X
রবিবার, ০৫ মে ২০২৪
২২ বৈশাখ ১৪৩১

সিলেট-২ আসনে বদলে যাচ্ছে ভোটের হিসাব-নিকাশ

তুহিনুল হক তুহিন, সিলেট
২৯ ডিসেম্বর ২০২৩, ০৮:০১আপডেট : ২৯ ডিসেম্বর ২০২৩, ০৯:০৮

সিলেট-২ (বিশ্বনাথ-ওসমানীনগর) আসনে পাল্টে যাচ্ছে ভোটের হিসাব-নিকাশ। এতদিন আওয়ামী লীগের প্রার্থী শফিকুর রহমান চৌধুরীর সঙ্গে জাতীয় পার্টির প্রার্থীর প্রতিদ্বন্দ্বিতা হবে বলে মনে করা হলেও এবার স্বতন্ত্র প্রার্থী মুহিবুর রহমান প্রার্থিতা ফিরে পাওয়ায় নতুন হিসাব শুরু করেছেন ভোটার ও প্রার্থীরা। 

আওয়ামী লীগের নেতাকর্মী ও ভোটারদের সঙ্গে কথা বলে জানা গেছে, দশম ও একাদশ জাতীয় সংসদ নির্বাচনে দলীয় মনোনয়ন পাননি শফিকুর রহমান চৌধুরী। তবে এবার তার আক্ষেপ ঘুচেছে, পেয়েছেন নৌকা প্রতীক। দশম জাতীয় সংসদ নির্বাচনে এই আসন থেকে বিজয়ী হয়েছিলেন জাতীয় পার্টির ইয়াহইয়া চৌধুরী। এবারের নির্বাচনে অংশ নিয়েছেন বর্তমান এমপি ও গণফোরামের প্রার্থী মোকাব্বির খান চৌধুরী। এছাড়া প্রতিদ্বন্দ্বিতা করছেন তৃণমূল বিএনপির আব্দুর রব মল্লিক, জাকের পার্টির সায়েদ মিয়া, বাংলাদেশ কংগ্রেসের মো. জহির এবং ন্যাশনাল পিপলস পার্টির মনোয়ার হোসাইন। তবে হাইকোর্ট থেকে মুহিবুর রহমান প্রার্থিতা ফিরে পেলেও প্রতীক না পাওয়ায় ভোটের মাঠে দেখা দিয়েছে নতুন মেরুকরণ। 

এদিকে, বিএনপিবিহীন নির্বাচনে প্রার্থীরা বিভিন্ন ধরনের প্রতিশ্রুতি দিলেও কেউ কেউ বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সাবেক সাংগঠনিক সম্পাদক এম ইলিয়াস আলীর নাম প্রচারণায় ব্যবহার করছেন। বিএনপির ভোট টানতে জাতীয় পার্টির ইয়াহইয়া চৌধুরীসহ অনেকে ইলিয়াস আলীকে নিয়ে বক্তব্য দিয়েছেন। 

অপরদিকে, হাইকোর্টের আদেশে প্রার্থিতা ফিরে পেলেও বৃহস্পতিবার (২৮ ডিসেম্বর) সন্ধ্যা পর্যন্ত সিলেট জেলা প্রশাসক ও রিটার্নিং কর্মকর্তার কার্যালয় থেকে প্রতীক বরাদ্দ না পাওয়ায় সিলেট-ঢাকা মহাসড়ক অবরোধের হুমকি দিয়েছেন স্বতন্ত্র প্রার্থী মুহিবুর রহমান। বৃহস্পতিবার দুপুরে প্রতীক বরাদ্দের দাবিতে রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ের সামনে শতাধিক কর্মী-সমর্থক নিয়ে অবস্থানের পর বিশ্বনাথে মানববন্ধন শেষে এই হুমকি দেন তিনি।

নানা নাটকিয়তার পর অবশেষে ট্রাক প্রতীক পেয়েছেন স্বতন্ত্র প্রার্থী মুহিবুর রহমান। তিনি ট্রাক প্রতীকই চেয়েছিলেন। বৃহস্পতিবার রাতে সেটি তাকে বরাদ্দ দিয়েছে ইসি। মুহিবকে প্রতীক বরাদ্দের বিষয়টি নিশ্চিত করেছন জেলা রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ের সার্বিক সমন্বয়ক ও অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট ইমরুল হাসান।

মুহিবুর রহমান বলেন, ‘আদালতের রায় মেনে যদি প্রতীক বরাদ্দ দেওয়া না হয়, তাহলে ওসমানীনগরে গিয়ে আমার সমর্থকদের নিয়ে সিলেট-ঢাকা মহাসড়ক অবরোধ করবো। চার দিন আগে হাইকোর্ট আমার মনোনয়ন বৈধ ঘোষণা করার পরও ষড়যন্ত্র করে আমাকে প্রতীক বরাদ্দ দেওয়া হচ্ছে না।’

এ বিষয়ে সিলেট জেলা রিটার্নিং কর্মকর্তা শেখ রাসেল হাসান বলেন, ‘নির্বাচন কমিশন হাইকোর্টের রায়ের বিরুদ্ধে আপিল করেছে। আপিলের সিদ্ধান্তের ওপর প্রতীক বরাদ্দের বিষয়টি নির্ভর করবে। আইনগত বিষয় হওয়াতে প্রতীক বরাদ্দ দেওয়া যাচ্ছে না।’

বিএনপি নেতাকর্মী ও ভোটারদের সঙ্গে কথা বলে জানা গেছে, সিলেট-২ আসনে বিএনপির নিখোঁজ নেতা ইলিয়াস আলী ফ্যাক্টর হয়ে আছেন। ইলিয়াস এমপি থাকাকালে বিশ্বনাথ-ওসমানীনগরের ব্যাপক উন্নয়ন করেছেন। গত নির্বাচনে গণফোরামের প্রার্থী মোকাব্বির খান ইলিয়াস আলীর আলোচনা তুলে বিএনপির ভোট পেয়ে জয়ী হলেও এবার পাচ্ছেন না। কারণ নির্বাচিত হওয়ার পর মোকাব্বির খানের সঙ্গে দূরত্ব সৃষ্টি হয় বিএনপি নেতাকর্মীদের। এবারের বিএনপি অংশ না নেওয়ায় দলের নেতাকর্মীরা কেন্দ্রে যাবেন না। 

তবে এসব বিষয়ে কান না দিতে আহ্বান জানিয়েছেন নিখোঁজ বিএনপি নেতা এম ইলিয়াস আলীর স্ত্রী বিএনপির উপদেষ্টা তাহসীনা রুশদীর লুনা। তিনি বলেন, ‘নিখোঁজ বিএনপি নেতা ইলিয়াস আলীর নাম ব্যবহার করে যারা নির্বাচনে ফায়দা নেওয়ার চেষ্টা করছেন, তাদের ষড়যন্ত্রে বিশ্বাস না করে বিএনপি নেতাকর্মীদের নির্বাচনে সহযোগিতা এবং অংশগ্রহণ না করার আহ্বান জানাচ্ছি।’

স্থানীয় সূত্র জানায়, জমিদার হাসন রাজা চৌধুরীর পরিবারকে পরাজিত করে ১৯৯৫ সালে প্রথম উপজেলা চেয়ারম্যান নির্বাচিত হন মুহিবুর রহমান। ২০০৯ সালেও উপজেলায় চেয়ারম্যান ও ২০২২ সালের ২ নভেম্বর বিশ্বনাথ পৌরসভার প্রথম মেয়র নির্বাচিত হন তিনি। তবে স্বতন্ত্র প্রার্থী হিসেবে সংসদ নির্বাচনে ১৯৯১, ১৯৯৬ ও ২০০১ সালে জাতীয় পার্টি থেকে অংশ নিয়ে ইলিয়াস আলীর কাছে পরাজিত হন। ২০০৮ সালে আওয়ামী লীগের শফিকুর রহমান চৌধুরী নৌকার মনোনয়ন পাওয়ায় মুহিবুর রহমান নির্বাচন করেননি। স্বতন্ত্র প্রার্থী হিসেবে ২০১৪ সালে জাতীয় পার্টির প্রার্থী ইয়াহইয়া চৌধুরীর কাছে এবং ২০১৮ সালে গণফোরামের নেতা বর্তমান এমপি মোকাব্বির খানের পরাজিত হন মুহিব। শফিকুর রহমান চৌধুরী ২০০৮ সালে সংসদ নির্বাচনে প্রথমবারের মতো অংশ নিয়ে বিএনপির প্রভাবশালী নেতা সাবেক এমপি নিখোঁজ ইলিয়াস আলীকে পরাজিত করেন। পরবর্তীতে জোটগত সিদ্ধান্তের কারণে সিলেট-২ আসনে নির্বাচন করেননি শফিকুর। 

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সিলেট-২ আসনের দুই উপজেলায় রয়েছে ১৬টি ইউনিয়ন। এর মধ্যে বিশ্বনাথের আট ওয়ার্ড ও ওসমানীনগরে রয়েছে আরও আটটি ইউনিয়ন। এই আসনে ভোটকেন্দ্র রয়েছে ১২৮টি। এর মধ্যে বিশ্বনাথ উপজেলায় স্থায়ী ভোটকেন্দ্র রয়েছে ৭৪টি ও ওসমানীনগরে রয়েছে ৫৩টি। এছাড়া ওসমানীনগরে রয়েছে অস্থায়ী ভোটকেন্দ্র আরও একটি। সেইসঙ্গে ভোট কক্ষ রয়েছে ৭৭৩টি। বিশ্বনাথে ৩৯২টি ও ওসমানীনগরে ৩৫২টি স্থায়ী ভোটকেন্দ্র রয়েছে। এছাড়া বিশ্বনাথে আরও ২৯টি অস্থায়ী ভোটকেন্দ্র রয়েছে। আসনে ভোটার রয়েছেন তিন লাখ ৪৪ হাজার ৭২৯ জন। এর মধ্যে পুরুষ এক লাখ ৭৬ হাজার ১৪৭ এবং নারী এক লাখ ৬৮ হাজার ৫৮২ জন। বিশ্বনাথে নারী-পুরুষ মিলিয়ে ভোটার রয়েছেন এক লাখ ৮৪ হাজার ১৪৯ জন এবং ওসমানীনগরে নারী-পুরুষ মিলেয়ে ভোটার রয়েছেন এক লাখ ৬০ হাজার ৫৮০ জন।

/এএম/
সম্পর্কিত
পরাজয় ঢাকতে অভিযোগ তুলছে বিএনপিনির্বাচনে অংশ নিতে জাপার ওপর চাপ ছিল: জি এম কাদের
শনিবার জাতীয় পার্টির বর্ধিত সভানির্বাচনের সময় জাপায় কী হয়েছিল, জানাবেন জিএম কাদের
সার্বিক অগ্রগতির পথে প্রধান বাধা বিএনপি: ওবায়দুল কাদের
সর্বশেষ খবর
মিসরে চলমান যুদ্ধবিরতির আলোচনা, গাজায় বোমা ফেলছে ইসরায়েল
মিসরে চলমান যুদ্ধবিরতির আলোচনা, গাজায় বোমা ফেলছে ইসরায়েল
কিশোরগঞ্জে ২৮ লাখ পিস ডিম উদ্ধার
কিশোরগঞ্জে ২৮ লাখ পিস ডিম উদ্ধার
গাজায় যুদ্ধ বন্ধ করলে হামাস ক্ষমতায় থেকে যাবে: নেতানিয়াহু
গাজায় যুদ্ধ বন্ধ করলে হামাস ক্ষমতায় থেকে যাবে: নেতানিয়াহু
ব্যাংক চলাকালীন এনবিআরকে অভিযান চালাতে হবে: হাইকোর্ট
ব্যাংক চলাকালীন এনবিআরকে অভিযান চালাতে হবে: হাইকোর্ট
সর্বাধিক পঠিত
মাঠ প্রশাসনে বিতর্কিত কর্মকর্তাদের লাগাম টানবে সরকার
মাঠ প্রশাসনে বিতর্কিত কর্মকর্তাদের লাগাম টানবে সরকার
রবিবার থেকে স্কুল-কলেজ খোলা, শনিবারও চলবে ক্লাস
রবিবার থেকে স্কুল-কলেজ খোলা, শনিবারও চলবে ক্লাস
মিল্টন সমাদ্দারের তিন মামলার বাদীরই মুখে কুলুপ
মিল্টন সমাদ্দারের তিন মামলার বাদীরই মুখে কুলুপ
স্বর্ণের ভরিতে বাড়লো ১ হাজার টাকার বেশি
স্বর্ণের ভরিতে বাড়লো ১ হাজার টাকার বেশি
‘টর্চার সেলে’ নিজ হাতে অপারেশনের নামে পৈশাচিক আনন্দ পেতো মিল্টন, জানালেন হারুন
‘টর্চার সেলে’ নিজ হাতে অপারেশনের নামে পৈশাচিক আনন্দ পেতো মিল্টন, জানালেন হারুন