গ্রন্থমেলায় শান্তনু চৌধুরীর দুটি বই

Send
সাহিত্য ডেস্ক
প্রকাশিত : ১৫:৫৮, ফেব্রুয়ারি ১৬, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৫:৫৯, ফেব্রুয়ারি ১৬, ২০২০

অমর একুশে গ্রন্থমেলায় প্রকাশিত হয়েছে শান্তনু চৌধুরীর দুটি বই ‘বড় মেজ ছোট’ এবং ‘মোবাইল জার্নালিজম’। ‘বড় মেজ ছোট’ প্রকাশ করেছে অন্বেষা প্রকাশন, দাম রাখা হয়েছে ২৭০ টাকা। ‘মোবাইল জার্নালিজম’ প্রকাশ করেছে উৎস প্রকাশন, দাম রাখা হয়েছে ২২০ টাকা। বইমেলায় অন্বেষা প্রকাশন এবং উৎস প্রকাশনের স্টলে পাওয়া যাবে বইটি।

রঙ্গ-রসিকতা, মানুষকে চমকে দেয়ার ক্ষমতা, বৃষ্টি বা জোছনাবিলাসের হুমায়ূন আহমেদ, বিজ্ঞানের প্রতি, দেশের প্রতি, শিশু-কিশোরদের প্রতি আশাবাদী যিনি, সেই মুহম্মদ জাফর ইকবাল আর ‘উন্মাদ’ নিয়ে যিনি নিজেকে প্রতিষ্ঠিত করেছেন কৌতুকের দাদা হিসেবে, সেই আহসান হাবীবের অনেক গল্পই আমাদের হয়তো অজানা। শান্তনু চৌধুরী এই তিন জনপ্রিয় ভাইকে নিয়ে লিখেছেন ‘বড় মেজো ছোট’ গ্রন্থটি। উঠে এসেছে তাদের জীবনের বেশ অনেক অজানা গল্প।

‘মোবাইল জার্নালিজম’ গ্রন্থটি এ সময়ের সাংবাদিকতাকে উপজীব্য করে লেখা। এই সময়ের রিপোর্টারদের হাতে হাতে ঘুরছে মোবাইল ফোন। আগে সাংবাদিকদের পকেটে কাগজ, কলম বা একটা ছোট্ট প্যাড থাকতো এবং তাই নিয়ে যেতেন তারা মাঠে মাঠে। এখন তাদের হাতে মোবাইল ডিভাইস। এখন কলম দিয়ে যেমন লিখছেন, তেমনি তারা লিখছেন মোবাইলে কি-বোর্ডে। এক সময় রির্পোটারের সঙ্গে একজন ফটোগ্রাফার যেতেন, সঙ্গে প্রয়োজনীয় যন্ত্রপাতিও। এখন রিপোর্টারের সঙ্গে থাকা মোবাইলটা দিয়েই অনেক কিছু হয়ে যাচ্ছে। একইসঙ্গে পাঠকের চাহিদাও বেড়েছে। আগে পাঠক খবর পড়েই তৃপ্ত থাকতেন, তারাই এখন চান বাড়তি কিছু। সত্যি ঘটছে কিনা তার প্রামাণ্য ভিডিও। সাংবাদিকতায় প্রিন্ট মিডিয়া বা ইলেকট্রনিক মিডিয়া সবকিছুর সঙ্গে যুক্ত হয়েছে ডিজিটাল জার্নালিজম। ‘মোবাইল জার্নালিজম’ বইয়ে চেষ্টা করা হয়েছে সেই সম্ভাবনার আদ্যপান্ত বিবরণ তুলে ধরতে।

//জেডএস//

লাইভ

এ বিভাগের অন্যান্য সংবাদ

টপ