মহারাষ্ট্রে আঘাত হানলো ‘নিসর্গ’

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৫:৩৩, জুন ০৩, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৭:০৩, জুন ০৩, ২০২০
আরব সাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় নিসর্গ আরও শক্তিশালী হয়ে ভারতের পশ্চিমাঞ্চলীয় উপকূলে আঘাত হানতে শুরু করেছে। চলছে ভারী বর্ষণও। এরইমধ্যে উপকূলীয় এলাকার লাখো মানুষকে নিরাপদে সরিয়ে নেওয়া হয়েছে। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।
 
আলিবাগআলজাজিরা জানিয়েছে, মুম্বাই থেকে প্রায় ৯৮ কিলোমিটার দূরে মহারাষ্ট্রের উপকূলীয় শহর আলিবাগে এটি ৪ মাত্রার ঘূর্ণিঝড় হিসেবে আছড়ে পড়েছে। সেখানে বাতাসের বেগ ঘণ্টায় ১২০ কিলোমিটার।

বুধবার (৩ জুন) ভারতের আবহাওয়া বিভাগের বিবৃতিতে বলা হয়, ‘ঝড়টি উপকূলে আছড়ে পড়ার প্রক্রিয়া শুরু হয়েছে। পরবর্তী তিন ঘণ্টার মধ্যে পুরোপুরি আঘাত হানবে এটি। তীব্র ঘূর্ণিঝড় নিসর্গের অগ্রভাগের উত্তর-পূর্ব অংশ ভূভাগে প্রবেশ করছে।’
 
এরইমধ্যে থানে, রায়গড়, রত্নগিরি এবং সিন্ধুদুর্গ এলাকায় হাই অ্যালার্ট জারি করা হয়েছে। মুম্বাইয়েও জারি করা হয়েছে রেড অ্যালার্ট। মহারাষ্ট্র এবং গুজরাট উপকূলবর্তী সম্ভাব্য ক্ষতিগ্রস্ত এলাকাগুলোতে জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর ৩০টি দল নামানো হয়েছে। প্রতিটি দলে রয়েছেন ৪৫ জন করে কর্মী। অতিরিক্ত ৫টি দল পাঠানোর অনুরোধ করা হয়েছে গুজরাটের পক্ষ থেকে।
 
প্রায় ১০০ বছরেরও বেশি সময় পর মুম্বাই সংলগ্ন এলাকায় আছড়ে পড়ল কোনও ঘূর্ণিঝড়। ভারতীয় আবহাওয়া অফিস জানিয়েছে, নিসর্গের জেরে অতিভারী বৃষ্টি হবে মুম্বাইয়ে৷ নিসর্গ চলে যাওয়ার পরেও ভারী বৃষ্টি অব্যাহত থাকবে৷
/এফইউ/বিএ/

সম্পর্কিত

লাইভ

টপ