X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৪ বৈশাখ ১৪৩১

বেলারুশে কেন পারমাণবিক অস্ত্র মোতায়েন করছে রাশিয়া?

আন্তর্জাতিক ডেস্ক
২৮ মার্চ ২০২৩, ২৩:১২আপডেট : ২৯ মার্চ ২০২৩, ০৯:০৯

বেলারুশে রাশিয়ার কৌশলগত পারমাণবিক অস্ত্র মোতায়েনের ঘোষণাকে ইউক্রেন যুদ্ধের উত্তেজনা বৃদ্ধি করতে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের আরেকটি প্রয়াস হিসেবে মনে করা হচ্ছে। এই অস্ত্র মোতায়েন রুশ নেতার আগের হুমকি-রুশ ভূখণ্ডে হামলা হলে তা মোকাবিলায় ‘সম্ভাব্য সব উপায়’-এর সঙ্গেও সংগতিপূর্ণ। ‘সম্ভাব্য সব উপায়ের’ মধ্যে রাশিয়ার পারমাণবিক অস্ত্রও রয়েছে তা বলা বাহুল্য।

মঙ্গলবার বেলারুশ বলেছে, জাতীয় নিরাপত্তায় যুক্তরাষ্ট্র ও মার্কিন মিত্রদের চাপের কারণে রুশ পারমাণবিক অস্ত্র মোতায়েনে অনুমতি দিতে বাধ্য হয়েছে তারা।

পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, নিজের সুরক্ষা ও প্রতিরক্ষা সক্ষমতা জোরদার করতে বাধ্য হয়েছে বেলারুশ। যুক্তরাষ্ট্র ও দেশটির মিত্রদের পক্ষ থেকে নজিরবিহীন রাজনৈতিক ও অর্থনৈতিক চাপের মুখে ঝুঁকিতে রয়েছে মিনস্ক।

পারমাণবিক অস্ত্রের প্রসারবিরোধী চুক্তির সঙ্গে এই অস্ত্র মোতায়েন সাংঘর্ষিক হবে না এবং এগুলোর নিয়ন্ত্রণ ও মোতায়েনে বেলারুশের কোনও নিয়ন্ত্রণ থাকবে না বলে উল্লেখ করেছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

রাশিয়ার মিত্র দেশ বলে পরিচিত বেলারুশ গত বছর ইউক্রেনে রাশিয়ার আক্রমণের নিজের ভূখণ্ড মস্কোকে ব্যবহারের সুযোগ দিয়েছে। দুই দেশ একাধিকবার সামরিক মহড়া চালিয়েছে এবং প্রতিরক্ষা সম্পর্ক জোরদার করেছে।

পুতিন কীভাবে এই অস্ত্র মোতায়েনের ব্যাখ্যা দিচ্ছেন?

পুতিন বলেছেন, বেলারুশের প্রেসিডেন্ট আলেক্সান্ডার লুকাশেঙ্কো দীর্ঘদিন ধরে দেশটিতে পারমাণবিক অস্ত্র মোতায়েনের আহ্বান জানিয়ে আসছিলেন। বেলারুশের সঙ্গে রাশিয়ার ঘনিষ্ঠ সামরিক সম্পর্ক রয়েছে।

ইতোমধ্যে বেলারুশের যুদ্ধবিমানগুলোর আধুনিকায়নে সহযোগিতা করেছে রাশিয়া। এসব যুদ্ধবিমান পারমাণবিক অস্ত্র বহনের সক্ষমতা অর্জন করেছে। বেলারুশের স্বৈরাচারী নেতা একাধিকবার এই সক্ষমতার কথা তুলে ধরেছেন।

শনিবার প্রচারিত বক্তব্যে পুতিন বলেছেন, এই মুহূর্তে মিনস্কে পারমাণবিক অস্ত্র মোতায়েন করার সিদ্ধান্ত নেওয়ার কারণ হলো যুক্তরাজ্য সরকার ইউক্রেনকে হ্রাসকৃত ইউরেনিয়াম সমৃদ্ধ অস্ত্র সরবরাহ করতে যাচ্ছে।

প্রথমে পুতিন দাবি করেছিলেন, এসব ব্রিটিশ অস্ত্রে পারমাণবিক উপাদান রয়েছে। যদিও পরে এই বক্তব্য থেকে সরে আসেন তিনি। বলেন, এসব অস্ত্র বেসামরিকদের জন্য ক্ষতিকর এবং পরিবেশকে বিষাক্ত করবে।

পুতিন আরও বলেছেন, বেলজিয়াম, জার্মানি, ইতালি, নেদারল্যান্ডস ও তুরস্কে দীর্ঘদিন ধরে যুক্তরাষ্ট্র পারমাণবিক অস্ত্র মোতায়েন করে আসছে। বেলারুশে কৌশলগত পারমাণবিক অস্ত্র মোতায়েন করে মস্কো সেটিই করতে যাচ্ছে। রাশিয়ার সিদ্ধান্ত আন্তর্জাতিক চুক্তির লঙ্ঘন করবে না। যদিও মস্কো এর আগে অভিযোগ করেছিল, যুক্তরাষ্ট্র এই চুক্তি লঙ্ঘন করছে ন্যাটো ভূখণ্ডে পারমাণবিক অস্ত্র মোতায়েন করে।

চীনা প্রেসিডেন্ট শি জিনপিং ও ভ্লাদিমির পুতিন গত সপ্তাহে ক্রেমলিনে আলোচনার পর দুই নেতা যে বিবৃতি দিয়েছিলেন সেটির সঙ্গে সাংঘর্ষিক রুশ নেতার এই সিদ্ধান্ত। ওই যৌথ বিবৃতিতে নিজেদের ভূখণ্ডের বাইরে পারমাণবিক অস্ত্র মোতায়েনের বিরোধিতা করা হয়েছে। দৃশ্যত, তা যুক্তরাষ্ট্রকে ইঙ্গিত করে বলা হয়েছিল।

কৌশলগত পারমাণবিক অস্ত্র কী?

যুদ্ধক্ষেত্রে শত্রুসেনা ও অস্ত্র ধ্বংস করার জন্য কৌশলগত পারমাণবিক অস্ত্র তৈরি করা হয়েছে। এগুলোর পাল্লা কম এবং পারমাণবিক ওয়ারহেডের তুলনায় কম শক্তিশালী। পারমাণবিক ওয়ারহেডযুক্ত দূরপাল্লার ক্ষেপণাস্ত্র পুরো একটি শহর ধ্বংস করতে সক্ষম।

স্ট্র্যাটেজিক পারমাণবিক অস্ত্র ওয়াশিংটন ও মস্কোর পারমাণবিক অস্ত্র বৃদ্ধি নিয়ন্ত্রণ আইনের অন্তর্ভুক্ত। কিন্তু কৌশলগত পারমাণবিক অস্ত্র এমন কোনও চুক্তির আওতায় নেই। রাশিয়া এখন পর্যন্ত নিজেদের এমন অস্ত্রের সংখ্যা প্রকাশ করেনি।

মার্কিন সরকারের ধারণা, রাশিয়ার কাছে প্রায় ২ হাজার কৌশলগত পারমাণবিক অস্ত্র রয়েছে। এগুলোর মধ্যে আছে উড়োজাহাজে বহন করার মতো বোমা, স্বল্পপাল্লার ক্ষেপণাস্ত্রের ওয়ারহেড ও কামানোর গোলা।

স্ট্র্যাটেজিক পারমাণবিক অস্ত্রে স্থল ও সাবমেরিনভিত্তিক আন্তমহাদেশীয় ক্ষেপণাস্ত্রে যুক্ত করা থাকে। এগুলো যেকোনও সময় উৎক্ষেপণে প্রস্তুত রাখা হয়। কিন্তু কৌশলগত পারমাণবিক অস্ত্র অল্প কয়েকটি সুরক্ষিত গুদামে মজুত রাখে রাশিয়া। লড়াইয়ের ইউনিটের কাছে এগুলো পাঠাতে সময় লাগে।

কয়েকজন রুশ যুদ্ধবাজ ক্রেমলিনের প্রতি আহ্বান জানিয়েছেন কয়েকটি কৌশলগত পারমাণবিক অস্ত্র যুদ্ধবিমান ও ক্ষেপণাস্ত্রের কাছাকাছি রাখার জন্য। যাতে করে পশ্চিমাদের প্রতি সতর্কবার্তা পাঠানো যায়।

প্রকৃত পক্ষে কী করবে রাশিয়া?

পুতিন বলেছেন, বেলারুশের দশটি যুদ্ধবিমানকে পারমাণবিক বোমা বহনে উপযুক্ত হিসেবে ইতোমধ্যে গড়ে তুলেছে রাশিয়া। ৩ এপ্রিল থেকে বেলারুশের ক্রুরা এগুলো ব্যবহারের প্রশিক্ষণ শুরু করবে। তিনি উল্লেখ করেছেন, বেলারুশকে রাশিয়া স্বল্প-পাল্লার ইস্কান্দার ক্ষেপণাস্ত্র দিয়েছে। এগুলো প্রচলিত বা পারমাণবিক ওয়ারহেড বসানো যায়।

রুশ প্রেসিডেন্ট বলেছেন, বেলারুশে পারমাণবিক অস্ত্র মজুতের জন্য কাঠামো নির্মাণের কাজ শেষ হবে ১ জুলাই। কবে বা কতটি পারমাণবিক অস্ত্র মোতায়েন করা হবে তা সম্পর্কে কিছু বলেননি পুতিন।

ভ্লাদিমির পুতিন জোর দিয়ে বলেছেন, বেলারুশে মোতায়েন করা যেকোনও পারমাণবিক অস্ত্রের নিয়ন্ত্রণ থাকবে রাশিয়ার হাতে। যেমনটি থাকে ন্যাটো মিত্রদের ভূখণ্ডে কৌশলগত পারমাণবিক অস্ত্রের নিয়ন্ত্রণ রয়েছে যুক্তরাষ্ট্রের কাছে।

মস্কো যদি বেলারুশে পারমাণবিক অস্ত্র মোতায়েন করে তাহলে এটি হবে রাশিয়ার বাইরে প্রথম এমন অস্ত্র মোতায়েনের ঘটনা।

সূত্র: আল জাজিরা

/এএ/
সম্পর্কিত
ভারতে দ্বিতীয় দফায় ভোটপ্রচণ্ড গরমেও ভোটকেন্দ্রে ভোটার, ভোটদানের হার ৬১ শতাংশ
জিম্মি মুক্তির বিষয়ে আন্তরিক হলেও গাজায় আগে যুদ্ধবিরতি চায় হামাস
গাজার ধ্বংসস্তূপ পরিষ্কারে ১৪ বছর লাগতে পারে: জাতিসংঘ
সর্বশেষ খবর
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
সর্বাধিক পঠিত
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা