বৈরুত সফরে যাবেন ফরাসি প্রেসিডেন্ট

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২০:২৫, আগস্ট ০৫, ২০২০ | সর্বশেষ আপডেট : ২০:২৮, আগস্ট ০৫, ২০২০

ভয়াবহ বিস্ফোরণে বিধ্বস্ত লেবাননের রাজধানী বৈরুত সফরে যাবেন ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ। বুধবার লেবাননের প্রেসিডেন্টের কার্যালয়ের টুইটারে এই তথ্য জানানো হয়েছে। ঘোষণা অনুযায়ী, বিস্ফোরণের পর লেবাননের জনগণের প্রতি সংহতি প্রকাশে বৃহস্পতিবার বৈরুত সফর করবেন ম্যাক্রোঁ। মার্কিন সংবাদমাধ্যম সিএনএন এখবর জানিয়েছে।

মঙ্গলবারের জোড়া বিস্ফোরণের এই ধ্বংসলীলায় নিহতের সংখ্যা বেড়ে অন্তত ১০০ জনে দাঁড়িয়েছে। আহত হয়েছেন আরও প্রায় ৪ হাজার। এই ঘটনায় ৩ দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করেছে লেবাননের সরকার। চারদিকে সারি সারি মরদেহ। দিশেহারা রক্তাক্ত মানুষ। হাসপাতালে জায়গা হচ্ছে না আহতদের। বিলাসবহুল হোটেল, আবাসিক ভবন সবকিছু পরিণত হয়েছে অচেনা ধ্বংসস্তূপে।

ম্যাক্রোঁর বৈরুত সফরের ঘোষণার আগে ফ্রান্সের প্রেসিডেন্ট কার্যালয় এলিজি প্যালেস জানায়, লেবাননে জরুরি সহযোগিতা দিতে চিকিৎসা সামগ্রী ও ডাক্তার পাঠানো হবে।

ফ্রান্স সরকারের বিবৃতি অনুসারে, দুটি সামরিক বিমান ও ১৫ টন সরঞ্জাম পাঠানো হবে। বিপর্যয়ের মুখে লেবাননে আন্তর্জাতিক সহযোগিতা বৃদ্ধির অংশ হিসেবে এই উদ্যোগ নেওয়া হচ্ছে।

এই সহযোগিতা প্যাকেজে ৫৫ জন চিকিৎসক ও একটি ভ্রাম্যমাণ ক্লিনিক থাকবে। যাতে অন্তত ৫০০ মানুষকে চিকিৎসা দেওয়া সম্ভব হবে। বৃহস্পতিবার দুপুরে তা বৈরুত পৌঁছাবে। 

/এএ/

লাইভ

টপ