X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

মুনিয়ার পোস্ট মর্টেম রিপোর্টে ইনজুরি আছে, আনভীরের জামিন শুনানিতে হাইকোর্ট

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২৯ সেপ্টেম্বর ২০২১, ১৮:১৯আপডেট : ২৯ সেপ্টেম্বর ২০২১, ১৮:১৯

রাজধানীর গুলশানে কলেজছাত্রী মোসারাত জাহান মুনিয়ার মৃতদেহ উদ্ধারের পর করা পোস্ট মর্টেম রিপোর্টে ৩/৪টি ইনজুরি পাওয়ার তথ্য জানিয়েছেন হাইকোর্ট। বসুন্ধরা এমডি আনভীর দম্পতির জামিন আবেদনের শুনানিকালে বুধবার (২৯ সেপ্টেম্বর) বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি কে এম জাহিদ সারওয়ারের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ তথ্য দেন।

আদালতে জামিন আবেদনের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী মোহাম্মদ ইউসুফ হোসেন হুমায়ুন, এম. হাসান ইমাম ও বদিউজ্জামান তরফদার।

শুনানির শুরুতে আইনজীবী ইউসুফ হোসেন হুমায়ুন আদালতকে বলেন, মুনিয়ার বোন নুসরাত জাহান তানিয়ার ‘আত্মহত্যায় প্ররোচনার’ মামলা থেকে আনভীরের অব্যাহতি পাওয়ার বিষয়টি আদালতকে অবহিত করেন। তিনি বলেন, পরে বাদী (মুনিয়ার বোন) নারী ও শিশু নির্যাতন দমন আদালতে মামলা করলো।

তখন আদালত জানতে চান, ‘আসামির অভিযোগে কী আছে?’ জবাবে ইউসুফ হোসেন হুমায়ুন মামলার অভিযোগ থেকে পড়ে শোনান।

পরে আদালত রাষ্ট্রপক্ষের বক্তব্য জানতে চাইলে সহকারী অ্যাটর্নি জেনারেল মো. মিজানুর রহমান বলেন, ‘এ বিষয়ে আমাদের কোনও অবস্থান নেই।’

তখন আদালত বলেন, ‘আগাম জামিনের আবেদনকারী এক (সায়েম সোবহান আনভীর) এর বিরুদ্ধে অভিযোগ আছে, দুইয়ের (আনভীরের স্ত্রী সাবরিনা সায়েম) বিরুদ্ধে অভিযোগ নেই। আমরা শুধু দুই নম্বরকে দিচ্ছি (আগাম জামিন), ছয় সপ্তাহ।’

এরপরও আইনজীবী ইউসুফ হোসেন হুমায়ুন আনভীরের জামিন চাওয়ায় আদালত বলেন, ‘এই মুহূর্তে আমরা হস্তক্ষেপ করবো না। শুধু একজনকে জামিন দেবো। আমরা আবেদনটি কার্যতালিকা থেকে ডিলিট (ফেলে) করে দিচ্ছি।’

তখনও ইউসুফ হোসেন হুমায়ুন তার শুনানি চালিয়ে যেতে থাকলে আদালত পরবর্তী ক্রমিক ডেকে সে মামলার শুনানি শুরু করেন।

কিন্তু ইউসুফ হোসেন হুমায়ুন শুনানি চালিয়ে যেতে থাকলে আদালত তাকে থামিয়ে দিয়ে বলেন, ‘তার (মুনিয়া) পোস্ট মর্টেম রিপোর্টে ভিকটিমের (মুনিয়া) ৩/৪টি ইনজুরি আছে। অনেক মামলা আছে, এগুলো আমাদের শেষ করতে হবে। আমরা একজনকে (আনভীরের স্ত্রী) দিচ্ছি। আরেকজনকে (আনভীর) ডিলিট করে দিচ্ছি। আরও পরে আসুন (জামিনের জন্য), এখন না।’ 

এর আগে মুনিয়াকে ধর্ষণের পর হত্যার অভিযোগে করা মামলায় বসুন্ধরা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) সায়েম সোবহান আনভীর আগাম জামিন চেয়ে হাইকোর্টে আবেদন জানান। এরপর গত ২৩ সেপ্টেম্বর বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি কে এম জাহিদ সারওয়ারের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে আবেদনটি শুনানির জন্য কার্যতালিকায় ওঠে। সেখানে আবেদনটি কার্যতালিকায় ১৪২৪ নম্বর ক্রমিকে থাকায় এ বিষয়ে শুনানির জন্য ২৯ সেপ্টেম্বর দিন ধার্য করা হয়।

প্রসঙ্গত,  গত ২৬ এপ্রিল রাতে গুলশানের একটি ফ্লাট থেকে কলেজছাত্রী মোসারাত জাহান মুনিয়ার লাশ উদ্ধার করা হয়। এ ঘটনায় বসুন্ধরা গ্রুপের এমডি সায়েম সোবহান আনভীরের বিরুদ্ধে গুলশান থানায় আত্মহত্যায় প্ররোচনার মামলা করেন মুনিয়ার বড় বোন নুসরাত জাহান। এ মামলায় গত জুলাই মাসে আদালতে চূড়ান্ত প্রতিবেদন জমা দেয় পুলিশ। ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (সিএমএম) আদালত গত ১৮ আগস্ট পুলিশের দেওয়া চূড়ান্ত প্রতিবেদন গ্রহণ করেন। ফলে মামলা থেকে অব্যাহতি পান সায়েম সোবহান আনভীর।

এরপর মুনিয়াকে ধর্ষণের পর হত্যার অভিযোগে বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান আহমদ আকবর সোবহান, ব্যবস্থাপনা পরিচালক সায়েম সোবহান আনভীরসহ আটজনের বিরুদ্ধে গত ৬ সেপ্টেম্বর মামলা করা হয়। ঢাকার নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-৮ আদালতে মুনিয়ার বোন নুসরাত জাহান বাদী হয়ে ওই মামলা করেন।

 পরে আদালত মামলাটি পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনকে (পিবিআই) তদন্তের নির্দেশ দেন। ওই মামলায় আগাম জামিন চেয়ে আনভীর হাইকোর্টে আবেদন জানান এবং স্ত্রীসহ জামিন নিতে হাজির হয়েছিলেন। শুনানি শেষে আনভীরের স্ত্রীকে জামিন দিলেও আনভীরের আবেদন কার্যতালিকা থেকে বাদ দেন হাইকোর্ট।

 

/বিআই/এমআর/
সম্পর্কিত
মুনিয়া ধর্ষণ-হত্যা মামলা: অব্যাহতি পেলেন বসুন্ধরার এমডিসহ ৮ জন
আনভীরকে গ্রেফতারের দাবি জানিয়ে মুনিয়ার পরিবারের মানববন্ধন
মুনিয়া হত্যা মামলা: আসামি মিমের জামিনের আবেদন নামঞ্জুর
সর্বশেষ খবর
‘নীরব এলাকা’, তবু হর্নের শব্দে টেকা দায়
‘নীরব এলাকা’, তবু হর্নের শব্দে টেকা দায়
নির্দেশের পরও হল ত্যাগ করছেন না চুয়েট শিক্ষার্থীরা, বাসে আগুন
নির্দেশের পরও হল ত্যাগ করছেন না চুয়েট শিক্ষার্থীরা, বাসে আগুন
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়, হাইকোর্টের রায় প্রকাশ
রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়, হাইকোর্টের রায় প্রকাশ
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা