X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

প্রতিনিয়ত আত্মহত্যার চিন্তা হয়, করণীয় কী?

জীবনে চলার পথে বিভিন্ন কারণে বিষণ্ণতা ঘিরে ধরতে পারে, থমকে যেতে পারে স্বাভাবিক জীবনযাত্রা। হতাশার এই সময়ে সঠিক দিকনির্দেশনা সাহায্য করতে পারে দ্রুত স্বাভাবিক জীবনে ফিরতে। বাংলা ট্রিবিউনের নিয়মিত আয়োজনে আপনার মনের কথাগুলো শুনে প্রতি শনিবার পরামর্শ দেবেন মনোরোগ চিকিৎসক আতিকুল হক। পরিচয় গোপন রেখে যেকোনো ধরনের মানসিক টানাপোড়েনের বিষয় আমাদের জানাতে পারেন এখানে- [email protected]

জীবনযাপন ডেস্ক
০৪ ফেব্রুয়ারি ২০২৩, ১১:১১আপডেট : ০৪ ফেব্রুয়ারি ২০২৩, ১১:১১

প্রশ্ন: আমি মাদ্রাসার শিক্ষার্থী, কিছুদিন ধরে ডিপ্রেশনে ভুগছি। পড়ালেখায় অমনোযোগী, গুনাহ প্রবণতা, কাজের প্রতি অনীহা- এসব দেখা দিচ্ছে। অনেক মোটিভেশনাল ভিডিও দেখেও নিজেকে বদলাতে পারছি না। এমন আরও কিছু সমস্যা রয়েছে। আমার পড়াশোনা শেষ করতে আরও দুই বছর বাকি। কিন্তু নিজেকে দিনদিন হারিয়ে ফেলছি। এক সময় ক্লাসের টপার ছিলাম। এমনকি বছরের শুরুটাও ভালো ছিল। কিন্তু এখন শুধু নামে আছি। কয়েকদিন পর পরীক্ষা। যে অবস্থা, তাতে আল্লাহ না করুক ফেলও করতে হতে পারে। আমি চাই কামব্যাক করতে। কিন্তু কিছুতেই কিছু হচ্ছে না।

উত্তর: আপনি কিছুদিন ধরে ডিপ্রেশনে ভুগছেন লিখেছেন, কিন্তু কতদিন ধরে ভুগছেন বা ডিপ্রেশনের সুনির্দিষ্ট কোনও কারণ বা লক্ষণ আছে কিনা তা জানাননি। লক্ষণগুলো হচ্ছে অন্তত দু’সপ্তাহ ধরে অধিকাংশ দিন, দিনের অধিকাংশ সময় মন খারাপ থাকা, আনন্দের কাজগুলো ভালো না লাগা, ওজন কমে বা বেড়ে যাওয়া, চিন্তা ও কাজের গতি কমে যাওয়া, ক্লান্তি, নিজেকে হীন বা অপরাধী মনে করা, মনযোগের অভাব, মৃত্যুচিন্তা বা আত্মহত্যার চিন্তা ইত্যাদি। ডিপ্রেশন কোনও কারণ ছাড়াই হতে পারে (প্রাইমারি ডিপ্রেশন) বা কোনও কারণ থেকেও হতে পারে (সেকেন্ডারি ডিপ্রেশন)। আপনার বয়সে প্রাইমারি ডিপ্রেশন হওয়ার সম্ভাবনা কম। আবার সেকেন্ডারি ডিপ্রেশনের যথাযথ কোনও কারণ আপনার ক্ষেত্রে আছে বলেও মনে হয় না। সেক্ষেত্রে আপনার বক্তব্যে তার উল্লেখ থাকতো। আপনার মন খারাপের ব্যাপারটাকে আমরা ডিপ্রেশন না বলে ডিসথাইম্য়া বলতে পারি, যার সুনির্দিষ্ট কোনও কারণ নেই। অন্তর্মুখী স্বভাবের এবং আবেগপ্রবণ মানুষ এতে বেশি আক্রান্ত হয়। এ পর্যায়ে আপনার যথাযথ কাউন্সেলিং প্রয়োজন, কোনও ঔষধ নয়। আপনার কাউন্সেলিংয়ে যে বিষয়গুলোকে গুরুত্ব দিতে হবে তা হলো- অপরাধবোধ বা গুনাহের চিন্তাকে গঠনমূলকভাবে মোকাবিলা করা, জীবনের স্বাভাবিক ছন্দের সাথে একাত্ম হওয়া, কৃতজ্ঞতা বা শুকরিয়া প্রকাশের চর্চা করা।

প্রশ্ন: আমার প্রতিনিয়ত আত্মহত্যার চিন্তা হয়। আমার করণীয় কী?

উত্তর: আপনি লিখেছেন যে আপনার প্রতিনিয়ত আত্মহত্যার চিন্তা হয় এবং আপনি এ থেকে পরিত্রাণ চান। আপনাকে সাহায্য করতে হলে আপনার সম্পর্কে আরও কিছু তথ্য জানা প্রয়োজন। যেমন আত্মহত্যার চিন্তার সাথে আত্মহত্যার পরিকল্পনা করেন কিনা, আত্মহত্যার কোনও চেষ্টা এরই মধ্যে করেছেন কিনা, আপনার মধ্যে বিষণ্ণতা রোগের অন্যান্য উপসর্গ আছে কিনা (১ নম্বর প্রশ্নের উত্তর দেখুন)। উপসর্গ থাকলে, আপনার বিষণ্ণতার কোনও সুনির্দিষ্ট কারণ আছে কিনা, আপনি বর্তমানে কোনও মাদক সেবন করছেন কিনা বা সাম্প্রতিককালে কোনও মাদকদ্রব্য গ্রহণ করেছেন কিনা। বিশেষ ধরনের ব্যক্তিত্বসম্পন্ন কিছু মানুষের মাঝে বিষণ্ণতা ছাড়াও প্রতিনিয়ত আত্মহ্যার চিন্তা আসতে পারে। এ ধরনের ব্যক্তিত্বসম্পন্ন মানুষের পরবর্তী সময়ে বিষণ্ণতা রোগ এবং আত্মহ্ত্যার ঝুঁকি বেড়ে যায়। আপনার ক্ষেত্রে আমার পরামর্শ হলো অনতিবিলম্বে কোনও মানসিক রোগ বিশেষজ্ঞের শরণাপন্ন হওয়া।

/এনএ/
সম্পর্কিত
গরমে সুস্থ থাকতে চাইলে মানতে হবে এই ৮ টিপস
তীব্র গরমে যেসব অসুস্থতার ঝুঁকি বাড়ে
যে ৭ কারণে এই গরমে দই খাওয়া জরুরি
সর্বশেষ খবর
বাংলাদেশে দক্ষতা উন্নয়নে বিনিয়োগের ফল দৃশ্যমান হচ্ছে
গ্লোবাল স্কিলস ফোরামে বক্তারাবাংলাদেশে দক্ষতা উন্নয়নে বিনিয়োগের ফল দৃশ্যমান হচ্ছে
ভারতের লোকসভা নির্বাচনে দ্বিতীয় দফার ভোট কাল
ভারতের লোকসভা নির্বাচনে দ্বিতীয় দফার ভোট কাল
তীব্র গরমে পানি চাইতে চাইতেই ট্রাফিক পুলিশের মৃত্যু
তীব্র গরমে পানি চাইতে চাইতেই ট্রাফিক পুলিশের মৃত্যু
বাংলাদেশের উন্নয়ন-সহযোগী হিসেবে দ্রুত জায়গা করে নিচ্ছে ফ্রান্স
বাংলাদেশের উন্নয়ন-সহযোগী হিসেবে দ্রুত জায়গা করে নিচ্ছে ফ্রান্স
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা