X
বুধবার, ০৮ মে ২০২৪
২৫ বৈশাখ ১৪৩১

বিক্ষোভে উত্তাল জার্মানি, আটক অর্ধসহস্রাধিক

বিদেশ ডেস্ক
০২ আগস্ট ২০২১, ১৭:৩৯আপডেট : ০২ আগস্ট ২০২১, ১৭:৩৯

করোনা বিধিনিষেধের প্রতিবাদে জার্মানিতে রবিবার ব্যাপক বিক্ষোভ অনুষ্ঠিত হয়েছে। সভা-সমাবেশের ওপর বিদ্যমান নিষেধাজ্ঞা উপেক্ষা করেই এদিন রাজধানী বার্লিনের রাজপথে নেমে আসে হাজার হাজার মানুষ। এক পর্যায়ে তারা পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়ে। ঘটনাস্থল থেকে প্রায় ৬০০ বিক্ষোভকারীকে আটক করে পুলিশ।

স্থানীয় কর্তৃপক্ষ এই সপ্তাহান্তে বেশ কয়েকটি বিক্ষোভ নিষিদ্ধ করেছিল, যার মধ্যে ছিল স্টুটগার্ট ভিত্তিক কোয়ার্ডেনকার আন্দোলনের একটি অংশ। তবে বার্লিনে বিক্ষোভকারীরা সেই নিষেধাজ্ঞা অমান্য করে রাস্তায় নেমে আসে।

বার্লিনের পুলিশ বিভাগ বিক্ষোভকে ছত্রভঙ্গ করার জন্য দুই হাজারেরও বেশি পুলিশ মোতায়েন করেছে। তারা বলছে, যেসব পুলিশ বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে চেষ্টা করে তাদের অনেকেই হয়রানি বা হামলার শিকার হয়।

পুলিশ জানিয়েছে, বিক্ষোভকারীরা ব্যারিকেড ভেঙে পুলিশ সদস্যদের বের করে নেওয়ার চেষ্টা করেছিল। ফলে নিরাপত্তা বাহিনী ঝাঁজালো পদার্থ বা ব্যাটন ব্যাবহার করতে বাধ্য হয়।

বার্লিনের শার্লটেনবার্গ পাড়া থেকে জনতা যখন টিয়ারগার্টেন পার্ক হয়ে ব্র্যান্ডেনবার্গ গেটের দিকে রওনা হয়েছিল, পুলিশের পক্ষ থেকে তখন লাউডস্পিকারের মাধ্যমে সবাইকে সতর্ক করা হয়। প্রতিবাদকারীরা সরে না গেলে জলকামান ব্যবহারেরও হুঁশিয়ারি দেওয়া হয়।

জার্মান সংবাদমাধ্যমগুলো বলছে, স্থানীয় সময় রবিবার সন্ধ্যা পর্যন্ত পুলিশ প্রায় ৬০০ জনকে আটক করেছে। তারপরও বিক্ষোভ চলছিল।

জার্মানি মে মাসে বেশকিছু করোনাভাইরাস নিষেধাজ্ঞা শিথিল করেছে। এর আওতায় রেস্তোরাঁ এবং বারগুলো পুনরায় খোলার অনুমতি দেওয়া হয়েছে। তবে রেস্তোরাঁয় বসে খাওয়া কিংবা হোটেলে থাকার জন্য, প্রমাণ হিসেবে পূর্ণাঙ্গ ডোজ টিকা নিয়েছেন, ভাইরাস থেকে সুস্থ হয়েছেন বা সাম্প্রতিক কোভিড পরীক্ষায় নেগেটিভ ফল এসেছে; এমন নথি দেখাতে হয়।

প্রতিবেশী দেশগুলির তুলনায় জার্মানিতে করোনাভাইরাস সংক্রমণের হার কম হলেও গত কয়েক সপ্তাহে ভারতীয় ডেল্টা ভ্যারিয়েন্টের সুবাদে সংক্রমণ নতুন করে বৃদ্ধি পেয়েছে। রবিবার জার্মানিতে দুই হাজার ৯৭টি নতুন সংক্রমণের খবর পাওয়া গেছে, যা আগের রবিবারের চেয়ে ৫০০-এরও বেশি।

জার্মানির সবচেয়ে দৃশ্যমান লকডাউনবিরোধী আন্দোলন কোয়ারডেনকার বার্লিনে হাজার হাজার মানুষকে বিক্ষোভে উদ্বুদ্ধ করেছে। এই আন্দোলন ডান ও বাম উভয় মতবাদের লোকজনকে একত্রিত করেছে, যাদের মধ্যে টিকাবিরোধী, করোনাভাইরাস অস্বীকারকারী, ষড়যন্ত্র তত্ত্ববিদ এবং ডান চরমপন্থী গ্রুপের লোকজনও রয়েছে।

২০২১ সালের গোড়ার দিকে জার্মানির অভ্যন্তরীণ গোয়েন্দা বিভাগ সতর্ক করে দিয়ে বলেছিল, এই আন্দোলন ক্রমবর্ধমানভাবে উগ্রবাদী আন্দোলনে রূপ নিচ্ছে। এর কিছু অনুসারীদের নজরদারির মধ্যে রাখা হয়েছে।

জার্মান পার্লামেন্টের প্রেসিডেন্ট উলফগ্যাং শোবল রবিবার কোয়ার্ডেনকার আন্দোলনের তীব্র সমালোচনা করেন। তিনি মানুষকে সস্তা স্লোগান শুনে বিভ্রান্ত না হওয়ার আহ্বান জানান।

শোবল বলেন, ‘যেখানে বিশ্বব্যাপী সমস্ত বিশেষজ্ঞ বলছেন, করোনাভাইরাস খুবই বিপজ্জনক এবং একমাত্র টিকা এই ভাইরাস প্রতিরোধে সাহায্য করে, তবে কার অধিকার আছে এটা বলার যে, আসলে আমি এর চেয়েও বেশি স্মার্ট? আমার কাছে এটা দম্ভের প্রায় অসহনীয় মাত্রা।’

ইউরোপের অন্যান্য দেশেও সম্প্রতি করোনা বিধিনিষেধের প্রতিবাদে বিক্ষোভ অনুষ্ঠিত হয়েছে। ফ্রান্সে শনিবার দুই লাখেরও বেশি মানুষ টানা তৃতীয় সপ্তাহান্তে রাজপথে নেমে আসে। ইতালির বিভিন্ন শহরে গত সপ্তাহান্তে প্রায় ৮০ হাজার মানুষ বিক্ষোভ প্রদর্শন করে। সূত্র: ভয়েস অব আমেরিকা।

/এমপি/
সম্পর্কিত
যুক্তরাষ্ট্রের পর এবার ফিলিস্তিনপন্থি বিক্ষোভে সরব ইউরোপ
জেলেনস্কিকে হত্যার ষড়যন্ত্র, ২ ইউক্রেনীয় নিরাপত্তা কর্মকর্তা আটক
চাসিভ ইয়ার ঘিরে হাজার হাজার সেনা জড়ো করছে রাশিয়া
সর্বশেষ খবর
ইসরায়েলে একাধিক হামলার দাবি হিজবুল্লাহর
ইসরায়েলে একাধিক হামলার দাবি হিজবুল্লাহর
এমপির ছেলের কাছে ৭০৩ ভোটে হারলেন জেলা আ.লীগের সভাপতি
এমপির ছেলের কাছে ৭০৩ ভোটে হারলেন জেলা আ.লীগের সভাপতি
এএফসি নারী চ্যাম্পিয়নস লিগে ভারত আছে, নেই বাংলাদেশ
এএফসি নারী চ্যাম্পিয়নস লিগে ভারত আছে, নেই বাংলাদেশ
‘প্রেমটা থাকুক, বিয়ে কোনও এক সময় হয়ে যাবে’
‘প্রেমটা থাকুক, বিয়ে কোনও এক সময় হয়ে যাবে’
সর্বাধিক পঠিত
শনিবারে স্কুল খোলা: আন্দোলন করলে বাতিল হতে পারে এমপিও
শনিবারে স্কুল খোলা: আন্দোলন করলে বাতিল হতে পারে এমপিও
প্রথম ধাপের উপজেলা নির্বাচন আজ
প্রথম ধাপের উপজেলা নির্বাচন আজ
কেমন আছেন মিল্টনের আশ্রমে আশ্রিতরা
কেমন আছেন মিল্টনের আশ্রমে আশ্রিতরা
‘চুন্নু স্বৈরাচারের দোসর’, বললেন ব্যারিস্টার সুমন
‘চুন্নু স্বৈরাচারের দোসর’, বললেন ব্যারিস্টার সুমন
এক লাফে ডলারের দাম বাড়লো ৭ টাকা
এক লাফে ডলারের দাম বাড়লো ৭ টাকা