রোহিঙ্গা নিপীড়ন: কোর্ট মার্শালে মিয়ানমারের ৩ সেনার সাজা

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২৩:৫৩, জুন ৩০, ২০২০ | সর্বশেষ আপডেট : ২৩:৫৬, জুন ৩০, ২০২০

রাখাইন রাজ্যে রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর নিপীড়র চালানোর দায়ে তিন সেনা কর্মকর্তাকে সাজা দিয়েছে মিয়ানমার। দেশটির সেনাবাহিনীর তরফে জানানো হয়েছে, রোহিঙ্গাদের বিরুদ্ধে চালানো সহিংসতা তদন্তে নিয়োজিত একটি কোর্ট মার্শাল মঙ্গলবার এই দণ্ড ঘোষণা করেছে। রোহিঙ্গা নিপীড়নের অভিযোগ থাকলেও মিয়ানমারের সেনা সদস্যদের বিরুদ্ধে দণ্ড ঘোষণার ঘটনা বিরল। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।সেনা নিপীড়নের মুখে বাংলাদেশে পালাতে বাধ্য হয় লাখ লাখ রোহিঙ্গা

২০১৭ সালে রাখাইন রাজ্যে রোহিঙ্গা নিপীড়নের নৃশংস ঘটনায় জাতিসংঘের শীর্ষ আদালতে গণহত্যায় সম্প্রতি অভিযুক্ত হয়েছে মিয়ানমার। ওই সময়ে খুন, ধর্ষণ আর অগ্নিসংযোগ থেকে বাঁচতে নতুন করে প্রায় সাড়ে সাত লাখ রোহিঙ্গা প্রতিবেশি বাংলাদেশে আশ্রয় নিতে বাধ্য হয়। মানবাধিকার গ্রুপগুলোর অভিযোগ নিরাপত্তা বাহিনীর সদস্যরা এই নৃশংসতা চালিয়েছে। তবে শুরু থেকেই ওই অভিযোগ প্রত্যাখ্যান করতে থাকে মিয়ানমার।

আন্তর্জাতিক চাপ জোরালো হতে থাকার এক পর্যায়ে গত বছরের সেপ্টেম্বর থেকে দায়ী কর্মকর্তাদের বিরুদ্ধে কোর্ট মার্শালের প্রক্রিয়া শুরু করে মিয়ানমারের সেনাবাহিনী। ওই সময়ে এসে তারা প্রথমবারের মতো স্বীকারোক্তি দেয় রোহিঙ্গা গ্রামগুলোতে নির্দেশনা অনুসরণে সেনা কর্মকর্তাদের দুর্বলতা ছিল।

মঙ্গলবার মিয়ানমারের সেনা প্রধান এক ঘোষণায় জানিয়েছেন অপরাধের দায় নিশ্চিত হয়ে কোর্ট মার্শাল তিন কর্মকর্তার বিরুদ্ধে দণ্ড ঘোষণা করেছে। তবে দণ্ডিত সেনা কর্মকর্তাদের পরিচয় কিংবা তাদের অপরাধ এমনকি দণ্ডের পরিমাণও সম্পর্কেও আর কোনও তথ্য জানানো হয়নি।

/জেজে/

লাইভ

টপ