X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১
‘সুপার টিউসডে’তে জয়

নিজেদের প্রেসিডেন্ট প্রার্থী ভাবতে শুরু করেছেন ট্রাম্প-হিলারি!

বিদেশ ডেস্ক
০২ মার্চ ২০১৬, ১৩:৪২আপডেট : ০২ মার্চ ২০১৬, ১৭:৩৯
image

ডোনাল্ড ট্রাম্প ও হিলারি ক্লিনটন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের প্রার্থিতা বাছাইয়ের সবচেয়ে গুরুত্বপূর্ণ লড়াই ‘সুপার টিউসডে’ হয়ে উঠেছে হিলারি আর ট্রাম্পের দিন। বেশিরভাগ অঙ্গরাজ্যে জয় নিশ্চিত করে তারা নিজেদের মতো করে এক রকম নিশ্চিতই হয়েছে গেছেন যে, আসছে নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনে তারাই হতে যাচ্ছেন পরস্পরের প্রতিদ্বন্দ্বী। আর তাই বিজয়ী ভাষণে পরস্পরের দিকেই আঙ্গুল তুলেছেন দুই দলের দুই প্রার্থী। প্রার্থিতা নির্বাচনে নিজ দলের প্রতিদ্বন্দ্বীদের দিকে যেন নজর দেওয়ারই কিছু নেই আর।
আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলোর খবর অনুযায়ী, দুই দলের ১১টি করে অঙ্গরাজ্যের প্রাথমিক বাছাইয়ে তারা দুজনই সাতটি করে অঙ্গরাজ্যে জয় পেয়েছেন। এছাড়া ই্উএস টেরিটরি সামোয়াতেও জয় পেয়েছেন হিলারি। টেরিটরি শ সংবাদমাধ্যম বিবিসির খবরে বলা হয়, আলাবামা, জর্জিয়া, টেনেসি এবং ভার্জিনিয়ার মতো অঙ্গরাজ্যগুলোতে নিজ নিজ দলের হয়ে হিলারি ও ট্রাম্প দুজনই একযোগে জয় পেয়েছেন। আর বাকি অঙ্গরাজ্যগুলোতে আলাদা করে জয় পেয়েছেন তারা। এদিকে হিলারির অন্যতম প্রতিদ্বন্দ্বী বার্নি স্যানডার্স ৪টি অঙ্গরাজ্যে জয় নিশ্চিত করেছেন। রিপাবলিকান টেড ক্রুজ জয় পেয়েছেন দুটিতে আর মার্কো রুবিও একটিতে।
সুপার টিউসডেতে বেশিরভাগ অঙ্গরাজ্যে জয় নিশ্চিত করার পর প্রেসিডেন্ট নির্বাচনের জন্য প্রার্থিতা পাওয়ার ক্ষেত্রে অনেক বেশি আত্মবিশ্বাসী হয়ে উঠেছেন হিলারি। জয়ের পর দেওয়া ভাষণে হিলারি নিজেকে অনেকটা সম্ভাব্য প্রেসিডেন্ট প্রার্থী হিসেবেই উপস্থাপন করেছেন এবং ডোনাল্ড ট্রাম্পকে অন্যতম প্রতিদ্বন্দ্বী বলেই বিবেচনা করতে শুরু করেছেন। ট্রাম্পকে উদ্দেশ্য করে হিলারি বলেন, ‘নির্বাচনে বিদ্বেষমূলক বক্তব্য আগে কখনও এতোটা মাত্রা ছাড়ায়নি এবং তার মাত্রা আর কমবে বলেও মনে হচ্ছে না।’ যুক্তরাষ্ট্রের এখন ভালোবাসা আর মাহাত্ম্য বেশি প্রয়োজন বলে মন্তব্য করেন হিলারি।

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থিতা প্রত্যাশীরা

একইরকমের আত্মবিশ্বাস ট্রাম্পের কণ্ঠেও শোনা গেছে। মনোনয়নের লড়াই বাদ দিয়ে একরকম মূল নির্বাচনি লড়াইয়ের সুর তুলেছেন তিনি। হিলারির ইমেইল বিতর্কের প্রসঙ্গ তুলে ট্রাম্প বলেন, ‘তিনি যা করেছেন তা একেবারেই অপরাধ। তাকে যদি নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার সুযোগ দেওয়া হয় তবেই দুঃখজনক।’ রিপাবলিকান দলকে এক করবেন বলেও ঘোষণা দেন ট্রাম্প।

মঙ্গলবার আলাবামা, আরকানসাস, জর্জিয়া, ম্যাসাচুসেটস, মিনেসোটা, ওকলাহোমা, টেনেসি, টেক্সাস, ভারমন্ট ও ভার্জিনিয়া- এই ১০টি অঙ্গরাজ্যে ডেমোক্র্যাট ও রিপাবলিকান পার্টির প্রাথমিক বাছাই অনুষ্ঠিত হয়। তাছাড়া আলাস্কা অঙ্গরাজ্যে শুধু রিপাবলিকানদের এবং কলোরাডো অঙ্গরাজ্যে শুধু ডেমোক্র্যাটদের প্রাথমিক বাছাই হয়। এদিন সামোয়াতেও ডেমোক্র্যাট প্রার্থী বাছাই হয়।

মূলত ‘সুপার টুয়েসডে'তে ডেমোক্রেটিক পার্টি ও রিপাবলিকান পার্টি থেকে কোন কোন প্রার্থী চূড়ান্ত মনোনয়ন পাবেন তার একটা সম্ভাব্য ধারণা পাওয়া যায়। আর সেদিক থেকে ডেমোক্র্যাটদের হয়ে হিলারি এবং রিপাবলিকানদের হয়ে ডোনাল্ড ট্রাম্প প্রার্থী হিসেবে মনোনয়ন পাবেন বলে ধারণা করা হচ্ছে। যদিও ১ ফেব্রুয়ারি আইওয়া ককাসের মধ্য দিয়ে শুরু হওয়া দলীয় মনোনয়নের দৌড় শেষ হবে ১৪ জুন ওয়াশিংটন ডিসিতে। আর ৮ নভেম্বর অনুষ্ঠিত হবে প্রেসিডেন্ট নির্বাচন।

এক নজরে ফলাফল

হিলারি ক্লিনটন(ডেমোক্র্যাট): আলাবামা, জর্জিয়া, টেনেসি, ভার্জিনিয়া, আরকানসাস, টেক্সাস, ম্যাসাচুসেটস, সামোয়া

বার্নি স্যান্ডার্স(ডেমোক্র্যাট): ভারমন্ট, ওকলাহোমা, মিনেসোটা, কলোরাডো

ডোনাল্ড ট্রাম্প (রিপাবলিকান): আলাবামা, জর্জিয়া, ম্যাসাচুসেটস, টেনেসি, ভার্জিনিয়া, আরকানসাস, ভারমন্ট

টেড ক্রুজ (রিপাবলিকান): টেক্সাস, ওকলাহোমা

মার্কো রুবিও(রিপাবলিকান): মিনেসোটা

সূত্র: বিবিসি, দ্য গার্ডিয়ান

সম্পর্কিত
ইউরোপ ধ্বংস হয়ে যেতে পারে: ম্যাক্রোঁ
পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিমার্কিন মানবাধিকার প্রতিবেদনে ভিত্তিহীন তথ্য রয়েছে
মহাকাশে অস্ত্র প্রতিযোগিতা বন্ধে জাতিসংঘের ভোটে রাশিয়ার ভেটো
সর্বশেষ খবর
কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার সিদ্ধান্ত স্থগিত
কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার সিদ্ধান্ত স্থগিত
ট্রাকের চাপায় অটোরিকশার ২ যাত্রী নিহত
ট্রাকের চাপায় অটোরিকশার ২ যাত্রী নিহত
শেষ দিকে বৃথা গেলো চেষ্টা, ৪ রানে হেরেছে পাকিস্তান 
শেষ দিকে বৃথা গেলো চেষ্টা, ৪ রানে হেরেছে পাকিস্তান 
বাংলাদেশের উন্নয়ন দেখলে আমাদের লজ্জা হয়: শাহবাজ
বাংলাদেশের উন্নয়ন দেখলে আমাদের লজ্জা হয়: শাহবাজ
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা