X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৪ বৈশাখ ১৪৩১

অস্কারে মনোনয়ন পাওয়ার ইঙ্গিত, উপেক্ষিত ডিক্যাপ্রিও

জনি হক
১২ জানুয়ারি ২০২৪, ১২:৩৮আপডেট : ১২ জানুয়ারি ২০২৪, ১৬:৫৮

অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের ৯৬তম আসরে কোন তারকারা মনোনীত হতে পারেন, সেই ইঙ্গিত দিলো ৩০তম স্ক্রিন অ্যাক্টরস গিল্ড (এসএজি) অ্যাওয়ার্ডসের মনোনয়ন তালিকা। অস্কারের ক্ষেত্রে এই পুরস্কার গুরুত্বপূর্ণ বলে ধরে নেওয়া হয়। কারণ এসএজি’র সদস্য ১ লাখ ১৯ হাজার অভিনয়শিল্পীর বৃহত্তম অংশ অস্কারেরও ভোটার।

হলিউডের এসএজি অ্যাওয়ার্ডসে সর্বাধিক চারটি বিভাগে মনোনয়ন পেয়েছে ‘ওপেনহাইমার’ ও ‘বার্বি’। বক্স অফিসে মুখোমুখি হয়ে প্রায় সমান সাফল্য পাওয়ার পর এবার পুরস্কার জেতার হাড্ডাহাড্ডি লড়াইয়ে নেমেছে এগুলো। গত বছর একই দিনে (২১ জুলাই) মুক্তি পাওয়ায় ‘বার্বি’ ও ‘ওপেনহাইমার’-এর বক্স অফিস লড়াইকে বলা হয়েছে ‘বারবেনহাইমার’। আমেরিকাসহ বিশ্বের বিভিন্ন দেশে সমানতালে ব্যবসা করেছে চলচ্চিত্র দুটি।

এবার এসএজি অ্যাওয়ার্ডসের সর্বোচ্চ পুরস্কার সেরা অভিনয়শিল্পীর সমাহার (বেস্ট মুভি কাস্ট) বিভাগে লড়ছে ‘ওপেনহাইমার’ ও ‘বার্বি’। একই বিভাগে আরও মনোনীত হয়েছে ‘দ্য কালার পার্পল’, ‘কিলারস অব দ্য ফ্লাওয়ার মুন’ এবং ‘আমেরিকান ফিকশন’।

টিম ‘কিলারস অব দ্য ফ্লাওয়ার মুন’ পারমাণবিক বোমা আবিষ্কারের সত্যি ঘটনা অবলম্বনে ক্রিস্টোফার নোলান পরিচালিত ‘ওপেনহাইমার’ কয়েকদিন আগে ৮১তম গোল্ডেন গ্লোব অ্যাওয়ার্ডসে সেরা চলচ্চিত্র (ড্রামা)-সহ সর্বাধিক পাঁচটি পুরস্কার জিতেছে।

বিজ্ঞানী জে. রবার্ট ওপেনহাইমার চরিত্রের জন্য এসএজি অ্যাওয়ার্ডসে সেরা অভিনেতা হিসেবে মনোনয়ন পেয়েছেন গোল্ডেন গ্লোবস জয়ী কিলিয়ান মারফি। তার প্রতিদ্বন্দ্বীরা হলেন ব্র্যাডলি ‍কুপার (মায়েস্ত্রো), গোল্ডেন গ্লোব জয়ী পল জিয়ামাটি (দ্য হোল্ডওভারস), জেফ্রি রাইট (আমেরিকান ফিকশন) ও কোলম্যান ডমিঙ্গো (রাস্টিন)।

সেরা অভিনেতা বিভাগে ‘কিলারস অব দ্য ফ্লাওয়ার মুন’ তারকা লিওনার্দো ডিক্যাপ্রিওর জায়গা না পাওয়া এবারের এসএজি অ্যাওয়ার্ডসের মনোনয়ন তালিকার অন্যতম ঘটনা। তাকে পাশ কাটিয়ে গেছেন এসএজি ভোটাররা। যদিও গোল্ডেন গ্লোবসে মনোনীত হয়েছিলেন তিনি।

৩০তম এসএজি অ্যাওয়ার্ডসে সর্বাধিক মনোনয়ন

৪টি: ওপেনহাইমার ও বার্বি

৩টি: আমেরিকান ফিকশন ও কিলারস অব দ্য ফ্লাওয়ার মুন

২টি: দ্য হোল্ডওভারস, মায়েস্ত্রো, নায়াড, পুয়োর থিংস ও দ্য কালার পারপল

১টি: রাস্টিন ও ফেরারি

গোল্ডেন গ্লোবসে গ্রেটা গারউইগ পরিচালিত ‘বার্বি’কে হটিয়ে সেরা চলচ্চিত্র (মিউজিক্যাল অথবা কমেডি) পুরস্কার জিতে চমকে দিয়েছে ইয়োর্গোস লানতিমোস পরিচালিত ‘পুয়োর থিংস’। তবে এসএজি অ্যাওয়ার্ডসের সেরা অভিনয়শিল্পীর সমাহার বিভাগে জায়গা পায়নি এটি। যদিও ছবিটির সুবাদে সেরা অভিনেত্রী বিভাগে এমা স্টোন এবং সেরা পার্শ্ব-অভিনেতা বিভাগে উইলেম ড্যাফো মনোনীত হয়েছেন।

সেরা অভিনেত্রী বিভাগে এমা স্টোনের প্রতিদ্বন্দ্বী ‘বার্বি’ তারকা মার্গো রবি, গোল্ডেন গ্লোব জয়ী লিলি গ্ল্যাডস্টোন (কিলারস অব দ্য ফ্লাওয়ার মুন), অ্যানেট বেনিং (নায়াড) এবং ক্যারি মালিগ্যান (মায়েস্ত্রো)।

মার্গো রবি সেরা পার্শ্ব-অভিনেতা বিভাগে উইলেম ড্যাফোর সঙ্গে লড়ছেন গোল্ডেন গ্লোব জয়ী রবার্ট ডাউনি জুনিয়র (ওপেনহাইমার), রবার্ট ডি নিরো (কিলারস অব দ্য ফ্লাওয়ার মুন), রায়ান গসলিং (বার্বি) এবং স্টারলিং কে. ব্রাউন (আমেরিকান ফিকশন)।

সেরা পার্শ্ব-অভিনেত্রী বিভাগে মনোনয়ন পেয়েছেন এমিলি ব্লান্ট (ওপেনহাইমার), ড্যানিয়েল ব্রুকস (দ্য কালার পারপল), পেনেলোপি ক্রুজ (ফেরারি) জোডি ফস্টার (নায়াড) এবং গোল্ডেন গ্লোব জয়ী ডে’ভাইন জয় র‌্যান্ডলফ (দ্য হোল্ডওভারস)।

চলচ্চিত্রের সেরা স্টান্ট পারফরমার বিভাগে ‘বার্বি’র প্রতিদ্বন্দ্বী ‘গার্ডিয়ান্স অব দ্য গ্যালাক্সি ভলিউম থ্রি’, ‘ইন্ডিয়ানা জোন্স অ্যান্ড দ্য ডায়াল অব ডেস্টিনি’, ‘জন উইক: চ্যাপ্টার ফোর’, ‘মিশন: ইমপসিবল-ডেড রেকোনিং পার্ট ওয়ান’। আর টেলিভিশনে সেরা স্টান্ট পারফরমার বিভাগে মনোনয়ন পেয়েছে ‘বার্বি’। ‘আসোকা’, ‘ব্যারি’, ‘বিফ’, ‘দ্য লাস্ট অব আস’, ‘দ্য মান্ডালোরিয়ান’।

মিডিয়া মোগল ও তার পরিবারের গল্প নিয়ে নির্মিত ‘সাকসেশন’ সেরা ড্রামা সিরিজের অভিনয়শিল্পীর সমাহারসহ সর্বাধিক পাঁচটি বিভাগে মনোনয়ন পেয়েছে। এর চূড়ান্ত মৌসুম গোল্ডেন গ্লোবসে সেরা ড্রামা সিরিজ পুরস্কার জিতেছে।

টিম ‘ওপেনহাইমার’ এসএজি অ্যাওয়ার্ডসে টেলিভিশন বিভাগে চারটি করে মনোনয়ন পেয়েছে ‘টেড লাসো’, ‘দ্য বিয়ার’, ‘দ্য লাস্ট অব আস’। সেরা কমেডি সিরিজের অভিনয়শিল্পীর সমাহার বিভাগে মনোনীত হয়েছে রেস্তোরাঁকেন্দ্রিক গল্প নিয়ে সাজানো ‘দ্য বিয়ার’-এর দ্বিতীয় মৌসুম।

গত ১০ জানুয়ারি মনোনীতদের নাম ঘোষণা করা হয়। আগামী ২৪ ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসে লালগালিচা অনুষ্ঠানের মাধ্যমে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেওয়া হবে। নেটফ্লিক্সে সরাসরি দেখা যাবে এই আয়োজন। আজীবন সম্মাননা পাবেন বর্ষীয়ান গায়িকা, অভিনেত্রী ও পরিচালক বারব্রা স্ট্রাইস্যান্ড।

/এমএম/
সম্পর্কিত
নতুন প্রেমে ডিক্যাপ্রিও, মন দিয়েছেন ২৩ বছরের ছোট মডেলকে!
নতুন প্রেমে ডিক্যাপ্রিও, মন দিয়েছেন ২৩ বছরের ছোট মডেলকে!
হলিউড: ছবিপ্রতি সর্বোচ্চ আয় কার
হলিউড: ছবিপ্রতি সর্বোচ্চ আয় কার
কানসৈকতে ডিক্যাপ্রিও-স্করসেসির সেভেন-আপ!
কানসৈকতে ডিক্যাপ্রিও-স্করসেসির সেভেন-আপ!
‘টাইটানিক’-এ অভিনয় করতে চাননি ডিক্যাপ্রিও!
‘টাইটানিক’-এ অভিনয় করতে চাননি ডিক্যাপ্রিও!
বিনোদন বিভাগের সর্বশেষ
বোনকে নিয়ে সনু নিগমের প্রথম গান!
বোনকে নিয়ে সনু নিগমের প্রথম গান!
বলিউডে কোণঠাসা প্রিয়াঙ্কা!
বলিউডে কোণঠাসা প্রিয়াঙ্কা!
একসঙ্গে এই অভিনেতারা...
একসঙ্গে এই অভিনেতারা...
শিল্পীদের সমস্যাগুলো সংসদে চিহ্নিত করতে চাই: ফেরদৌস
শিল্পীদের সমস্যাগুলো সংসদে চিহ্নিত করতে চাই: ফেরদৌস
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…