X
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪
৫ বৈশাখ ১৪৩১

২৫০ শিশু লিখলো ‘আমাদের জাতির পিতা, আমাদের শ্রেষ্ঠ মিতা’

নীলফামারী প্রতিনিধি
০২ মার্চ ২০২৪, ২০:০৬আপডেট : ০২ মার্চ ২০২৪, ২০:০৬

নীলফামারী সদরের ৪৩৫ শিক্ষাপ্রতিষ্ঠানের ৩১ হাজার শিক্ষার্থী লিখেছে ছড়া-কবিতা। এর মধ্যে ১৪ হাজার ছড়া-কবিতা থেকে ২৫০টি বাছাই করে প্রকাশ করা হলো ‘আমাদের জাতির পিতা, আমাদের শ্রেষ্ঠ মিতা’ বই। পাশাপাশি বাকি ১৭ হাজার ছড়া-কবিতা থেকে ৪৫০টি বাছাই করে প্রকাশ করা হলো ‘ভোর হলো দোর খোলো’ নামে আরেকটি বই। দুটি বইয়ে ৭০০ শিশু-কিশোরের ছড়া-কবিতা স্থান পেয়েছে।

শনিবার (২ মার্চ) বেলা ১১টার দিকে খুদে শিক্ষার্থীদের লেখা ছড়া-কবিতার দুটি বইয়ের মোড়ক উন্মোচন করা হয়েছে। জেলা শহরের কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরে মোড়ক উন্মোচন করেন নীলফামারী-২ (সদর) আসনের সংসদ সদস্য সাবেক সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন শিক্ষাবিদ ও কথাসাহিত্যিক অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল। এ উপলক্ষে শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়েছে।

৭ হাজার ছড়া-কবিতা থেকে ৪৫০টি বাছাই করে ‘ভোর হলো দোর খোলো’ বই প্রকাশ

আসাদুজ্জামান নূর বলেন, ‌‘২০১৫ সাল থেকে খুদে কবিদের স্বরচিত লেখা ছড়া-কবিতার বই প্রকাশের কাজটি করে আসছে স্বেচ্ছাসেবী সংগঠন ভিশন-২০২১। ২০৪১ সাল পর্যন্ত এসব খুদে কবিকে সঙ্গে নিয়ে কাজ করবে সংগঠনটি, এমনটি আশা করছি। এসব শিশু-কিশোরের লেখা বই আমাদের অনুপ্রাণিত করবে।’

ভিশন-২০২১ সংগঠনের প্রধান সমন্বয়ক ওয়াদুদ রহমান বলেন, জেলা সদরের ১৫ ইউনিয়ন ও একটি পৌরসভার ৪৩৫ শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের কাছ থেকে সংগ্রহ করা হয়েছে স্বরচিত ৩১ হাজার ছড়া-কবিতা। এর মধ্যে ১৪ হাজার ছড়া-কবিতা থেকে ২৫০টি বাছাই করে জাতির পিতার স্মরণে একটি বই ছাপানো হয়েছে। পাশাপাশি ১৭ হাজার ছড়া-কবিতা থেকে ৪৫০টি বাছাই করে আরেকটি বই ছাপানো হয়। বই দুটির নাম হলো ‘আমাদের জাতির পিতা, আমাদের শ্রেষ্ঠ মিতা’ আরেকটি ‘ভোর হলো দোর খোলো।

২০১৫ থেকে এ পর্যন্ত এসব খুদে কবির ৮৭ হাজার ৮০০ ছড়া-কবিতা জমা পড়েছিল জানিয়ে ওয়াদুদ রহমান বলেন, ‘এবার ৩১ হাজার জমা পড়েছে। এসব ছড়া-কবিতা লিখেছে প্রাথমিক, মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক বিদ্যালয়, মাদ্রাসা ও কিন্ডারগার্টেনসহ ৪৩৫ শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থী। সেখান থেকে বাছাই করে ৭০০ ছড়া-কবিতা দিয়ে দুটি বই প্রকাশ করেছি আমরা।’

শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণ

সংসদ সদস্য আসাদুজ্জামান নূরের নির্দেশনায় ২০১৫ সালে এই কাজটি শুরু করেছিলাম উল্লেখ করে ওয়াদুদ রহমান আরও বলেন, ‘এমন অনুশীলনের মধ্য দিয়ে নতুন প্রজন্মের কবির সৃষ্টি হচ্ছে। পাশাপাশি সমাজে প্রকৃত মানুষ হিসেবে গড়ে উঠছে আমাদের নতুন প্রজন্ম।’

বিকালে খুদে কবিদের লেখা বই দুটি শিক্ষার্থীদের হাতে তুলে দেন অতিথিরা। অনুষ্ঠানে প্রায় ১০ হাজার শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাবক উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে কাজ করছেন ৩৫০ জন স্বেচ্ছাসেবক।

‘ভোর হলো দোর খোলো’ বইয়ে স্থান পেয়েছে সদরের কচুকাটা ইউনিয়নের দুহুলী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের চতুর্থ শ্রেণির শিক্ষার্থী রহিমা আকতারের লেখা কবিতা। এতে আবেগাপ্লুত হয়ে এই শিক্ষার্থী জানায়, আমার লেখা কবিতা বইয়ে ছাপানো হবে কখনও ভাবতে পারিনি। নিজের চোখে বইতে কবিতা দেখে অনেক খুশি লাগছে। এজন্য ভিশন-২০২১ সংগঠনকে ধন্যবাদ জানাই।

অনুষ্ঠানে প্রায় ১০ হাজার শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাবক উপস্থিত ছিলেন

‘আমাদের জাতির পিতা, আমাদের শ্রেষ্ঠ মিতা’ বইয়ে প্রকাশ হয়েছে একই উপজেলার রামনগর ইউনিয়নের বিষমুড়ি গ্রামের চাঁদের হাট বালিকা উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেণির শিক্ষার্থী সুমনা আফরোজের কবিতা। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে তিনটি কবিতা জমা দিয়েছিলাম জানিয়ে এই শিক্ষার্থী জানায়, সেখান থেকে বাছাই করে আমাদের জাতির পিতা, আমাদের শ্রেষ্ঠ মিতা বইয়ে একটি কবিতা ছাপানো হয়েছে। বিচারকদের ধন্যবাদ, আমার লেখা কবিতা জাতির পিতার বইয়ে স্থান পাওয়ায় অনেক আনন্দিত।

অনুষ্ঠানে খুদে কবিদের মাঝে পুরস্কার বিতরণ ছাড়াও শিশুদের বিনোদনের জন্য মঞ্চে জাদু পরিবশেন করেন জাদুশিল্পী ডিএম মনোয়ার হোসেন। পরে সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে এই পর্ব শেষ হয়। এ সময় উপস্থিত ছিলেন কবি ও শিশুসাহিত্যিক আখতার হুসেন, সজুন বড়ুয়া, রমজান মাহমুদ ও অভিনেতা ফজলুর রহমান বাবু।

/এএম/
সম্পর্কিত
বঙ্গবন্ধু গোল্ডকাপ গিনেস বুকে ওঠানোর উদ্যোগ
বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী উপলক্ষে চিত্রাংকন প্রতিযোগিতা
ভুটানি ভাষায় বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’ গ্রন্থের মোড়ক উন্মোচন
সর্বশেষ খবর
যে কারণে ১৫ লাখ প্রাপ্তবয়স্ক ধূমপান ছাড়তে উৎসাহী হবে
যে কারণে ১৫ লাখ প্রাপ্তবয়স্ক ধূমপান ছাড়তে উৎসাহী হবে
বহির্বিশ্বে বাংলাদেশের প্রথম পতাকা উত্তোলন দিবস পালিত হলো কলকাতায়
বহির্বিশ্বে বাংলাদেশের প্রথম পতাকা উত্তোলন দিবস পালিত হলো কলকাতায়
সরকারি চাকরির বড় নিয়োগ বিজ্ঞপ্তি, বেতন স্কেল ৯৩০০-২২৪৯০ টাকা
সরকারি চাকরির বড় নিয়োগ বিজ্ঞপ্তি, বেতন স্কেল ৯৩০০-২২৪৯০ টাকা
মিয়ানমারে বিদ্রোহী-নিয়ন্ত্রিত শহরে কোণঠাসা জান্তা
মিয়ানমারে বিদ্রোহী-নিয়ন্ত্রিত শহরে কোণঠাসা জান্তা
সর্বাধিক পঠিত
এএসপি বললেন ‌‘মদ নয়, রাতের খাবার খেতে গিয়েছিলাম’
রেস্তোরাঁয় ‘মদ না পেয়ে’ হামলার অভিযোগএএসপি বললেন ‌‘মদ নয়, রাতের খাবার খেতে গিয়েছিলাম’
মেট্রোরেল চলাচলে আসতে পারে নতুন সূচি
মেট্রোরেল চলাচলে আসতে পারে নতুন সূচি
‘আমি এএসপির বউ, মদ না দিলে রেস্তোরাঁ বন্ধ করে দেবো’ বলে হামলা, আহত ৫
‘আমি এএসপির বউ, মদ না দিলে রেস্তোরাঁ বন্ধ করে দেবো’ বলে হামলা, আহত ৫
রাজধানীকে ঝুঁকিমুক্ত করতে নতুন উদ্যোগ রাজউকের
রাজধানীকে ঝুঁকিমুক্ত করতে নতুন উদ্যোগ রাজউকের
তৃতীয় ধাপে যেসব উপজেলায় ভোট
তৃতীয় ধাপে যেসব উপজেলায় ভোট