ভারতে ১০ লাখ চাকরি সৃষ্টি করবে অ্যামাজন

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৮:৪৩, জানুয়ারি ১৭, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৮:৪৫, জানুয়ারি ১৭, ২০২০

ই-কমার্স জায়ান্ট অ্যামাজন ঘোষণা দিয়েছে, আগামী পাঁচ বছরের মধ্যে ভারতে দশ লাখ কর্মসংস্থান সৃষ্টি করবে তারা। প্রযুক্তি, অবকাঠামো ও লজিস্টিকস নেটওয়ার্কের মাধ্যমে এই কর্মসংস্থান সৃষ্টি করা হবে। গত ছয় বছরে ভারতে সাত লাখ কর্মসংস্থান সৃষ্টি হয়েছে নতুন ঘোষণার পর ২০২৫ সালের মধ্যে তা ১৭ লাখে পৌঁছাবে। ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস এখবর জানিয়েছে।

খবরে বলা হয়েছে, অ্যামাজনের প্রধান জেফ বেজস বুধবার ভারতে ১ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগের ঘোষনা দিয়েছেন। ভারতের ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ীদের অনলাইনে নিয়ে আসা ও ২০২৫ সালের মধ্যে ১০ বিলিয়ন ডলার রফতানির লক্ষ্যে এই বিনিয়োগ করা হবে।

বেজস বলেন, ভারতে আগামী পাঁচ বছরে দশ লাখ কর্মসংস্থান সৃষ্টির জন্য আমার বিনিয়োগ করছি। আমাদের কর্মীদের বড় ধরনের অবদান, ছোট ব্যবসায়ী অংশীদারদের অসাধারণ সৃজনশীলতা ও ক্রেতাদের অসামান্য আগ্রহ আমরা দেখেছি। সামনে যা আছে তা নিয়ে আমরা দারুণ আশাবাদী।

ভারতের নরেন্দ্র মোদি সরকার ২০২২ সালের মধ্যে শহর ও গ্রামাঞ্চলে কর্মসংস্থান সৃষ্টিকে অগ্রাধিকার দিচ্ছে। এই সময়ের মধ্যে ৪০০ মিলিয়ন লোককে প্রশিক্ষণ দেওয়ার লক্ষ্য রয়েছে তাদের।

তিন দিন ভারত সফর শেষে শুক্রবার এক চিঠিতে অ্যামাজন প্রধান লিখেছেন, যতবার ভারতে আসি, নতুন করে সব কিছু ভাল লাগে। এদেশের মানুষের আছে অসীম এনার্জি, উদ্ভাবনী শক্তি এবং জেদ। তা দেখে আমি অনুপ্রাণিত হই।”

ভারত সরকারের সঙ্গে কিছুদিন ধরেই অ্যামাজন এবং তার প্রতিদ্বন্দ্বী ফ্লিপকার্টের সম্পর্ক ভাল যাচ্ছে না। অভিযোগ রয়েছে, অ্যামাজনের মতো সংস্থা পণ্য বিক্রির ক্ষেত্রে শত শত কোটি ডলার ছাড় দেয়। তাতে ভারতীয় ব্যবসায়ীদের ক্ষতি হচ্ছে। কেন্দ্রীয় শিল্প ও বাণিজ্যমন্ত্রী পীযূষ গয়ালও বলেছেন, এই অভিযোগ উড়িয়ে দেওয়ার মতো নয়। ব্যাপারটা সত্যিই উদ্বেগজনক।

/এএ/

লাইভ

টপ