X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

হট চকলেট সম্পর্কে কিছু তথ্য

জীবনযাপন ডেস্ক
১৬ জানুয়ারি ২০২৪, ২০:০৭আপডেট : ২২ জানুয়ারি ২০২৪, ১৭:৩৯

প্রচণ্ড শীতে এক কাপ হট চকলেটে চেয়ে উপযুক্ত পানীয় আর কী হতে পারে? ঠান্ডার দেশগুলোতে তুমুল জনপ্রিয় এই পানীয়। এর প্রচলন প্রথম শুরু হয়েছিল মেক্সিকোতে। ৫০০ খ্রিস্টপূর্বাব্দের প্রথম দিকে, মায়ানরা গ্রাউন্ড-আপ কোকো বীজ থেকে তৈরি চকোলেট পান করতো যা পানি, কর্নমিল এবং মরিচ মরিচ ও অন্যান্য উপাদানের সাথে মিশ্রিত করে পান করতো। পানীয়টি একটি কাপ থেকে একটি পাত্রে ঢেলে ঢেলে মেশানো হতো যতক্ষণ না একটি ঘন ফেনা তৈরি হয়। এবং তারপর পানীয়টি ঠান্ডা উপভোগ করতো।

এরপর ধীরে ধীরে রূপ বদলেছে পানীয়টি। ১৫০০ দশকের গোড়ার দিকে এক্সপ্লোরার কর্টেজ ইউরোপে কোকো বিন এবং চকোলেট পানীয় তৈরির সরঞ্জাম নিয়ে আসেন। তখন এর স্বাদ ছিল তিক্ত। তারপরেও এটি জনপ্রিয়তা অর্জন করে এবং রাজা পঞ্চম চার্লসের দরবার এবং স্প্যানিশ উচ্চ শ্রেণীর কাছে ছিল সমাদৃত। স্পেনে এর প্রবর্তনের পর পানীয়টি গরম, মিষ্টি এবং কাঁচা মরিচ ছাড়া পরিবেশন করা শুরু হয়। 

১৭০০ দশকে যখন লন্ডনে এর প্রচলন শুরু হয়, তখন চকলেট হাউসগুলো (আজকের কফি শপের মতো) জনপ্রিয় এবং খুব প্রচলিত হয়ে ওঠে। যদিও চকলেট খুব ব্যয়বহুল ছিল তখন। ১৭০০ দশকের শেষের দিকে রয়্যাল কলেজ অব ফিজিশিয়ানের সভাপতি হ্যান্স স্লোয়েন জ্যামাইকা থেকে দুধের সাথে চকলেট মেশানোর একটি রেসিপি নিয়ে এসেছিলেন। এটি বাড়তি স্বাদ যোগ করে পানীয়টিতে। এরপর ইংরেজরা তাদের চকলেটে দুধ যোগ করতে শুরু করে। এটি তখন রাতের খাবারের পরে পানীয় হিসেবে উপভোগ করা হতো। 

আজকের হট চকলেট
১৯ শতক পর্যন্ত হট চকলেট পেট এবং লিভারের রোগের চিকিৎসার পাশাপাশি বিশেষ পানীয় হিসেবে ব্যবহৃত হতো। আমেরিকাতে হট চকলেট কিছুটা পাতলা এবং পাউডারের প্যাকেটের সাথে গরম পানির সমন্বয়ে তৈরি করা হয়। যদিও আপনি রেস্তোরাঁ এবং ক্যাফেগুলোতে আরও বৈচিত্র্য খুঁজে পাবেন এর স্বাদে। অন্যান্য দেশের নিজস্ব সংস্করণ রয়েছে। যেমন স্পেনের মোটা চকলেট আ লা টাজা, লাতিন আমেরিকার মসলাদার চকলেট প্যারা মেসা এবং ইতালির সিওকোলাটা ক্যালডা, যা খুব ঘন।

হট চকলেট মার্কিন যুক্তরাষ্ট্রে এত জনপ্রিয় হয়ে ওঠে যে এটি কফি ভেন্ডিং মেশিনেও পাওয়া যায়। কফি হাউসের মেন্যুতে তো থাকেই। 

চকলেটের বিবর্তন
কোকো পাউডার উদ্ভাবিত হয়েছিল হল্যান্ডে, যেখানে ডাচরা কোকো বিন ব্যবসা নিয়ন্ত্রণ করতো। যেহেতু কোকো পাউডার দুধ বা পানির সাথে সহজে মিশে যায়, তাই এটিকে আরও নতুন নতুন ফর্মে নিয়ে আসা সহজ ছিল। এরপরে চিনির সাথে কোকো মাখন মিশ্রিত করে মিছরি হিসেবে চকলেট আসে এবং ১৮৭৬ সালে দুধের চকলেট তৈরি করা হয়। তারপর থেকে চকোলেট পানীয় হিসেবে জনপ্রিয় হয়ে ওঠে। 

হট চকলেট তৈরির রেসিপি 
একটি গভীর পাত্রে ১ কাপ দুধ ফুটান এবং এতে ১ কাপ গলিত চকলেট দিয়ে দিন। কনডেন্সড মিল্ক, কোকো পাউডার, একটি দারুচিনি স্টিক এবং কয়েক ফোঁটা ভ্যানিলা এসেন্স দিন। কোকো পাউডার চেলে নেবেন যেন কোনও ধরনের শক্ত অংশ থেকে না যায়। ভালোভাবে নাড়ুন এবং একটি কাপে ঢেলে নিন। হুইপড ক্রিম এবং চকোলেট গার্নিশিংয়ের টপিং দিয়ে গরম গরম পরিবেশন করুন।

তথ্যসূত্র: দ্য স্প্রুস ইট

/এনএ/
সম্পর্কিত
প্রথম দিনেই জমে উঠেছে চকবাজারের ইফতার বাজার (ফটো স্টোরি)
চলছে জাতীয় মিষ্টি মেলা
হাঁসের মাংস খেতে নীলা বাজারে
সর্বশেষ খবর
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
ড্যান্ডি সেবন থেকে পথশিশুদের বাঁচাবে কারা?
ড্যান্ডি সেবন থেকে পথশিশুদের বাঁচাবে কারা?
লখনউর কাছে হারলো চেন্নাই
লখনউর কাছে হারলো চেন্নাই
পশ্চিমবঙ্গে প্রথম দফার ভোট শেষেই বিজয় মিছিল
পশ্চিমবঙ্গে প্রথম দফার ভোট শেষেই বিজয় মিছিল
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া