রাজস্তানে গৃহকর্মীদের ন্যূনতম মজুরি ও কর্মঘণ্টা নির্ধারণ

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২২:৩৯, ফেব্রুয়ারি ০৭, ২০১৬ | সর্বশেষ আপডেট : ২২:৩৯, ফেব্রুয়ারি ০৭, ২০১৬

প্রথমবারের মতো ভারতের রাজস্তানে গৃহশ্রমিকদের ন্যূনতম মজুরি ও কর্মঘণ্টা নির্ধারণ করা হয়েছে।  গৃহশ্রমিকদের নূন্যতম মজুরি ধরা হয়েছে ৫ হাজার ৬৪২ হাজার রুপি এবং কাজের সময় ৮ ঘণ্টা বেঁধে দেওয়া হয়েছে। রবিবার ভারতীয় সংবাদমাধ্যম ডিএনএ’র খবরে এ কথা জানা গেছে।
রাজ্যের অতিরিক্তি শ্রম কমিশনার ধানরাজ শর্মা জানান, আট বছর আগে গৃহশ্রমিকদের ন্যূনতম মজুরি আইনের ২৭ ধারায় অন্তর্ভূক্ত করা হয়েছিল। কিন্তু এখন গৃহশ্রমিকদের কর্মঘণ্টা বেঁধে দেওয়া হয়েছে এবং ন্যূনতম মজুরি নির্ধারণ করা হয়েছে।
ধানরাজ শর্মা জানান, গৃহশ্রমিকদের ন্যূনতম মাসিক মজুরি ৬ হাজার ৬৪২ টাকা নির্ধারণ করা হয়েছে। গৃহশ্রমিকদের কাজের আওতার মধ্যে থাকবে রান্না, ধুয়া-মুছা, শিশু পারিচিকা ও দৈনন্দিন কাজ। থাকা, খাওয়া, পোশাক বা অন্য সুবিধা ন্যূনতম মজুরির বাইরে থাকবে।
তিনি আরও জানান, গৃহশ্রমিকদের কাজের সময় ৮ ঘণ্টা করা হয়েছে। নির্ধারিত এ সময়ের বাইরে কাজ করাতে চাইলে ন্যূনতম মজুরির হিসেবে প্রত্যেক ঘণ্টার জন্য দ্বিগুণ মজুরি দিতে হবে।
জয়পুর সার্ভেন্টস অ্যাসোসিয়েশনের মুখপাত্র আব্দুল মইন জানান, এটা খুব ভালো পদক্ষেপ। বেশিরভাগ গৃহকর্মী পশ্চিমবঙ্গ, ছত্তিশগড় ও ঝাড়খণ্ড রাজ্য থেকে আসেন। এতে তাদের ন্যূনতম মজুরি পাওয়ার কিছুটা নিশ্চয়তা তৈরি হবে।

/এএ/

লাইভ

টপ