X
সোমবার, ২৬ ফেব্রুয়ারি ২০২৪
১৩ ফাল্গুন ১৪৩০

বুসানে বাংলাদেশের ‘আগন্তুক’ দেখে মুগ্ধ দর্শকেরা

জনি হক, বুসান (দক্ষিণ কোরিয়া) থেকে
জনি হক, বুসান (দক্ষিণ কোরিয়া) থেকে
১২ অক্টোবর ২০২৩, ১৭:৫৫আপডেট : ১২ অক্টোবর ২০২৩, ২০:০১

প্রত্যন্ত একটি গ্রামে মা ও অসুস্থ দাদির সঙ্গে থাকে কাজল। মায়ের লিপস্টিক ঠোঁটে মাখতে ভালো লাগে ছেলেটির। তার মা কোহিনূর কাপড় সেলাইয়ের কাজ করে। শাশুড়ি ও সন্তানের যত্ন নেওয়া, রান্না করাসহ দিনভর পরিশ্রমের পর রাতে একাকীত্ব ভর করে তার ওপর। কাজলের বাবা জাভেদ অনেকদিন ধরে বাড়ি ফেরে না। গ্রামে ছড়িয়ে পড়ে অন্যত্র বিয়ে করেছে সে। একদিন হঠাৎ এসে হাজির হয় জাভেদ। এরপর বদলে যেতে থাকে কাজলের জগত। গল্পটি বিপ্লব সরকার পরিচালিত ‘আগন্তুক’-এর। বুসান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ২৮তম আসরে প্রশংসিত হয়েছে ছবিটি। নিউ কারেন্টস বিভাগে নির্বাচিত এই চলচ্চিত্র দেখে মন ভরেছে বিভিন্ন দেশের দর্শকদের।

সরকারি অনুদান পাওয়া ‘আগন্তুক’ বিপ্লব সরকার পরিচালিত প্রথম চলচ্চিত্র। নিজের কাজ বুসানের মতো বড় মঞ্চে আসবে ভেবেছিলেন? প্রশ্নটা করার পর তিনি বাংলা ট্রিবিউনের সঙ্গে আড্ডায় বলেন, ‘স্বপ্ন তো থাকেই। আমিও স্বপ্ন দেখেছি একদিন বুসান কিংবা বড় উৎসবে পৌঁছাবো। সেই লক্ষ্য নিয়েই কাজ শুরু করেছি। তবে আমাদের দেশে যে কাঠামোর মধ্য দিয়ে চলচ্চিত্র বানাতে হয় সেটা অনুকূল নয়। সব জায়গা থেকেই একটা সংগ্রাম করতে হয়। সবশেষে স্বপ্নটা বাস্তবায়ন হওয়ায় সেগুলো নিয়ে কষ্ট নেই।’

বুসানে টিম ‘আগন্তুক’ গত ৭ অক্টোবর দুপুর ১২টা ৩০ মিনিটে বুসান সিনেমা সেন্টারের সিনেমা টু’তে ‘আগন্তুক’-এর উদ্বোধনী প্রদর্শনী হয়। সেদিনই স্ক্রিন ইন্টারন্যাশনাল এবং ভ্যারাইটি এর একটি করে পর্যালোচনা প্রকাশ করেছে। স্ক্রিন ইন্টারন্যাশনালে বাংলাদেশের ছবিটি নিয়ে লিখেছেন ভারতীয় সাংবাদিক নম্রতা জোশি। আর ভ্যারাইটিতে লিখেছেন চলচ্চিত্র সমালোচক জেসিকা কিয়াং। তাদের দৃষ্টিতে, কম সংলাপে গ্রামীণ শৈশব জীবন্ত হয়ে উঠেছে ছবিটিতে।

বুসানে ৮ অক্টোবর রাত ৮টায় সিজিভি সেন্টাম সিটি থ্রি’তে এবং ১১ অক্টোবর দুপুর ২টায় লটি সিনেমা সেন্টাম সিটি নাইনে ছবিটি দেখানো হয় ‘আগন্তুক’। এতে কাজল চরিত্রে ইহান রশিদ, কোহিনূরের ভূমিকায় সাহানা রহমান সুমি, মায়ের চরিত্রে ফেরদৌসী মজুমদার এবং জাভেদ রূপে অভিনয় করেছেন রতন দেব। এছাড়া আছেন নাঈমা তাসনিম, সালমান রহমান রাফসান, হাসিমুন নেসা, মাহমুদ আলম ও মতিউল আলম।

গত বছর গোয়ায় এনএফডিসির ফিল্ম বাজারের রিকমেন্ডস বিভাগে স্থান পায় ‘আগন্তুক’। এর অংশ হিসেবে প্রসাদ ল্যাব ডিআই পুরস্কার পায় এটি। ছবিটি প্রযোজনা করেছেন তাজুল হক, বিপ্লব সরকার ও রম্য রহিম চৌধুরী। চিত্রগ্রহণে মাজহারুল রাজু। ছবিটির দৈর্ঘ্য ১ ঘণ্টা ২০ মিনিট।

‘আগন্তুক’ স্থিরচিত্র এবারের নিউ কারেন্টস প্রতিযোগিতা বিভাগে নির্বাচিত হয়েছে এশিয়ার উদীয়মান নির্মাতাদের মোট ১০টি নতুন প্রথম কিংবা দ্বিতীয় চলচ্চিত্র। এরমধ্যে দুটি ছবিকে পুরস্কৃত করা হবে। নিউ কারেন্টস অ্যাওয়ার্ড বিজয়ী নির্বাচনের দায়িত্বে আছেন দক্ষিণ কোরিয়ান চলচ্চিত্র সমালোচক, পরিচালক ও চিত্রনাট্যকার জুং সাং-ইল ও হান জুন-হি, ফরাসি সাংবাদিক ও কান চলচ্চিত্র উৎসবের সমান্তরাল বিভাগ ক্রিটিকস উইকের নির্বাহী কমিটির চেয়ারম্যান আভা কায়েন, ইন্দোনেশিয়ান পরিচালক, প্রযোজক ও চিত্রনাট্যকার এডউইন এবং আমেরিকান প্রযোজক ক্রিস্টিনা ও।

গত ৪ অক্টোবর শুরু হয় বুসান চলচ্চিত্র উৎসব। শুক্রবার (১৩ অক্টোবর) এর পর্দা নামবে। এদিন সকালেই নিউ কারেন্টস বিভাগের বিজয়ীদের নাম জানানো হবে। এরপর সন্ধ্যায় সমাপনী অনুষ্ঠানে বিতরণ করা হবে পুরস্কার।

/এমএম/
সম্পর্কিত
শেষবেলায় সাগরপাড়ে, সিউলে চাটগাঁইয়া খাবারের পসরা
বুসান ডায়েরি-৬শেষবেলায় সাগরপাড়ে, সিউলে চাটগাঁইয়া খাবারের পসরা
গিনেস রেকর্ডধারী ডিপার্টমেন্ট স্টোর এবং ‘এশিয়ার কান’
বুসান ডায়েরি-৫গিনেস রেকর্ডধারী ডিপার্টমেন্ট স্টোর এবং ‘এশিয়ার কান’
লালগালিচা থেকে পুরস্কার জয়, বুসানে বাংলাদেশের জয়ধ্বনি
লালগালিচা থেকে পুরস্কার জয়, বুসানে বাংলাদেশের জয়ধ্বনি
বাংলাদেশের ‘বলী’র বুসান জয়
বাংলাদেশের ‘বলী’র বুসান জয়
বিনোদন বিভাগের সর্বশেষ
কান-জয়ী সেই কৃষ্ণাঙ্গ নারী নির্মাতার হাতে সোনার ভালুক
কান-জয়ী সেই কৃষ্ণাঙ্গ নারী নির্মাতার হাতে সোনার ভালুক
অস্কার যেন অপেক্ষা করছে ‘ওপেনহাইমার’-এর জন্য!
স্ক্রিন অ্যাকটরস গিল্ড অ্যাওয়ার্ডঅস্কার যেন অপেক্ষা করছে ‘ওপেনহাইমার’-এর জন্য!
অস্কারে মনোনয়ন পাওয়া ছবিতে যুক্ত হলেন প্রিয়াঙ্কা
অস্কারে মনোনয়ন পাওয়া ছবিতে যুক্ত হলেন প্রিয়াঙ্কা
ফাগুন সন্ধ্যায় তিন ভুল ভাঙালেন অপূর্ব
ফাগুন সন্ধ্যায় তিন ভুল ভাঙালেন অপূর্ব
সাত পেরিয়ে ধ্রুব মিউজিক স্টেশন
সাত পেরিয়ে ধ্রুব মিউজিক স্টেশন