ভারত-আমেরিকা ঘনিষ্ঠ বন্ধু: মোদি

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৭:০৭, ফেব্রুয়ারি ২৪, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৭:১২, ফেব্রুয়ারি ২৪, ২০২০

ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, তার দেশ আর আমেরিকা কেবল অংশীদার নয়; প্রকৃত বন্ধু। ডোনাল্ড ট্রাম্পের ভারত সফরকে ‘ঐতিহাসিক মুহূর্ত’ বলেও উল্লেখ করেন তিনি।

স্ত্রী মেলানিয়া, বড় মেয়ে ইভাঙ্কা এবং জামাই জ্যারেড কুশনার-সহ একটি প্রতিনিধি দলকে সঙ্গে নিয়ে সোমবার সকাল ১১টা ৪০ নাগাদ ভারতের আহমেদাবাদের সর্দার বল্লভভাই পটেল আন্তর্জাতিক বিমানবন্দরে পা রাখেন ডোনাল্ড ট্রাম্প। সবরমতী আশ্রম হয়ে নবনির্মিত এবং বিশ্বের বৃহত্তম মোতেরা স্টেডিয়ামে পৌঁছান তারা। সেখানে তাকে স্বাগত জানান ভারতীয় প্রধানমন্ত্রী।

সে সময় মোদি ট্রাম্পের উদ্দেশে বলেন, “আজ মোতেরা স্টেডিয়ামে নয়া ইতিহাস রচিত হচ্ছে। পাঁচ মাস আগে হিউস্টনে ‘হাউডি মোদী’ অনুষ্ঠানে যোগ দিয়েছিলাম আমি। আর আজ আহমেদাবাদে এসে ঐতিহাসিক সফরের সূচনা করলেন প্রেসিডেন্ট ট্রাম্প। মোতেরা যদিও গুজরাতে, কিন্তু এই মুহূর্তে স্টেডিয়ামে যে আবেগ দেখতে পাচ্ছেন, তা গোটা ভারতের। প্রেসিডেন্ট ট্রাম্প আপনাকে বিশ্বের বৃহত্তম গণতন্ত্রে স্বাগত। ভারত-আমেরিকার মধ্যে আর শুধুমাত্র অংশদারী নেই। সবকিছু ছাপিয়ে দু’দেশের মধ্যে ঘনিষ্ঠ সম্পর্ক গড়ে উঠেছে। আমেরিকা সকলের জন্য উন্মুক্ত, আর আমরা গোটা বিশ্বকে একটাই পরিবার বলে মনে করি। আমেরিকা স্ট্যাচু অব লিবার্টি নিয়ে গর্বিত, আমরা গর্বিত স্ট্যাচু অব ইউনিটি নিয়ে।”

উল্লেখ্য, ষষ্ঠ মার্কিন প্রেসিডেন্ট হিসেবে ভারত সফরে এলেন ট্রাম্প। এর আগে ২০১৬ সালে বারাক ওবামা ভারত সফর করেছিলেন। তখনও ক্ষমতায় ছিল নরেন্দ্র মোদি নেতৃত্বাধীন বিজেপি সরকার।

 

/বিএ/

লাইভ

টপ