ইরানের কাছে ব্ল্যাকবক্স চেয়েছে ইউক্রেন

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২০:৪১, জানুয়ারি ১৫, ২০২০ | সর্বশেষ আপডেট : ২১:৪৭, জানুয়ারি ১৫, ২০২০

ইরানে ক্ষেপণাস্ত্রের আঘাতে ১৭৬ জন আরোহী নিয়ে বিধ্বস্ত যাত্রীবিমানের ব্ল্যাকবক্স চেয়েছে ইউক্রেন। বুধবার দেশটির প্রসিকিউটর দফতর জানায়, ব্ল্যাকবক্স বিশ্লেষণ করে দুর্ঘটনার তদন্ত করতে সব ধরনের পদক্ষেপ নেবে তারা। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এর প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়।

গত ৮ জানুয়ারি ইরানের কুদস ফোর্সের কমান্ডার কাসেম সোলাইমানিকে হত্যার বদলা নিতে ইরাকের মার্কিন বিমান ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলা চালায় তেহরান। একইদিন তেহরান থেকে উড্ডয়নের তিন মিনিটের মাথায় ১৭৬ আরোহীসহ ইউক্রেনের একটি বিমান বিধ্বস্ত হয়। নিহত হয় এর সব আরোহী। পরে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলোর অনুসন্ধানে উঠে আসে, ইরান ক্ষেপণাস্ত্র হামলা চালিয়ে বিমানটি ভূপাতিত করেছে। প্রথমে অস্বীকার করলেও আন্তর্জাতিক চাপের মুখে শেষ পর্যন্ত ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে প্লেনটি ভূপাতিত করার কথা স্বীকার করে।

ব্ল্যাক বক্স পাওয়ার পর যুক্তরাষ্ট্রকে তা দিতে অস্বীকার করে ইরান। তবে এবার তদন্তের জন্য বক্স চেয়েছে ইউক্রেন।  দেশটির প্রসিকিউটর দফতর জানায়, ‘ইউক্রেনের নিরাপত্তা সংস্থার কাছে ব্ল্যাক বক্সটি হস্তান্তরের জন্য ইরানকে অনুরোধ করা হয়েছে।’

ব্ল্যাক বক্স হচ্ছে এমন একটি ডিভাইস যেখানে ফ্লাইট ডেটা রেকর্ডিং ও ককপিট ভয়েস রেকর্ডিং সংরক্ষিত থাকে। ককপিট ভয়েস রেকর্ডার অংশে বিমান চালকের কক্ষের সকল অডিও/কথাবার্তা রেকর্ড হয়। এতে করে পাইলট ও অন্যান্য ক্রু’র কথাবার্তা ও আলোচনা শুনতে পাওয়া যায়, যা থেকে শেষ মুহূর্তের সমস্যাগুলো সম্পর্কে ধারণা করা সম্ভব। এছাড়া ফ্লাইট ডেটা রেকর্ডার অংশে বিমানের টেকনিক্যাল বিভিন্ন তথ্য যেমন প্লেনের গতি, বাতাসের গতি, বিমান কত উঁচুতে উড়ছে, জ্বালানী প্রবাহ, চাকার গতিবিধি সংরক্ষিত থাকে।

/এমএইচ/

লাইভ

টপ