অভিশংসন প্রক্রিয়ায় যুক্ত শীর্ষ গোয়েন্দাকে সরিয়ে দিলেন ট্রাম্প

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৪:৩৯, এপ্রিল ০৪, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৪:৪৭, এপ্রিল ০৪, ২০২০

যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থার এক মহাপরিদর্শককে বরখাস্ত করার সিদ্ধান্ত নিয়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, এ ব্যাপারে  কংগ্রেসকে অবহিত করেছেন তিনি। শুক্রবার আইনপ্রণেতাদের উদ্দেশে লেখা এক চিঠিতে ট্রাম্প জানিয়েছেন, ৩০ দিনের মধ্যে মাইকেল অ্যাটকিনসন নামের ওই গোয়েন্দা কর্মকর্তাকে সরিয়ে দেওয়া হবে। এই কর্মকর্তা ট্রাম্পের বিরুদ্ধে অভিশংসনের তদন্ত করেছিলেন।

ট্রাম্পের অভিশংসন প্রক্রিয়ায় জড়িত ছিলেন মাইকেল অ্যাটকিনসন

গোয়েন্দা মহাপরিদর্শক হিসেবে ট্রাম্প প্রশাসনের অধীনেই নিয়োগ পেয়েছিলেন মাইকেল অ্যাটকিনসন। গত বছর ট্রাম্প ও ইউক্রেনের প্রেসিডেন্টের মধ্যকার একটি টেলিফোন আলাপ ফাঁস হয়। ওই ফোনালাপে দেখা যায়, যুক্তরাষ্ট্রের সাবেক ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন ও তার ছেলে হান্টার বাইডেনের বিরুদ্ধে তদন্তের জন্য ইউক্রেনের প্রেসিডেন্টকে রীতিমতো চাপ দিয়ে যাচ্ছেন ট্রাম্প।

একজন হুইসেল ব্লোয়ার ট্রাম্প ও ইউক্রেনের মধ্যকার ফোনালাপ আলাপ ফাঁস করে দিলে মাইকেল অ্যাটকিনসনের তদন্তে তার সত্যতা প্রমাণিত হয়। প্রতিনিধি পরিষদে অভিশংসিত হলেও রিপাবলিকান সংখ্যাগরিষ্ঠ সিনেটে রক্ষা পান মার্কিন প্রেসিডেন্ট।

করোনাভাইরাসের মহামারির মধ্যে মাইকেল অ্যাটকিনসনকে সরিয়ে দেওয়ায় ট্রাম্পের সমালোচনা শুরু করেছেন ডেমোক্র্যাটরা। ডেমোক্র্যাটিক সিনেটর মার্ক ওয়ার্নার বলেন, ‘একটি জাতীয় জরুরি পরিস্থিতির মধ্যে প্রেসিডেন্ট আরও একবার গোয়েন্দা সম্প্রদায়ের সততাকে খাটো করলেন। যথাযথভাবে নিজের দায়িত্ব পালন করায় আরও এক গোয়েন্দা কর্মকর্তাকে বরখাস্ত করলেন তিনি’।

/জেজে/বিএ/

লাইভ

টপ