ভারতে আক্রান্তের সংখ্যা সাড়ে ৩ হাজার ছাড়িয়েছে, মৃত ৮৩

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২১:২১, এপ্রিল ০৫, ২০২০ | সর্বশেষ আপডেট : ২১:২৩, এপ্রিল ০৫, ২০২০

ভারতে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩ হাজার ৫৭৭ জনে। দেশটির কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয় রবিবার সন্ধ্যায় জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় ৫০৫ জন নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। কোভিড ১৯ সংক্রমণে এখন পর্যন্ত ভারতে ৮৩ জনের মৃত্যু হয়েছে। ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেস এখবর জানিয়েছে। তবে যুক্তরাষ্ট্রের জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুসারে দেশটিতে করোনায় মৃতের সংখ্যা ৯৯ ও আক্রান্তের সংখ্যা ৩ হাজার ৫৮৮ জন।

ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের পরিসংখ্যান অনুযায়ী, রবিবার (৫ এপ্রিল) সন্ধ্যা ৬টা পর্যন্ত দেশটিতে করোনা আক্রান্তের সংখ্যা ৩ হাজার ৫৭৭।  তবে এর মধ্যেই সুস্থ হয়ে উঠেছেন ২৭৫ জন। ফলে ভারতে কোভিড-১৯ অ্যাক্টিভ কেসের সংখ্যা ৩২১৯।

সরকারি তথ্য অনুসারে, করোনা আক্রান্তের সংখ্যায় সবাইকে ছাপিয়ে গিয়েছে দিল্লি। ভারতীয় রাজধানীতে করোনা আক্রান্তের সংখ্যা ৫০৩। তারপরেই রয়েছে মহারাষ্ট্র। এই রাজ্যে করোনা আক্রান্তের সংখ্যা ৪৯০। তামিলনাড়ুতে ৪৮৫ জন করোনা আক্রান্তের সন্ধান পাওয়া গিয়েছে। কোভিড ১৯-এ আক্রান্ত হয়ে সবথেকে বেশি মৃত্যু হয়েছে মহারাষ্ট্রে। এই রাজ্যে মারা গিয়েছেন ২৪ জন। গুজরাটে মৃত্যু হয়েছে ১১ জনের। পশ্চিমবঙ্গে  এ পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা ৮০ ও মৃতের সংখ্যা ৩।

এছাড়া নতুন করে দুই রাজ্যে করোনা আক্রান্তের সন্ধান পাওয়া গিয়েছে। অরুণাচল প্রদেশে ১জন ও ঝাড়খণ্ডে ৩জন এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন।

এদিকে, রবিবার রাতে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ডাকে জাতীয় সহমর্মিতা জানাতে ‘রাত ৯টা থেকে ৯ মিনিট আলো নিভিয়ে’ ‘করোনা ভাইরাস মহামারির অন্ধকার” দূর করার ডাকে সামিল হবেন দেশটির জনসাধারণ।

ভারতীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের যুগ্ম সচিব লব আগাওয়াল বলেছেন, আক্রান্ত ব্যক্তিদের মধ্যে ৪০ শতাংশই ২১-৪০ বছরের। আক্রান্তদের মধ্যে ০-২০ বছরের মধ্যে রয়েছে ৯ শতাংশ। ২১-৪০ বছরের মধ্যে ৪২ শতাংশ। ৪১ থেকে ৬০ বছরের মধ্যে ৩৩ শতাংশ। ৬০ বছরের ঊর্ধ্বে রয়েছে ১৭ শতাংশ মানুষ।

তিনি আরও বলেন, এখনও পর্যন্ত দিল্লির নিজামুদ্দিনে তাবলিগ জামাতে অংশগ্রহণকারী আক্রান্তের সন্ধান মিলেছে ভারতের ১৭টি রাজ্যে। ১ হাজার ২৩ টি করোনা পজিটিভ কেসের সঙ্গে ওই সমাবেশের যোগসূত্র রয়েছে।  

ভারতীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের যুগ্ম সচিব পুণ্যসলিলা শ্রীবাস্তব জানান, তাবলিগ জামাতের ২২ হাজার অংশগ্রহণকারী ও তাদের সংস্পর্শে আসা ব্যক্তিদের কোয়ারেন্টিনে রাখা হয়েছে।

 

/এএ/

লাইভ

টপ