করোনা কারফিউয়ে জনশূন্য ফ্রান্সের সড়ক

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২০:১৯, অক্টোবর ১৮, ২০২০ | সর্বশেষ আপডেট : ২০:২২, অক্টোবর ১৮, ২০২০

ইউরোপে করোনার অন্যতম হটস্পট ফ্রান্সের রাজধানী প্যারিসসহ আটটি ফরাসি শহরে শনিবার রাত থেকে নতুন কারফিউ জারি করা হয়েছে। বিতর্কিত এই মধ্যরাতের কারফিউ জারি করা হয়েছে দেশটিতে করোনার সংক্রমণ হার কমিয়ে আনার জন্য। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এখবর জানিয়েছে।

খবরে বলা হয়েছে, সংকটে থাকা রেস্তোরাঁ মালিকরা অভিযোগ করেছেন, দীর্ঘ দুই মাসের লকডাউনের ফলে এমনিতেই তারা বিপাকে রয়েছেন। নতুন এই কারফিউ জারির ফলে তাদের অবস্থা আরও শোচনীয় হবে।

নতুন এই কারফিউ প্যারিস ছাড়া মার্সেই, লিয়ন, লিলে ও তৌলুস শহরে কার্যকর হয়েছে। মাসব্যাপী এই কারফিউ প্রতিদিন রাত ৯ টা থেকে ভোর ৬টা পর্যন্ত কার্যকর থাকবে। এর আওতায় থাকবেন প্রায় দুই কোটি ফরাসি মানুষ।

ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ জানিয়েছে, হাসপাতালে রোগীদের উপচেপড়া ভিড় ঠেকাতে কারফিউ জারি করা প্রয়োজনীয় পদক্ষেপ।

তবে অনেকেই এমন সিদ্ধান্তের অর্থনৈতিক প্রভাব নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। প্যারিসের এক রেস্তোরাঁ মালিক স্টেফানো আনসেলমো বলেছেন, এর ফলে অনেকেই নিশ্চিতভাবে চাকরি হারাবেন। এটি একটি বিপর্যয়।

শনিবার ফ্রান্সে রেকর্ড সংখ্যক নতুন আক্রান্ত শনাক্ত হয়েছেন ৩২ হাজার ৪২৭ জন। এর আগের দিন নতুন শনাক্তের সংখ্যা ছিল ২৫ হাজার ৮৬ জন।

/এএ/

লাইভ

টপ
X