X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

ভারতকে হুঁশিয়ার করলেন জাতিসংঘের বিশেষজ্ঞ

বিদেশ ডেস্ক
২৯ সেপ্টেম্বর ২০২০, ০৩:৫৯আপডেট : ২৯ সেপ্টেম্বর ২০২০, ১১:৩৯

ভারতের সুপ্রিম কোর্টের এক আদেশের বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছেন জাতিসংঘের একজন স্বাধীন মানবাধিকার বিশেষজ্ঞ। দেশটির রাজধানী দিল্লির রেললাইন সংলগ্ন বস্তি থেকে আড়াই লাখ মানুষ উচ্ছেদ করতে ওই আদেশ দেয় সুপ্রিম কোর্ট। তবে পর্যাপ্ত আবাসন বিষয়ক জাতিসংঘের বিশেষ দূত বালাকৃষ্ণান রাজাগোপাল দিল্লিকে হুঁশিয়ার করে বলেছেন, এই পদক্ষেপের মাধ্যমে গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক মানবাধিকার চুক্তি অনুযায়ী ভারতের বাধ্যবাধকতা লঙ্ঘিত হতে পারে। সোমবার (২৮ সেপ্টেম্বর) জেনেভার জাতিসংঘের মানবাধিকার কমিশনের কার্যালয় থেকে দেওয়া এক বিবৃতিতে এসব কথা জানানো হয়। দিল্লির রেললাইন সংলগ্ন বস্তি উচ্ছেদের নির্দেশ দিয়েছে ভারতের সুপ্রিম কোর্ট

গত আগস্টের শেষ দিকে দিল্লির রেললাইন সংলগ্ন ৪৮ হাজার বসতি উচ্ছেদের নির্দেশ দেয় ভারতের সুপ্রিম কোর্ট। বসতি স্থাপনকারীদের সরে যেতে তিন মাসের সময়সীমা বেধে দেয় আদালত। পরে দ্বিতীয় আরেক আদেশে উচ্ছেদ আদেশ সাময়িকভাবে স্থগিত করে বস্তিবাসীদের পুনর্বাসনে চার সপ্তাহের সময় বেধে দেওয়া হয়।

ভারতীয় সর্বোচ্চ আদালতের দ্বিতীয় দফার ওই আদেশকে স্বাগত জানান জাতিসংঘের বিশেষ দূত বালাকৃষ্ণান রাজাগোপাল। তবে তিনি বলেন, আন্তর্জাতিক মান অনুসরণ করে এই বিপুল সংখ্যক বস্তিবাসীর কোনও যৌক্তিক পুনর্বাসন পরিকল্পনা প্রণয়ণের জন্য মাত্র চার সপ্তাহ সময় যথেষ্ট হবে না।

জাতিসংঘের মানবাধিকার কমিশন কার্যালয়ের বিবৃতিতে জানানো হয়, উচ্ছেদের প্রাথমিক আদেশ দেওয়ার আগে আদালত ক্ষতিগ্রস্থ বস্তিবাসীদের কারো সঙ্গে আলোচনা করেনি কিংবা তাদের বক্তব্যও শোনেনি। আর প্রাথমিক আদেশে বিচারকেরা জানান, কেউ উচ্ছেদ আদেশ পাল্টানোর আবেদন আনলে তা অনুমোদন করা উচিত হবে না।

জাতিসংঘের বিশেষ দূত বালাকৃষ্ণান রাজাগোপাল বিবৃতিতে বলেন, ‘এটি রেললাইনের ধারে বসবাসকারী নিম্ন আয়ের মানুষদের ন্যায়বিচার পাবার অধিকারের পুরাদস্তুর প্রত্যাখ্যান।’ তিনি বলেন, ‘এটি যদি বাস্তবায়ন করা হয়, তাহলে ভারত পরিষ্কারভাবে ইন্টারন্যাশনাল কনভেন্যান্ট অন সিভিল অ্যান্ড পলিটিক্যাল রাইটস’র ২.৩ ধারা লঙ্ঘন করবে। ওই ধারায় যে মূল মানবাধিকার নীতির কথা বলা হয়েছে তা হচ্ছে কেউ যদি মনে করে তিনি খামখেয়ালি আচরণের শিকার হয়েছেন তাহলে সেই সিদ্ধান্তের বিরুদ্ধে বিচারিক পরিত্রাণ চাইতে পারবেন।’ উল্লেখ্য, জাতিসংঘের সাধারণ পরিষদের অনুমোদনকৃত চুক্তি ‘ইন্টারন্যাশনাল কনভেন্যান্ট অন সিভিল অ্যান্ড পলিটিক্যাল রাইটস’ ১৯৭৬ সাল থেকে কার্যকর রয়েছে। এর অন্যতম স্বাক্ষরকারী দেশ ভারত। জাতিসংঘের বিশেষ দূত বালাকৃষ্ণান রাজাগোপাল

বালাকৃষ্ণান রাজাগোপাল আরও বলেন, গৃহহীন মানুষদের যেকোনও ধরণের উচ্ছেদ মারাত্মক মানবাধিকার লঙ্ঘন বলে বিবেচিত হতে পারে। আর অর্থনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক অধিকার সংক্রান্ত আন্তর্জাতিক চুক্তি অনুযায়ী ভারতের বাধ্যকতার লঙ্ঘন বলেও বিবেচিত হতে পারে এই পদক্ষেপ। উল্লেখ্য, জাতিসংঘের সাধারণ পরিষদের অনুমোদনকৃত এই চুক্তিটিও ১৯৭৬ সাল থেকে কার্যকর রয়েছে।

আন্তর্জাতিক চুক্তি অনুযায়ী ভারতের বাধ্যবাধকতা বিবেচনায় নিয়ে দিল্লির বস্তিবাসীদের উচ্ছেদ সংক্রান্ত মামলাটি পুনরায় বিবেচনা করতে দেশটির সুপ্রিম কোর্টের প্রতি আহ্বান জানান জাতিসংঘ দূত বালাকৃষ্ণান রাজাগোপাল। তিনি উল্লেখ করেন, অতীতে মানবাধিকার বিষয়ক যুগান্তকারী সিদ্ধান্ত দেওয়ার ক্ষেত্রে ভারতের সর্বোচ্চ আদালতের জোরালো খ্যাতি রয়েছে।

জাতিসংঘের মানবাধিকার কার্যালয়ের তথ্য অনুযায়ী, দিল্লির রেললাইন সংলগ্ন এলাকা থেকে বস্তিবাসীদের উচ্ছেদের বিষয়ে পরিষ্কার হতে বিভিন্ন তথ্য চেয়ে ভারত সরকারের সঙ্গে যোগাযোগ করেছেন জাতিসংঘের দূত বালাকৃষ্ণান রাজাগোপাল। একই সঙ্গে তার উদ্বেগের কথা সুপ্রিম কোর্টকে জানিয়ে দিতে ভারত সরকারকে বলেছেন তিনি।

/জেজে/বিএ/
সম্পর্কিত
লোকসভা নির্বাচন: প্রথম ধাপে পশ্চিমবঙ্গের ৩ আসনে ভোট আজ
মানব ও সুপারি পাচারের অভিযোগে ভারতে শুল্ক কর্মকর্তা গ্রেফতার 
ভুয়া পরিচয়ে ভারতে বসবাস বাংলাদেশির, ৪ বছরের কারাদণ্ড
সর্বশেষ খবর
গরমে বেড়েছে অসুখ, ধারণক্ষমতার তিন গুণ বেশি রোগী হাসপাতালে
ময়মনসিংহ মেডিক্যাল কলেজ হাসপাতালগরমে বেড়েছে অসুখ, ধারণক্ষমতার তিন গুণ বেশি রোগী হাসপাতালে
টিভিতে আজকের খেলা (১৯ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (১৯ এপ্রিল, ২০২৪)
মিয়ানমার থেকে চোরাই পথে আসা ৫ টন কফি পাউডার জব্দ
মিয়ানমার থেকে চোরাই পথে আসা ৫ টন কফি পাউডার জব্দ
শিশুকে পালাক্রমে ধর্ষণের অভিযোগে ৪ কিশোর সংশোধনাগারে
শিশুকে পালাক্রমে ধর্ষণের অভিযোগে ৪ কিশোর সংশোধনাগারে
সর্বাধিক পঠিত
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন