X
বুধবার, ১৫ মে ২০২৪
৩১ বৈশাখ ১৪৩১

পাবলিক বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন প্রকল্প যথাসময়ে শেষ করার আহ্বান

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১২ ডিসেম্বর ২০২৩, ১৮:৫০আপডেট : ১২ ডিসেম্বর ২০২৩, ১৮:৫০

পাবলিক বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন প্রকল্পের কাজ যথাসময়ে শেষ করার আহ্বান জানিয়েছে বিশ্ববিদ্যালয়  মঞ্জুরি কমিশন (ইউজিসি)। মঙ্গলবার (১২ ডিসেম্বর) ইউজিসি অডিটোরিয়ামে ২০২৩-২০২৪ অর্থবছরে এডিপিভুক্ত পাবলিক বিশ্ববিদ্যালয়ে বাস্তবায়নাধীন উন্নয়ন প্রকল্পগুলোর অগ্রগতি পর্যালোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথির বক্তব্যে ইউজিসির চেয়ারম্যান (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীর এ কথা বলেন।

ইউজিসি’র পরিকল্পনা ও উন্নয়ন বিভাগের পরিচালক মোহাম্মদ মাকছুদুর রহমান ভূঁইয়া সভায় সভাপতিত্ব করেন।

অনুষ্ঠানে প্রফেসর আলমগীর বলেন, ‘উন্নয়ন প্রকল্পের ব্যয় ঠিক থাকলেও নির্ধারিত সময়ের মধ্যে প্রকল্পের কাজ শেষ না হওয়ায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা এর সুফল থেকে বঞ্চিত হচ্ছেন।’  ইউজিসি’র পরিকল্পনা ও উন্নয়ন বিভাগের সদস্য অধ্যাপক আলমগীর বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের মাঠ পর্যায়ে উন্নয়ন প্রকল্পের কাজ তদারকির আহ্বান জানান।

উন্নয়ন প্রকল্পের তথ্য ডিজিটাল মাধ্যমে সংরক্ষণের বিষয়ে অধ্যাপক আলমগীর বলেন, ‘‘বিশ্ববিদ্যালয়ের নতুন উন্নয়ন প্রকল্পগুলোর তথ্য-উপাত্ত ও বাস্তবায়ন অগ্রগতি ডিজিটাল মাধ্যমে সংরক্ষণের উদ্যোগ নেওয়া হয়েছে। এর মাধ্যমে উন্নয়ন প্রকল্পের বাস্তবায়ন অগ্রগতি যেকোনও সময় ও স্থান থেকে জানা সম্ভব হবে।’ প্রকল্পের হালনাগাদ তথ্য ‘সবুজ পাতা’ প্লাটফর্মে অন্তর্ভুক্ত করারও আহ্বান জানান তিনি।

ইউজিসি’র পরিচালক মাকছুদুর রহমান প্রকল্প গ্রহণের সময় ফিজিবিলিটি স্টাডি, অঙ্গ নির্ধারণ, প্রাক্কলন, বাস্তবায়নের সময় ও পরিকল্পনা সঠিকভাবে করা প্রয়োজন বলে জানান। তিনি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে প্রকল্প বাস্তবায়নে কোনও ধরনের সমস্যায় পড়লে দ্রুত ইউজিসি ও শিক্ষা মন্ত্রণালয়কে অবহিত করতে বলেন। প্রকল্প সফল বাস্তবায়নে সংশ্লিষ্ট সবাইকে যুগোপযোগী প্রশিক্ষণ দেওয়া প্রয়োজন বলে উল্লেখ করেন তিনি।

সভায় ইসলামী আরবি বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়, শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়, ইসলামী বিশ্ববিদ্যালয়, কলেজ এডুকেশন ডেভেলপমেন্ট প্রজেক্ট, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস- এর প্রকল্প পরিচালক এবং ইউজিসি’র পরিকল্পনা ও উন্নয়ন বিভাগের অতিরিক্ত পরিচালক শাহ মোহাম্মদ আমিনুল ইসলাম, উপরিচালক শিবানন্দ শীল, রোকসানা লায়লাসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

/এসএমএ/এপিএইচ/
সম্পর্কিত
প্রকল্পে নিজের নাম ব্যবহারের অনুমোদন দেবেন না প্রধানমন্ত্রী
অতিদরিদ্রের কর্মসংস্থান কর্মসূচিকবরস্থানের মাটি ভরাটের কাজে শ্রমিক নিয়োগে ঘুষ!
প্রকল্প নেওয়ার আগে জনগণের উপকার বিবেচনার নির্দেশ প্রধানমন্ত্রীর
সর্বশেষ খবর
পর্দা উঠলো কান উৎসবের, মেরিল স্ট্রিপ ও মেসির ফেরা
কান উৎসব ২০২৪পর্দা উঠলো কান উৎসবের, মেরিল স্ট্রিপ ও মেসির ফেরা
বাংলা ট্রিবিউনের প্রশ্নের জবাবে যা বললেন লিলি
কান উৎসব ২০২৪বাংলা ট্রিবিউনের প্রশ্নের জবাবে যা বললেন লিলি
এমবাপ্পে রিয়ালে খেলবেন, নিশ্চিত করলেন লা লিগা প্রধান
এমবাপ্পে রিয়ালে খেলবেন, নিশ্চিত করলেন লা লিগা প্রধান
লখনউকে হারিয়ে রাজস্থানকে প্লে অফে তুললো দিল্লি
লখনউকে হারিয়ে রাজস্থানকে প্লে অফে তুললো দিল্লি
সর্বাধিক পঠিত
শুক্রবারও চলবে মেট্রোরেল
শুক্রবারও চলবে মেট্রোরেল
সাকিব-তামিমের কারণে দলের পরিবেশ নষ্ট হয়েছে: ইমরুল 
সাকিব-তামিমের কারণে দলের পরিবেশ নষ্ট হয়েছে: ইমরুল 
সোনার অলংকার কেনাবেচায় নতুন হার নির্ধারণ
সোনার অলংকার কেনাবেচায় নতুন হার নির্ধারণ
তাসকিনকে সহ-অধিনায়ক করে বিশ্বকাপের দল ঘোষণা
তাসকিনকে সহ-অধিনায়ক করে বিশ্বকাপের দল ঘোষণা
পেঁয়াজ আমদানি শুরু
পেঁয়াজ আমদানি শুরু