X
মঙ্গলবার, ২৮ মে ২০২৪
১৪ জ্যৈষ্ঠ ১৪৩১

‘আদম’ নিয়ে নির্মাতার ঝুঁকি ও নায়ক-নায়িকার নীরবতা!

বিনোদন রিপোর্ট
০৯ এপ্রিল ২০২৩, ১৪:১৫আপডেট : ০৯ এপ্রিল ২০২৩, ১৪:৩৩

ঢালিউডে এমন একটি ধারণা প্রচলিত রয়েছে যে, ঈদে মানুষ বিনোদনমূলক ছবি দেখতে চায়। তাই যুগ যুগ ধরে বৃহত্তম উৎসবের দিনে কথিত বাণিজ্যিক ছবি মুক্তি দিয়ে দর্শকের সেই খোরাক মিটিয়ে আসছেন নির্মাতা-প্রযোজক-হল মালিকরা। তবে এবারের ঈদে চেনা চিত্রপটে ভিন্নতা দেখা যাবে। কারণ মসলাদার ছবির মাঝে মুক্তি পাচ্ছে গল্পনির্ভর ‘আদম’।
 
তরুণ নির্মাতা আবু তাওহীদ হিরণ পরিচালিত এই ছবির মুখ্য চরিত্রে অভিনয় করেছেন জান্নাতুল ফেরদৌস ঐশী ও ইয়াশ রোহান। সম্প্রতি এর ট্রেলার ও পোস্টার প্রকাশ করা হয়েছে। সেগুলো প্রশংসাও পাচ্ছে বেশ।
 
কিন্তু নীরব দর্শকের ভূমিকায় ছবিটির কেন্দ্রীয় দুই শিল্পী। পোস্টার কিংবা ট্রেলারটুকু শেয়ার পর্যন্ত দেননি ঐশী। এমনকি ছবিটি নিয়ে তার কোনও মন্তব্যও পাওয়া যাচ্ছে না। অন্যদিকে ইয়াশ রোহানের সোশ্যাল হ্যান্ডেলজুড়ে ‘কুহেলিকা’ নামের ওয়েবফিল্মের প্রচারণা। সপ্তাহ খানেক আগে কেবল ‘আদম’র পোস্টার শেয়ার দিয়েছিলেন অভিনেতা।
 
দুটি দৃশ্যে ঐশী ও ইয়াশ ইয়াশ-ঐশীর এমন অবাক নীরবতার কারণ জানতে চাওয়া হয় নির্মাতার কাছে। তিনি বাংলা ট্রিবিউনকে বললেন, ‘আমিও জানি না তারা কেন চুপ। ইয়াশ প্রচুর ব্যস্ত মানুষ। তবে যখন আমরা ফার্স্টলুক দিয়েছি, সে রেসপন্স করেছে। আমি নির্মাতা হিসেবে আমার জায়গা থেকে করছি, প্রতিটা শিল্পীকেও তাই করতে হবে। তাদেরকে সব বিষয়ে জানানো হচ্ছে, যেমন ট্রেলার রিলিজ হলো, লিংকটা পাঠালাম। কিন্তু সেটা শেয়ার করার জন্য তো রিকোয়েস্ট করা সম্ভব না। যার যার ইচ্ছে হচ্ছে, তিনি শেয়ার করছেন। যেমন ফার্স্টলুক নিয়ে ইয়াশ প্রচারণা করেছে, কিন্তু ঐশী কেন করলো না, জানি না আমরা।’

এদিকে ট্রেলার প্রকাশের পর দর্শকের কাছ থেকে ইতিবাচক সাড়া পাচ্ছেন বলেই জানালেন নির্মাতা হিরণ। সেই সঙ্গে ঈদে মুক্তির নিশ্চয়তাও দিলেন পাকাপোক্তভাবে। যদিও অনেকের মতে, ঈদে বড় সিনেমাগুলোর সঙ্গে এরকম অফট্র্যাকের ছবি মুক্তি দেওয়া ঝুঁকিপূর্ণ। 

নির্মাতা আবু তাওহীদ হিরণ এ বিষয়ে আবু তাওহীদ হিরণের ব্যাখ্যা এরকম, ‘আমি যে সিনেমা বানিয়েছি, এটা আমাদের দেশে এমনিতেই রিস্কি। ঈদ ছাড়াও রিস্কি। এটা ঠিক ঈদে অধিকাংশ মানুষ এন্টারটেইনিং ছবি দেখে। কিন্তু কিছু মানুষ তো থাকে, যারা আসলে ওই এন্টারটেইনমেন্ট চায় না। আর আমরা দেখছি যে, সব কমার্শিয়াল ছবি মুখ থুবড়ে পড়ছে। আমরা ভাবলাম, সবাই তো বিনোদন চায় না, নাচ-গান-মারামারি দেখতে চায় না; কিছু মানুষ গল্প দেখতে চায়। এটা ভেবেই ঈদে মুক্তির সিদ্ধান্ত।’

উল্লেখ্য, আশির দশকে বাংলাদেশের দক্ষিণাঞ্চলের গ্রামীণ জনপদে ঘটে যাওয়া কঠিন বাস্তবতা আর জীবনবোধের গল্পে ‘আদম’ নির্মিত হয়েছে। ছবিটির ট্যাগলাইন- ‘আদম থাইকা আদম সন্তান, কেউ ফেরেশতা কেউবা শয়তান’। এতে ইয়াশ-ঐশী ছাড়াও অভিনয় করেছেন রাইসুল ইসলাম আসাদ, রঙ্গন হৃদ্য, অ্যালেন শুভ্র, শহীদুজ্জামান সেলিম, প্রাণ রায়, মনিরা মিঠু, সুমনা সোমা, আফফান মিতুল, ইকবাল হোসেন ও মিলন ভট্টাচার্য। ছবিটি প্রযোজনা করেছে টিএইচআর মিডিয়া হাউজ।

ট্রেলার:

 

/কেআই/এমএম/
সম্পর্কিত
ফাতিমা: সাধারণ এক নারীর ‘অসাধারণ’ সংগ্রামের ছবি
সিনেমা সমালোচনাফাতিমা: সাধারণ এক নারীর ‘অসাধারণ’ সংগ্রামের ছবি
নীরবতা ভাঙলেন ঐশী
নীরবতা ভাঙলেন ঐশী
তটিনীর কবিতা ও কণ্ঠের প্রেমে...
তটিনীর কবিতা ও কণ্ঠের প্রেমে...
ফের ‘লাকি পার্টনার’র সঙ্গে ফারিণ!
ফের ‘লাকি পার্টনার’র সঙ্গে ফারিণ!
বিনোদন বিভাগের সর্বশেষ
এলো ‘পঞ্চায়েত’র নতুন সিজন, যা বলছেন সমালোচকরা
এলো ‘পঞ্চায়েত’র নতুন সিজন, যা বলছেন সমালোচকরা
বিসিআরএ-র নতুন সভাপতি অভি চৌধুরী, সাধারণ সম্পাদক দুলাল খান
বিসিআরএ-র নতুন সভাপতি অভি চৌধুরী, সাধারণ সম্পাদক দুলাল খান
প্রসঙ্গ কপিরাইট: জি-সিরিজের বিরুদ্ধে ‘শিরোনামহীন’র অভিযোগ
প্রসঙ্গ কপিরাইট: জি-সিরিজের বিরুদ্ধে ‘শিরোনামহীন’র অভিযোগ
পলাশের উপহারে আপ্লুত তারিক আনাম খান
পলাশের উপহারে আপ্লুত তারিক আনাম খান
মায়ের মৃত্যুর পর ধর্মে আস্থা বেড়ে গেছে: জাহ্নবী
মায়ের মৃত্যুর পর ধর্মে আস্থা বেড়ে গেছে: জাহ্নবী