করোনা প্রতিরোধে ভারতে ‘ফ্যাভিপিরাভির’ প্রয়োগ শুরু

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৬:৪৬, মে ১৩, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৬:৫১, মে ১৩, ২০২০

করোনাভাইরাস সামাল দিতে ভারতে তৃতীয় দফায় ভাইরাসপ্রতিরোধী ওষুধ ফ্যাভিপিরাভির-এর পরীক্ষামূলক প্রয়োগ শুরু হয়েছে। গত এপ্রিলে ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়ার তরফে সে দেশের ওষুধ প্রস্তুতকারক সংস্থা গ্লেনমার্ক ফার্মাসিউটিক্যালসকে এই কাজের অনুমতি দেওয়া হয়। এরপরই ভাইরাসরোধী ফ্যাভিপিরাভির ওষুধ নিয়ে পরীক্ষা শুরু হয়।

গ্লেনমার্ক ফার্মাসিউটিক্যালস এক বিবৃতিতে জানিয়েছে, প্রথম ভারতীয় কোম্পানি হিসেবে গ্লেনমার্ক কোভিড-১৯ রোগীদের ওপর তৃতীয় দফায় ফ্যাভিপিরাভির পরীক্ষামূলকভাবে প্রয়োগ করেছে।

জাপানের ফুজিফিলম ক্যামিক্যালস কোম্পানি ২০১৪ সালে এই ফ্যাভিপিরাভির ওষুধটিকে ‘অ্যাভিগান’ নামে তৈরি করে। ওষুধটি ছিল ফ্লু প্রতিষেধক। চিকিৎসাবিজ্ঞানীরা সম্ভাবনা খুঁজে পাওয়ার পর প্রথমে জাপান করোনা রোগীদের ওপর ওষুধটি প্রয়োগ করেছিল। পরবর্তীতে চীন, রাশিয়া, ইতালিতেও ওষুধটির ব্যবহার শুরু হয়। কিছুটা সাফল্যও পাওয়া যায়।

গ্লেনমার্ক তাদের বিবৃতিতে জানিয়েছে, মঙ্গলবার ভারতের নামী ১০টি সরকারি ও বেসরকারি হাসপাতালে ভর্তি কোভি–১৯–এ আক্রান্ত রোগীর ওপর ওষুধটি প্রয়োগ করা হয়েছে।

এপ্রিলে চিকিৎসার সঙ্গে যুক্ত চীনের এক কর্মকর্তা সংবাদমাধ্যমকে জানিয়েছিলেন করোনা চিকিৎসায় এই ওষুধের কোনো পার্শ্বপ্রতিক্রিয়া নেই। এরপরই ভারতে তৃতীয় পর্যায়ে শুরু হয় ওষুধটি তৈরির কাজ।

/এফইউ/বিএ/

লাইভ

টপ