরিত্রে অভিনয় করেছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত অভিনেতা আরিফিন শুভ। শেখ হাসিনার চরিত্রে অভিনয় করেছেন নুসরাত ফারিয়া এবং বঙ্গবন্ধুর স্ত্রী ফজিলাতুন নেছা মুজিবের চরিত্রে নুসরাত ইমরোজ তিশা।

এ ছাড়া অন্যান্য গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন খায়রুল আলম সবুজ (লুৎফর রহমান), দিলারা জামান (সাহেরা খাতুন), সায়েম সামাদ (সৈয়দ নজরুল ইসলাম), শহীদুল আলম সাচ্চু (এ কে ফজলুল হক), প্রার্থনা দীঘি (ছোট রেনু), রাইসুল ইসলাম আসাদ (আবদুল হামিদ খান ভাসানী), গাজী রাকায়েত (আবদুল হামিদ), তৌকীর আহমেদ (সোহরাওয়ার্দী), সিয়াম আহমেদ (শওকত মিয়া), মিশা সওদাগর (জেনারেল আইয়ুব খান), এলিনা (বেগম খালেদা জিয়া) ও জায়েদ খান (টিক্কা খান)।

আগামী ২৭ অক্টোবর ভারতের প্রেক্ষাগৃহেও ছবিটি মুক্তি পাওয়ার কথা রয়েছে। তবে সেখানে ছাড়পত্র পেয়েছে কিনা, এ বিষয়ে এখনও কোনও খবর পাওয়া যায়নি।

/কেএইচটি/এমওএফ/
সম্পর্কিত
শাকিবের সঙ্গে ব্যক্তিগত সম্পর্কের জায়গা অন্যরকম: চঞ্চল
যুক্তরাজ্যের টিভি চ্যানেলে ফারুকী-তিশার ‘অটোবায়োগ্রাফি’
খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি: প্রধানমন্ত্রী
সর্বশেষ খবর
সালাউদ্দিনের সমালোচনা আর ঢাকার গরম নিয়ে বাংলাদেশ কোচ যা বললেন
সালাউদ্দিনের সমালোচনা আর ঢাকার গরম নিয়ে বাংলাদেশ কোচ যা বললেন
১০ দিনে ভরিতে কমলো ৮ হাজার টাকা
সোনার দাম১০ দিনে ভরিতে কমলো ৮ হাজার টাকা
আওয়ামী লীগের সংসদীয় দলের সভা ২ মে
আওয়ামী লীগের সংসদীয় দলের সভা ২ মে
বৃষ্টির প্রার্থনায় বিশ্ববিদ্যালয়ে নামাজ আদায়
বৃষ্টির প্রার্থনায় বিশ্ববিদ্যালয়ে নামাজ আদায়
সর্বাধিক পঠিত
থেমে যেতে পারে ব্যাংকের একীভূত প্রক্রিয়া
থেমে যেতে পারে ব্যাংকের একীভূত প্রক্রিয়া
শরীরের তাপ কমায় এই ৮ খাবার
শরীরের তাপ কমায় এই ৮ খাবার
ভেসে আসা ‘টর্পেডো’ উদ্ধারে কাজ করছে নৌবাহিনী ও কোস্টগার্ড
ভেসে আসা ‘টর্পেডো’ উদ্ধারে কাজ করছে নৌবাহিনী ও কোস্টগার্ড
‘পুলিশ’ স্টিকার লাগানো গাড়িতে অভিযান চালাবে পুলিশ
‘পুলিশ’ স্টিকার লাগানো গাড়িতে অভিযান চালাবে পুলিশ
প্রাথমিক বাদে সোমবার ৫ জেলার সব স্কুল-কলেজ-মাদ্রাসা বন্ধ
প্রাথমিক বাদে সোমবার ৫ জেলার সব স্কুল-কলেজ-মাদ্রাসা বন্ধ