জার্মানিতে আক্রান্তের সংখ্যা শনাক্তের চেয়ে ১০ গুণ বেশি: গবেষণা

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২০:৪৩, মে ০৪, ২০২০ | সর্বশেষ আপডেট : ২০:৪৫, মে ০৪, ২০২০

জার্মানিতে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা সরকারি পরিসংখ্যানের চেয়ে দশগুণ বেশি হতে পারে। ইউনিভার্সিটি অব বন-এর গবেষকরা এই আশঙ্কার কথা জানিয়েছেন। দেশটির সবচেয়ে বেশি আক্রান্ত এই হেইন্সবার্গ শহরে পরিচালিত ফিল্ড ট্রায়ালের উপসংহারে একথা জানিয়েছেন তারা। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান এখবর জানিয়েছে।

প্রাথমিক গবেষণার পর গবেষকরা অশনাক্ত সংক্রমিত ব্যক্তিদের দ্বারা সংক্রমণের বিপজ্জনক পরিস্থিতি বিরাজ করছে। অনেক আক্রান্ত ব্যক্তির কোনও লক্ষণ নেই।

এই গবেষণাটি এখনও কোনও বৈজ্ঞানিক জার্নালে প্রকাশিত হয়নি। এমন সময় এই প্রতিবেদনের কথা সামনে আসলো যখন সোমবার থেকে জার্মানি করোনার বিস্তার ঠেকাতে জারি করা বেশ কিছু বিধিনিষেধ শিথিল করতে যাচ্ছে। জাদুঘর, সেলুন, গির্জা ও কার উৎপাদন কারখানা নির্দিষ্ট শর্তে চালু করা হচ্ছে।

হেন্ড্রিক স্ট্রিক ও গুন্তার হার্টম্যানের গবেষণার উপসংহারে বলা হয়েছে, জার্মানিতে বসবাসরত প্রায় ১৮ লাখ মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। সরকারি আক্রান্ত শনাক্তের চেয়ে তা দশগুণ বেশি। সরকারি হিসেবে এখন পর্যন্ত দেশটিতে আক্রান্তের সংখ্যা ১ লাখ ৬০ হাজার। তাদের গবেষণায় উঠে এসেছে, প্রতি পাঁচজন আক্রান্তের মধ্যে একজনের কোনও লক্ষণ নেই।

এক বিবৃতিতে হার্টম্যান বলেন, গবেষণার এই ফলাফল ভাইরাসের বিস্তার কীভাবে ঘটছে সেটির হিসাব করতে কাজে লাগবে।

গবেষণার অংশ হিসেবে নেদারল্যান্ডস সীমান্তবর্তী হেইন্সবার্গ পৌর শহরের ৯১৯ জন মানুষের নমুনা সংগ্রহ করা হয়। জার্মানিতে এই শহরে মৃত্যুর হার সবচেয়ে বেশি।

 

/এএ/

লাইভ

টপ