X
শনিবার, ০৩ ডিসেম্বর ২০২২
১৮ অগ্রহায়ণ ১৪২৯
মোসাদ বিতর্ক

আইএস’র দায় স্বীকারের নেপথ্যে সন্দেহ করা হচ্ছে আসলামকে

আমানুর রহমান রনি
১৬ মে ২০১৬, ০২:১৫আপডেট : ১৬ মে ২০১৬, ০২:৩৯

বিএনপি নেতা আসলাম চৌধুরী মোসাদ বিতর্কে ইতিমধ্যে গ্রেফতার হয়েছেন বিএনপির যুগ্ম-মহাসচিব আসলাম চৌধুরী। তার এক সহকারী ও চালককেও আটক করে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের দফতরে নিয়ে আসা হয়েছে। গোয়েন্দাদের সন্দেহ,সরকার উৎখাতের ষড়যন্ত্র ছাড়াও বাংলাদেশে যেকোনও হত্যাকাণ্ডের পর সাইটে আইএস’র দায় স্বীকারের নেপথ্যে তার হাত থাকতে পারে।কারণ,মোসাদের হয়েই কাজ করে সাইটের মালিক রিতা কাৎজ।
রবিবার বিকেল সাড়ে ৬ টার দিকে রাজধানীর কুড়িল বিশ্বরোড এলাকা থেকে তাদের গ্রেফতার করা হয়। ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের উপকমিশনার (ডিসি-উত্তর) শেখ নাজমুল আলম বাংলা ট্রিবিউনকে জানান,রাজধানীর খিলক্ষেত এলাকা থেকে ডিবি পুলিশ তাকে গ্রেফতার করেছে। তাকে সোমবার আদালতে তোলা হবে। তার বিরুদ্ধে নাশকতার মামলা রয়েছে।
 আরও পড়তে পারেন: উল্টো পথে চলছে বিএনপি
গ্রেফতারের বিষয়টি আসলাম চৌধুরীর ভাই আমজাদ হোসেন চৌধুরীও বাংলা ট্রিবিউনকে নিশ্চিত করেছেন। তিনি বলেন,কুড়িল বিশ্বরোড এলাকায় গাড়ি থেকে নামিয়ে তাকে গ্রেফতার করা হয়।
দেশের বাইরে অন্য কোনও রাষ্ট্রের গোয়েন্দা সংস্থার সঙ্গে ষড়যন্ত্র করে সরকার উৎখাতের অপরাধ আনা হয়েছে তার বিরুদ্ধে। সরকার ও আইনশৃঙ্খলা বাহিনীর পক্ষ থেকে এমনটাই দাবি করা হয়েছে।
অপরদিকে, বাংলাদেশে যেকোনও হত্যাকাণ্ডের পর কথিত জিহাদিদের প্রচারণামূলক ওয়েবসাইট ‘সাইট ইন্টেলিজেন্সে’ তা প্রকাশ নিয়েও এখন সন্দেহ করা হচ্ছে বিএনপির এই নেতাকে। এর নেপথ্যে তার হাত থাকতে পারে বলে গোয়েন্দাদের সন্দেহ। এবিষয়েও তাকে জিজ্ঞাসাবাদ করা হবে।

রবিবার দুপুরে ডিএমপির অতিরিক্ত কমিশনার মনিরুল ইসলাম সাংবাদিকদের সঙ্গে আলাপকালে বলেন,‘স্বরাষ্ট্রমন্ত্রী গত দু’মাস ধরে বলে আসছেন এই দায় স্বীকারের পেছনে দেশি ও বিদেশি ষড়যন্ত্র রয়েছে। কিন্তু আপনারা (সাংবাদিক) কেউ তা বিশ্বাস করেন না। আপনাদের মধ্যে অনেকেই এর এভিডেন্স দেখতে চেয়েছেন। এই দায় স্বীকারের পেছনে অনেক বড় ষড়যন্ত্র আছে।’

সাইটের কর্ণধার রিতা কাৎজ একজন ইহুদি। তিনি যুক্তরাষ্ট্রে বসবাস করলেও ইসলাইলের সঙ্গে একত্র হয়েই গোয়েন্দাগিরি করেন। সন্ত্রাসবাদ ও জিহাদি সংক্রান্ত কার্যক্রম পর্যবেক্ষণ করছেন। তাকে ইসরাইলি গোয়েন্দা সংস্থা মোসাদের চর বলা হয়। তার আছে ‘সার্চ ফর ইন্টারন্যাশনাল টেরোরিস্ট এন্টাইটিস (এসআইটিই)’ নামের একটি ওয়েবসাইট। এটি ওয়াশিংটনভিত্তিক একটি গোয়েন্দা সংস্থার সহযোগী প্রতিষ্ঠান। বিশ্বব্যাপী সন্ত্রাসী নেটওয়ার্ক ট্যাগ এবং গোপন বার্তা ও ভিডিও প্রচার করে আলোচিত সাইটটি। মোসাদের সঙ্গে আসলামের এমন বৈঠক ও ছবি দেখে তাই গোয়েন্দাদের সন্দেহ,বাংলাদেশে হত্যার পর সাইটে জঙ্গি সংগঠনের নামে যে দায় স্বীকার করে তার নেপথ্যে আসলামের হাত থাকতে পারে।’
আরও পড়তে পারেন: নয়াপল্টনে সংঘর্ষে আহত শ্রমিকদল নেতার মৃত্যু
তবে এ বিষয়ে মনিরুল ইসলাম কোনও মন্তব্য করেননি। তিনি বলেছেন, ২০১৪ সালে দেশব্যাপী সংঘটিত নাশকতার ঘটনায় তার বিরুদ্ধে ৩৫টি মামলা দায়ের করা হয়। এসব মামলাই তিনি এতদিন পলাতক ছিলেন।’

গোয়েন্দাদের দাবি,মোসাদের সঙ্গে বৈঠকের খবর আসার পর থেকে বিএনপির এই নেতা নজরদারিতে ছিলেন। স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে দেশত্যাগে নিষেধাজ্ঞার পর তিনি গা ঢাকা দেন। তবে তার গতিবিধি সবসময় গোয়েন্দা নজরদারিতে ছিল। মোসাদের এজেন্ট (লিকুদ নেতা) সঙ্গে বৈঠকের খবর প্রকাশ হওয়াকে সরকার উৎখাতের ষড়যন্ত্র হিসাবে দেখছে প্রশাসন। তার ওই বৈঠকের ছবি গত ৭ মে গণমাধ্যমে প্রকাশ পায়।এরপর তার দেশত্যাগে নিষেধাজ্ঞা জারি করা হয়।

সম্প্রতি ইসরাইলের সেন্টার ফর ইন্টারন্যাশনাল ডিপ্লোমেসি অ্যান্ড অ্যাডভোকেসির প্রধান মেনদি এন সাফাদি ভারত সফর করেন। সেখানে বিভিন্ন পর্যায়ের ব্যক্তির সঙ্গে তার বৈঠক হয়েছে। বৈঠকে বাংলাদেশ সম্পর্কে নানা মন্তব্য করেন সাফাদি। বৈঠকে বিএনপির যুগ্ম-মহাসচিব আসলাম চৌধুরীও উপস্থিত ছিলেন। বৈঠক শেষে গ্রুপ ছবি তোলেন সবাই। ওই ছবিতে আসলাম চৌধুরীও রয়েছেন।

এই বৈঠকের ছবি ও এ নিয়ে বেশ কিছু প্রতিবেদন প্রকাশ হওয়ার পর বিএনপির পক্ষ থেকে বিষয়টি অস্বীকার করা হয়েছে।

/এআরআর/ এমএসএম /

দি মারিয়ার বিকল্প কে?
দি মারিয়ার বিকল্প কে?
সোশ্যাল ইসলামী ব্যাংকের ১১টি নতুন উপশাখার উদ্বোধন
সোশ্যাল ইসলামী ব্যাংকের ১১টি নতুন উপশাখার উদ্বোধন
‘আ.লীগ দেশ ছেড়ে পালাবে, কল্পনা করেন কীভাবে’
‘আ.লীগ দেশ ছেড়ে পালাবে, কল্পনা করেন কীভাবে’
দেশে ডলারের সংকট নেই তবে ঘাটতি আছে: পরিকল্পনামন্ত্রী
দেশে ডলারের সংকট নেই তবে ঘাটতি আছে: পরিকল্পনামন্ত্রী
সর্বাধিক পঠিত
আঙুলের অপারেশনে শিশুর মৃত্যু, গোসলের সময় দেখা গেলো পুরো পেটে সেলাই
আঙুলের অপারেশনে শিশুর মৃত্যু, গোসলের সময় দেখা গেলো পুরো পেটে সেলাই
শাহবাগে প্রাইভেটকারের ধাক্কায় মৃত্যু দুর্ঘটনা নয়, হত্যাকাণ্ড: রমনা ডিসি
শাহবাগে প্রাইভেটকারের ধাক্কায় মৃত্যু দুর্ঘটনা নয়, হত্যাকাণ্ড: রমনা ডিসি
রিমান্ডে গুরুত্বপূর্ণ তথ্য দিয়েছে আবিরের মা-বাবা
আয়াত হত্যারিমান্ডে গুরুত্বপূর্ণ তথ্য দিয়েছে আবিরের মা-বাবা
তারেক রহমানকে ‘বেয়াদব’ বললেন ওবায়দুল কাদের
তারেক রহমানকে ‘বেয়াদব’ বললেন ওবায়দুল কাদের
এবার আয়াতের বাবাকে ১২ টুকরো করার হুমকি
এবার আয়াতের বাবাকে ১২ টুকরো করার হুমকি