X
শুক্রবার, ০৩ মে ২০২৪
১৯ বৈশাখ ১৪৩১

প্রেসিডেন্ট হিসেবে ট্রাম্পের জন্য সবচেয়ে ভালো দিন!

বিদেশ ডেস্ক
২৫ মার্চ ২০১৯, ১২:০২আপডেট : ২৫ মার্চ ২০১৯, ১২:০৩
image

ট্রাম্পের রুশ সংযোগ নিয়ে বিশেষ তদন্তকারী রবার্ট মুলারের প্রতিবেদনের সারসংক্ষেপ প্রকাশের দিনটি মার্কিন প্রেসিডেন্ট হিসেবে ট্রাম্পের জন্য সবচেয়ে ভালো দিন। ওই সারসংক্ষেপকে এভাবেই আখ্যা দিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম বিবিসি। প্রেসিডেন্ট হিসেবে ট্রাম্পের জন্য সবচেয়ে ভালো দিন! যুক্তরাষ্ট্রের আইনমন্ত্রী উইলিয়াম বার গত রবিবার (২৪ মার্চ) ওই প্রতিবেদনের একটি সারসংক্ষেপ যুক্ত করে কংগ্রেসের কাছে চিঠি লিখেছেন। এত বলা হয়েছে, প্রতিবেদনে রাশিয়ার সঙ্গে ট্রাম্পের নির্বাচনি প্রচারণা শিবিরের কোনও আঁতাত থাকার অভিযোগ আনা হয়নি। রবার্ট মুলার ট্রাম্পের বিরুদ্ধে তার তদন্তে বাধা দেওয়ারও কোনও অভিযোগ আনেননি। ফলে আইনি ও রাজনৈতিক দুই দিক থেকেই ট্রাম্প সুবিধাজনক অবস্থানে থাকা ট্রাম্প স্বস্তির নিঃশ্বাস ফেলতে পারবেন বলে মনে করছেন বিবিসি-র উত্তর আমেরিকা অঞ্চলের দায়িত্বপ্রাপ্ত সম্পাদক জন সোপেল।
২০১৬ সালের নভেম্বরে অনুষ্ঠিত মার্কিন নির্বাচনে রুশ হস্তক্ষেপের বিষয়টি অনেকদিন ধরেই আলোচনার কেন্দ্রে। অভিযোগ রয়েছে, এই নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পকে জেতাতে মস্কো প্রপাগান্ডা ছড়িয়েছিল, যাতে সামাজিক যোগাযোগমাধ্যম পালন করেছিল বড় ভূমিকা। গত শুক্রবার (২২ মার্চ) বিশেষ তদন্তকারী রবার্ট মুলার তার তদন্ত প্রতিবেদন মার্কিন আইনমন্ত্রী উইলিয়াম বারকে হস্তান্তর করেছেন। প্রতিবেদনের বিষয়ে কংগ্রেসকে দ্রুত অবহিত করার পূর্ব ঘোষণা অনুযায়ী গত রবিবার প্রতিবেদনের সারসংক্ষেপ জানিয়ে কংগ্রেসের কাছে চিঠি লেখেন উইলিয়াম বার। সেখানেই উঠে আসে স্পেশাল কাউন্সেল রবার্ট মুলার কর্তৃক ট্রাম্পকে অভিযুক্ত না করার তথ্য।
এমন পরিস্থিতিতে ডেমোক্র্যাটরা যদি ট্রাম্পকে ক্ষমতা থেকে সরাতে চান তাহলে তাদের অপেক্ষা করতে হবে ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচন পর্যন্ত। গত ২২ মাস ধরে ট্রাম্পের ওপর যে কালো মেঘের ছায়া ছিল মুলারের তদন্ত প্রতিবেদনের সারসংক্ষেপ প্রকাশের মাধ্যমে যেন তা সরে গেল। ট্রাম্প নির্ভার হলেন। ২০১৭ সালের জানুয়ারি মাসে প্রেসিডেন্ট হিসেবে শপথ নেওয়ার পর গত রবিবারই ছিল এই মেয়াদকালে তার শ্রেষ্ঠ সময়।
মুলারের প্রতিবেদনে দুইটি অংশ রয়েছে। প্রথমে অংশে তুলে ধরা হয়েছে ২০১৬ সালের নির্বাচনে রুশ হস্তক্ষেপের বিষয়ে তথ্য। দ্বিতীয় অংশে রয়েছে, তদন্ত বাধাগ্রস্ত করার ক্ষেত্রে ট্রাম্প কোনও ভূমিকা গ্রহণ করেছিলেন কি না। উইলিয়াম বারের তৈরি সারসংক্ষেপ অনুযায়ী, রবার্ট মুলার তার প্রতিবেদনে রাশিয়ার সঙ্গে ট্রাম্পের আঁতাতের কোনও প্রমাণ পাননি। দৃশ্যত ট্রাম্পের রুশ সংযোগ সংক্রান্ত অভিযোগের এখানেই ইতি ঘটেছে।
আইনমন্ত্রী উইলিয়াম বার জানিয়েছেন, তিনি ডেপুটি অ্যাটর্নি জেনারেল রড রোজেন্সটেইনের সঙ্গে বিষয়টি নিয়ে আলোচনা করেছেন। তারা মনে করেন, রবার্ট মুলারের তদন্ত কার্যক্রম ট্রাম্প বাধাগ্রস্ত করেছিলেন কি না সে বিষয়ে যথেষ্ট প্রমাণ পাওয়া যায়নি। ফলে আইনমন্ত্রীর দৃষ্টিতে ট্রাম্প নির্দোষ। তবে ট্রাম্প রবার্ট মুলারের তদন্ত বাধাগ্রস্ত করেছিলেন কি না সে বিষয়ে কিছুটা দ্ব্যর্থবোধকতা রয়েছে। এ বিষয়ে মুলার যে মন্তব্য করেছেন তাকে ‘খুবই আগ্রহ উদ্দীপক’ আখ্যা দিয়েছে বিবিসি: একদিকে যেমন প্রতিবেদনে প্রেসিডেন্টের বিরুদ্ধে কোনও অপরাধ সংঘটনের অভিযোগ আনা হয়নি, তেমনি এতে তাকে কোনও দায়মুক্তিও দেওয়া হয়নি।
মুলারের ভাষ্যে যে দ্ব্যর্থবোধকতা রয়েছে সেটাকে নিয়েই এগোতে চান ডেমোক্র্যাটরা। আইনি দিক থেকে হাউস অব রিপ্রেজেন্টেটিভের জুডিশিয়ারি কমিটি রবার্ট মুলারের পুরো প্রতিবেদনের তথ্য দেখতে চাইবে। কমিটির সদস্যরা বুঝতে চাইবেন, কেন মুলার ট্রাম্পকে আইনি প্রক্রিয়া বাধাগ্রস্ত করার অভিযোগে অভিযুক্ত করার মতো মতো যথেষ্ঠ প্রমাণ পাননি। এখানে স্মরণ রাখা দরকার, আইনি প্রক্রিয়ায় বাধা দেওয়ার অভিযোগ প্রমাণিত হলে ট্রাম্পকে অভিশংসিত করা হতে পারে ক্ষমতার অপব্যবহারের অভিযোগে।
কমিটি তাদের সাধ্যমতো এ বিষয়ে সংশ্লিষ্ট ব্যক্তি ও নথিপত্র হাজির করার আদেশ দিতে পারে। প্রেসিডেন্টের বিরোধিতা করার জন্য তারা যতদিন সম্ভব এটা নিয়ে নাড়াচাড়া করবে। কিন্তু ট্রাম্পকে যদি সত্যি আইনি প্রক্রিয়া বাধাগ্রস্ত করার অভিযোগে অভিযুক্ত করতে হয় তাহলে প্রমাণ করতে হবে, এফবিআইয়ের সাবেক প্রধান জেমস কোমিকে অপসারণ ও তদন্তের বিরুদ্ধে তার নিয়মিত টুইটার বার্তা লেখার উদ্দেশ্য ছিল তদন্ত বাধাগ্রস্ত করা। তা যদি না হয়, তাহলে ট্রাম্প আইনত কোনও দোষ করেননি।
রাজনৈতিক দিক থেকে একটি বিরোধী রাজনৈতিক দল হিসেবে ডেমোক্র্যাটদের চেষ্টা চালিয়ে যাওয়ারই কথা বলে মনে করেন বিবিসি-র উত্তর আমেরিকা অঞ্চলের দায়িত্বপ্রাপ্ত সম্পাদক জন সোপেল। তিনি মনে করেন, ডেমোক্র্যাটরা যে রাজনৈতিকভাবে ট্রাম্পের ক্ষতি করতে চাইবেন তা বোধগম্য হলেও এতে প্রাপ্তির চেয়ে হারাবার ঝুঁকি বেশি। কারণ ভোটারদের মধ্যে খুব কম সংখ্যকই শেষ পর্যন্ত মুলারের প্রতিবেদনের পুরোটুকু পড়ার মতো ধৈর্য রাখেন। বরং প্রতিবেদন জমা দিয়ে দেওয়ার পর ভোটারদের অনেকেই স্বস্তির নিঃশ্বাস ফেলেছেন এই ভেবে যে, তদন্ত শেষ হয়েছে।
ডেমোক্র্যাটরা যদি ট্রাম্পের অভিশংসনের জন্য প্রচেষ্টা চালায় তাহলে হারাবার ঝুঁকি যতটা রিপাবলিকানদের থাকবে, ততটাই থাকবে ডেমোক্র্যাটদের। সোপেল স্মরণ করিয়ে দিয়েছেন, সাবেক মার্কিন প্রেসিডেন্ট বিল ক্লিনটন যদিও অসত্য বলেছিলেন তারপরও ২০০০ সালে তিনি যখন অভিশংসিত হন তখন তার প্রতি সমর্থন (অ্যাপ্রুভাল রেটিং) অনেক বেশি ছিল। এর কারণ কিছুটা অর্থনৈতিক। তখন যুক্তরাষ্ট্রের অর্থনীতির অবস্থা ভালো ছিল। কিন্তু অপর বিষয়টি হচ্ছে, ডেমোক্র্যাটরা ঐক্যবদ্ধ হয়ে গিয়েছিল। তারা ভাবছিল, রিপাবলিকানরা নিজেদের দলীয় স্বার্থকে দেশের চেয়ে বেশি প্রাধান্য দিচ্ছে। ঠিক একই ঘটনা ঘটতে পারে ট্রাম্পকে অভিশংসনের দিকে নিয়ে যেতে চাইলে।
বিল ক্লিনটনের সময় ডেমোক্র্যাটরা ভেবেছিল, রিপাবলিকানরা ‘উইচহান্ট’ করছে। এবার রিপাবলিকানরাও তেমনটাই ভাববে। ট্রাম্প নিজেও এতদিন তার বিরুদ্ধে থাকা মুলারের তদন্ত বাধাগ্রস্ত করার অভিযোগের বিষয়ে ‘উইচহান্টের’ দোহাই দিয়ে এসেছেন। ডেমোক্র্যাটরা তার ‘উইচহান্ট’ করতে চাইলে উল্টো তার সমর্থন বেড়ে যেতে পারে। ফলে মুলারের প্রতিবেদনের সারসংক্ষেপ প্রকাশের দিনটি ট্রাম্পের প্রেসিডেন্ট জীবনের শ্রেষ্ঠ দিন হিসেবে হাজির হয়েছে।

/এএমএ/এমপি/
সম্পর্কিত
বিশ্ববিদ্যালয়ে ফিলিস্তিনপন্থি বিক্ষোভ নিয়ে মুখ খুললেন বাইডেন
মার্কিন ও ব্রিটিশ কর্মকর্তাদের ওপর ইরানের নিষেধাজ্ঞা
উ. কোরিয়ার হুমকির মুখে কূটনৈতিক সতর্কতা বাড়ালো দ. কোরিয়া
সর্বশেষ খবর
ম্যানচেস্টার ইউনাইটেডে সকার স্কুলের বাছাইয়ে ৩ বাংলাদেশি কিশোর
ম্যানচেস্টার ইউনাইটেডে সকার স্কুলের বাছাইয়ে ৩ বাংলাদেশি কিশোর
দীর্ঘ অপেক্ষার পর ঢাকায় স্বস্তির বৃষ্টি, কমলো তাপমাত্রা
দীর্ঘ অপেক্ষার পর ঢাকায় স্বস্তির বৃষ্টি, কমলো তাপমাত্রা
রোমাঞ্চকর ম্যাচে ১ রানের নাটকীয় জয় হায়দরাবাদের 
রোমাঞ্চকর ম্যাচে ১ রানের নাটকীয় জয় হায়দরাবাদের 
মামুনুল হকের জন্য কাশিমপুর কারাগারের সামনে ভক্তদের ভিড়
মামুনুল হকের জন্য কাশিমপুর কারাগারের সামনে ভক্তদের ভিড়
সর্বাধিক পঠিত
পদ্মা নদীতে চুবানো নিয়ে যা বললেন ড. ইউনূস
পদ্মা নদীতে চুবানো নিয়ে যা বললেন ড. ইউনূস
পরীক্ষা-নিরীক্ষা শেষ, খুলনা-মোংলায় শুরু হচ্ছে ট্রেন চলাচল
পরীক্ষা-নিরীক্ষা শেষ, খুলনা-মোংলায় শুরু হচ্ছে ট্রেন চলাচল
আরও কমলো সোনার দাম
আরও কমলো সোনার দাম
অষ্টম শ্রেণি পর্যন্ত শিক্ষা অবৈতনিক হচ্ছে
অষ্টম শ্রেণি পর্যন্ত শিক্ষা অবৈতনিক হচ্ছে
লাউ খেলে মিলবে এই ৮ উপকারিতা
লাউ খেলে মিলবে এই ৮ উপকারিতা