করোনা মোকাবিলায় মধ্যপ্রাচ্যে দ্রুত ব্যবস্থার তাগিদ ডব্লিউএইচও’র

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৮:২৬, এপ্রিল ০৩, ২০২০ | সর্বশেষ আপডেট : ১১:৩২, এপ্রিল ০৪, ২০২০

গত এক সপ্তাহে মধ্যপ্রাচ্যে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা প্রায় দ্বিগুণ বেড়েছে। এমন অবস্থায় ওই অঞ্চলে ভাইরাসটির বিস্তাররোধে কার্যকর পদক্ষেপ নিতে সরকারগুলোর প্রতি আহ্বান জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। সংস্থাটির আঞ্চলিক পরিচালক বৃহস্পতিবার এক বিবৃতিতে এই আহ্বান জানান।

করোনাভাইরাসে বিশ্বের সবচেয়ে বেশি আক্রান্ত দেশগুলোর একটি মধ্যপ্রাচ্যের ইরান। ইরানের বাইরে মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকায় গত এক সপ্তাহে ৫০ হাজারের বেশি করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। তবে স্বাস্থ্য কর্মকর্তাদের আশঙ্কা আরও অনেক আক্রান্তকেই পরীক্ষার অভাবে শনাক্ত করা যায়নি।

বৃহস্পতিবার ডব্লিউএইচও’র মধ্যপ্রাচ্য বিষয়ক আঞ্চলিক পরিচালক আহমেদ আল মানধারি বলেন, ‘ভঙ্গুর স্বাস্থ্য ব্যবস্থার কয়েকটি স্পর্শকাতর দেশে নতুন আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। শক্তিশালী স্বাস্থ্য ব্যবস্থার দেশগুলোতেও আমরা আক্রান্ত ও মৃতেরর সংখ্যা মারাত্মকভাবে বাড়তে দেখছি।’ এই অঞ্চলের আক্রান্তের সংখ্যা বাড়ার প্রবণতায় স্থানীয় ও কমিউনিটি পর্যায়ে সংক্রমণ ছড়ানোর প্রবণতা দেখা যাচ্ছে বলে উল্লেখ করেন তিনি। তিনি বলেন, ‘আমরা এখনও সুযোগের জানালা দেখতে পাচ্ছি, কিন্তু প্রতিদিনই সেই জানালা একটু একটু করে বন্ধ হয়ে যাচ্ছে’।

ডব্লিউএইচও জানিয়েছে, মধ্যপ্রাচ্যের দেশগুলোতে আক্রান্তের সংখ্যা ৫৮ হাজার ১৬৮ জনে পৌঁছেছে। বিশ্বজুড়ে এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা ১০ লাখ ১৬ হাজার ৫৩৪ জন। আর মৃতের সংখ্যা ৫৩ হাজার ১৭৯ জন। 

/জেজে/এফইউ/

লাইভ

টপ