X
মঙ্গলবার, ২৮ মে ২০২৪
১৩ জ্যৈষ্ঠ ১৪৩১

ইমরান খানের বিরুদ্ধে সন্ত্রাসবাদের মামলা পুলিশের

আন্তর্জাতিক ডেস্ক
১৯ মার্চ ২০২৩, ১৮:৩৭আপডেট : ১৯ মার্চ ২০২৩, ১৮:৩৮

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান ও তার দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) এক ডজনের বেশি সমর্থকের বিরুদ্ধে সন্ত্রাসবাদের মামলা করেছে পুলিশ। ভাঙচুর, নিরাপত্তা কর্মীদের ওপর হামলা এবং ইসলামাবাদে বিচারিক কমপ্লেক্সের বাইরে অশান্তি সৃষ্টির অভিযোগে এ মামলা হয়েছে বলে জানিয়েছে প্রশাসন।

ইসলামাবাদ জুডিশিয়াল কমপ্লেক্সের বাইরে শনিবার যখন সংঘর্ষ শুরু হয়, তখন ইমরান খান তোশাখানা মামলার বহুল প্রতীক্ষিত শুনানিতে অংশ নিতে লাহোর থেকে ইসলামাবাদে পৌঁছান।

পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ কর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষে ২৫ জনেরও বেশি নিরাপত্তা কর্মী আহত হন। পরিস্থিতি বিবেচনায়, অতিরিক্ত জেলা ও দায়রা জজ জাফর ইকবাল ৩০ মার্চ পর্যন্ত আদালতের শুনানি পিছিয়ে দেন।

জিও নিউজ জানায়, ইসলামাবাদ পুলিশ দায়ের করা এফআইআর-এ অন্তত ১৭ জন পিটিআই নেতার নাম রয়েছে। এফআইআরে বলা হয়েছে, পুলিশ চেকপোস্ট এবং বিচারিক কমপ্লেক্সের প্রধান ফটক ক্ষতিগ্রস্ত করেছে অভিযুক্তরা।

 

 

এফআইআরে আরও বলা হয়, অগ্নিসংযোগ, পাথর নিক্ষেপ এবং বিচারিক কমপ্লেক্স ভবন ভাঙার দায়ে ১৮ জনকে গ্রেফতার করা হয়েছে। তাদের বিরুদ্ধে দুটি পুলিশের গাড়ি এবং সাতটি মোটরসাইকেল পুড়িয়ে দেওয়ার পাশাপাশি স্টেশন হাউস অফিসারের (এসএইচও) গাড়ি ভাঙচুরের অভিযোগ আনা হয়েছে।

৭০ বছর বয়সী ইমরান খান আদালতে হাজিরা দিতে শনিবার লাহোর থেকে ইসলামাবাদে আসেন। তার সঙ্গে ছিল সমর্থকদের একটি বহর।

শুনানিতে যোগদানের জন্য তিনি ইসলামাবাদের উদ্দেশ্যে রওয়ানা হওয়ার পরপরই ১০ হাজার সশস্ত্র পাঞ্জাব পুলিশ লাহোরে ইমরানের জামান পার্কের বাসভবন অভিযান চালিয়ে তার দলের কয়েক ডজন কর্মীকে গ্রেফতার করে।

 

 

পুলিশ বাড়ির প্রধান ফটক ও দেয়াল ভেঙে তল্লাশি চালায়। জানা গেছে, বাড়ির ভেতরে পুলিশ পিটিআই কর্মীদের প্রতিরোধের মুখে পড়লে, ব্যাপক সংঘর্ষ হয়৷ লাহোরে পুলিশের অভিযানে প্রায় ১০ জন আহত হয়েছে বলে জানা গেছে।

পিটিআই নেতা ফাওয়াদ চৌধুরী রবিবার বলেছেন, ইমরানের বাসভবনে অবৈধ অভিযান এবং সহিংসতার সঙ্গে জড়িত পুলিশ অফিসারদের বিরুদ্ধে তাদের দল মামলা করবে।

তিনি বলেন, ‘যেভাবে পুলিশ ইমরান খানের বাসভবনে প্রবেশ করে লাহোর হাইকোর্টের সিদ্ধান্তকে অমান্য করেছে, তা ভয়ংকর। নিরপরাধ অনেক মানুষ পুলিশের নির্যাতনের শিকার হয়েছে।’

আদালতের আদেশ অমান্য করা ক্ষমার অযোগ্য অপরাধ জানিয়ে ফাওয়াদ চৌধুরী বলেন, ‘হাইকোর্টের উচিত তার রায়কে সম্মান দেওয়া। যে সব পুলিশ কর্মকর্তা বেআইনি অভিযান পরিচালনা করেছেন তাদের বিরুদ্ধে মামলা করা হচ্ছে।’

পার্লামেন্টে অনাস্থা ভোটে গত বছরের এপ্রিলে প্রধানমন্ত্রী পদ থেকে অপসারিত করা হয়েছিল ইমরান খানকে। সেই থেকে চলতি বছরের শেষের দিকে নির্বাচনের আহ্বান জানিয়ে বিক্ষোভ ও বক্তৃতা দিয়ে প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের ওপর চাপ অব্যাহত রেখেছেন ইমরান খান। মাঝখানে তোশাখানা মামলায় ইমরানকে নির্বাচনে অযোগ্য ঘোষণা করে দেশটির নির্বাচন কমিশন। সূত্র: দ্য ডন, এনডিটিভি  

/এসপি/
সম্পর্কিত
গাজা যুদ্ধবাগদাদে কেএফসির দুই আউটলেটে হামলা
রাফাহ সীমান্তে ইসরায়েল-মিসর গোলাগুলি, নিহত মিসরীয় সেনা
যে কারণে ন্যাটো প্রধানকে তিরস্কার করলো রাশিয়া
সর্বশেষ খবর
দিনব্যাপী ভুগিয়েছে মেট্রোরেল
দিনব্যাপী ভুগিয়েছে মেট্রোরেল
গর্ভধারণ এখনও ‘অসুস্থতা’ আর ‘ফিসফাসের’ বিষয়?
নিরাপদ মাতৃত্ব দিবস আজগর্ভধারণ এখনও ‘অসুস্থতা’ আর ‘ফিসফাসের’ বিষয়?
ঝড়-বৃষ্টি উপেক্ষা করে রাজউকের উচ্ছেদ অভিযান
ঝড়-বৃষ্টি উপেক্ষা করে রাজউকের উচ্ছেদ অভিযান
খুলনায় ডুবে গেছে ১২ হাজার হেক্টর জমির ফসল
খুলনায় ডুবে গেছে ১২ হাজার হেক্টর জমির ফসল
সর্বাধিক পঠিত
প্রায় ২ ঘণ্টা বন্ধের পর মেট্রোরেল চলাচল স্বাভাবিক
প্রায় ২ ঘণ্টা বন্ধের পর মেট্রোরেল চলাচল স্বাভাবিক
উপকূল অতিক্রম করে ঘূর্ণিঝড় ‘রিমাল’ এখন খুলনায়
ঢাকাসহ বেশিরভাগ অঞ্চলে ভারী বৃষ্টিউপকূল অতিক্রম করে ঘূর্ণিঝড় ‘রিমাল’ এখন খুলনায়
জমেছে রাজশাহীর আমের হাট, কেজি ৭০ টাকা
জমেছে রাজশাহীর আমের হাট, কেজি ৭০ টাকা
সর্বোচ্চ উপকার পেতে কাঠবাদাম কীভাবে খাবেন?
সর্বোচ্চ উপকার পেতে কাঠবাদাম কীভাবে খাবেন?
আইপিএলে কার হাতে কী পুরস্কার উঠলো!
আইপিএলে কার হাতে কী পুরস্কার উঠলো!