সন্ত্রাসবাদের বিরুদ্ধে এক হয়ে লড়বে ভারত-যুক্তরাষ্ট্র: ট্রাম্প

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৬:৪৭, ফেব্রুয়ারি ২৪, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৭:৩৫, ফেব্রুয়ারি ২৪, ২০২০

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, সন্ত্রাস দমন এবং জঙ্গি মতাদর্শের বিরুদ্ধে এক হয়ে লড়াই করতে প্রতিশ্রুতিবদ্ধ যুক্তরাষ্ট্র ও ভারত। তিনি দাবি করেছেন, এ কারণেই পাকিস্তান সীমান্তে পরিচালিত বিভিন্ন সন্ত্রাসী সংগঠনের জঙ্গি কর্মকাণ্ডের বিরুদ্ধে অভিযান পরিচালনায় তার প্রশাসন ইসলামাবাদের সঙ্গে ইতিবাচকভাবে কাজ করে যাচ্ছে। সোমবার ভারত সফরে গিয়ে এসব কথা বলেছেন ট্রাম্প।

প্রথমবারের মতো দুইদিনের রাষ্ট্রীয় সফরে ভারত আসা মার্কিন প্রেসিডেন্ট ‘নমস্তে ট্রাম্প’ অনুষ্ঠানে যোগ দিতে গুজরাটে বিশ্বের বৃহত্তম ক্রিকেট স্টেডিয়ামে হাজির হন। ‘নমস্তে’ বলে নিজের ভাষণ শুরু করেন তিনি। সে সময় তিনি চা বিক্রেতা থেকে দেশের প্রধানমন্ত্রী হয়ে ওঠায় নরেন্দ্র মোদির সংগ্রামী জীবনের প্রশংসা করেন। বলেন, ভারতের এমন অভ্যর্থনার কথা তার সারাজীবন মনে থাকবে। মোদিকে গুজরাটের গর্ব বলেও উল্লেখ করে ট্রাম্প।

নিজের বক্তব্যে অখণ্ড ভারতের প্রসঙ্গও তুলে ধরেন মার্কিন প্রেসিডেন্ট। বলেন, ভারত এমন একটি দেশ, যেখানে হিন্দু, মুসলিম, শিখ, জৈন এবং খ্রিস্টান ধর্মাম্বলী মানুষ পাশাপাশি বাস করেন। ভারতকে এক মহান দেশ আখ্যা দেন তিনি।

এদিকে নরেন্দ্র মোদি আজকের দিনকে ‘মোতেরার ঐতিহাসিক দিন’ আখ্যা দিয়ে ট্রাম্পকে ‘বন্ধু’ বলে সম্বোধন করেন। ভারতের ঐতিহ্য তুলে ধরে ট্রাম্প দম্পতিকে অভিনন্দন জানান তিনি। মোদি বলেন, আপনাদের সবাইকে দেখে আমি অত্যন্ত আনন্দিত। আপনাদের সবার উপস্থিতি আমাদের দেশের গর্ব আরও অনেক বাড়িয়ে দিয়েছে।

এর আগে ভারতের স্থানীয় সময় সোমবার সকাল ১১টা ৪০ মিনিটে আহমেদাবাদ বিমানবন্দরে অবতরণ করে ট্রাম্পকে বহনকারী বিমান ‘এয়ারফোর্স ওয়ান'। বিমান থেকে নেমেই মোদিকে আলিঙ্গন করেন ট্রাম্প। এরপর বিমানবন্দর থেকে সপরিবারে সাবরমতী আশ্রম যান ট্রাম্প। সেখানে গিয়ে ফার্স্ট লেডি মেলানিয়াকে নিয়ে চরকা কাটেন।

উল্লেখ্য, ষষ্ঠ মার্কিন প্রেসিডেন্ট হিসেবে ভারত সফরে এলেন ট্রাম্প। এর আগে ২০১৬ সালে বারাক ওবামা ভারত সফর করেছিলেন। তখনও ক্ষমতায় ছিল নরেন্দ্র মোদি নেতৃত্বাধীন বিজেপি সরকার।

 

/বিএ/

লাইভ

টপ