‘করোনায় ব্রাজিলে প্রতি মিনিটে এক জনের মৃত্যু’

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ০৯:৫৯, জুন ০৬, ২০২০ | সর্বশেষ আপডেট : ১০:০২, জুন ০৬, ২০২০

ব্রাজিলে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে প্রতি মিনিটে এক জনের মৃত্যু হচ্ছে। দেশটির দৈনিক পত্রিকা ফলহা ডি. এস. পাওলো’র প্রথম পাতায় পুরোটাজুড়ে প্রকাশিত এক সম্পাদকীয়তে এই দাবি করা হয়েছে। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এখবর জানিয়েছে।


করোনাভাইরাসে আক্রান্তের নিরিখে ইতালিকে বৃহস্পতিবার পেছনে ফেলেছে ব্রাজিল। তবে এই ভয়াবহ সংক্রমণ পরিস্থিতির মধ্যেই দ্রুত লকডাউন প্রত্যাহারের পক্ষে সাফাই গাইছেন দেশটির প্রেসিডেন্ট জইর বলসোনারো।
লাতিন আমেরিকার সবচেয়ে জনবহুল দেশ ব্রাজিল ও মেক্সিকোতে করোনার সংক্রমণ দ্রুত বাড়ছে। এছাড়া পেরু, কলম্বিয়া, চিলি ও বলিভিয়াতেও সংক্রমণ বিস্তার হচ্ছে। অঞ্চলটিতে ১১ লাখের বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। বেশিরভাগ মার্চ ও এপ্রিল মাসে কঠোর লকডাউন জারি করে মহামারিকে গুরুত্ব দিয়ে মোকাবিলা করেছেন। তবে এক্ষেত্রে ব্রাজিলের প্রেসিডেন্ট পিছিয়ে ছিলেন।
সম্পাদকীয়তে বলা হয়েছে, মাত্র ১০০ দিন আগে বলসোনারো যেটিকে ‘লিটল ফ্লু’ বলে আখ্যায়িত করেছিলেন সেই ভাইরাসে প্রতি মিনিটে একজন ব্রাজিলিয়ানের মৃত্যু হচ্ছে।
পত্রিকাটি লিখেছে, আপনি যখন এই লেখাটি পড়ছেন তখন আরেক ব্রাজিলিয়ানের মৃত্যু হয়েছে করোনাভাইরাসে।
বৃহস্পতিবার ব্রাজিলের স্বাস্থ্য মন্ত্রণালয় আক্রান্তের সংখ্যা ৬ লাখ অতিক্রম এবং ২৪ ঘণ্টায় ১৪৩৭ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে। শুক্রবার রাতে আরও ১০০৫ জনের মৃত্যুর খবর নিশ্চিত করা হয়েছে। মেক্সিকোতে মৃত্যু হয়েছে ৬২৫ জনের।
ব্রাজিলে এখন পর্যন্ত ৩৫ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে। যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের পর মৃতের সংখ্যা দেশটিতে সর্বোচ্চ।

 

/এএ/

লাইভ

টপ