X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৪ বৈশাখ ১৪৩১

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ভারতের রাষ্ট্রপতির শ্রদ্ধা

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১৫ ডিসেম্বর ২০২১, ১৫:৩৫আপডেট : ১৫ ডিসেম্বর ২০২১, ১৭:৪৫

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করলেন ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। আজ (১৫ ডিসেম্বর) দুপুরে ঢাকার ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন তিনি। এরপর বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শন করেন। এ সময় তার সঙ্গে ছিলেন বঙ্গবন্ধুর ছোট মেয়ে শেখ রেহানা। 

ধানমন্ডি ৩২ নম্বরের বাড়িতে বঙ্গবন্ধুর ব্যবহৃত জিনিসপত্র ঘুরে দেখেন রামনাথ কোবিন্দ। ভারতের ১৪তম রাষ্ট্রপতির টুইটার অ্যাকাউন্টে এসব তথ্য জানানো হয়। 

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি জাদুঘর পরিদর্শন করেছেন ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ

এর আগে সাভারে জাতীয় স্মৃতিসৌধে মুক্তিযুদ্ধের বীর শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন ভারতের রাষ্ট্রপতি। তিনি সেখানে পুষ্পস্তবক অর্পণ করেন। এরপর দর্শনার্থী খাতায় নিজের অনুভূতি লিখেছেন। সবশেষে একটি গাছের চারা রোপণ করেন। স্মৃতিসৌধে তার সঙ্গে ছিলেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক ও কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক।

বাংলাদেশের বিজয় দিবসের সুবর্ণজয়ন্তী, মুজিববর্ষের সমাপনী দিন উদযাপন এবং বাংলাদেশ-ভারত বন্ধুত্বপূর্ণ সম্পর্কের ৫০ বছর পূর্তি উপলক্ষে তিন দিনের রাষ্ট্রীয় সফরে আজ ঢাকায় এসেছেন ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। তাকে ও সফরসঙ্গীদের বহনকারী এয়ার ইন্ডিয়া ওয়ানের একটি বিশেষ ফ্লাইট সকাল সাড়ে ৯টায় দিল্লির ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দর থেকে রওনা দিয়ে সকাল ১১টা ১০ মিনিটে ঢাকায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। ফুলের তোড়া দিয়ে তাঁকে অভ্যর্থনা জানান বাংলাদেশের রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি জাদুঘর পরিদর্শন করেছেন ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ

ভারতের রাষ্ট্রপতির সঙ্গী হয়েছেন তার সহধর্মিণী সবিতা কোবিন্দ ও কন্যা স্বাতী কোবিন্দ, ভারতের শিক্ষা প্রতিমন্ত্রী, দুই জন সংসদ সদস্যসহ বিভিন্ন দফতরের উচ্চপদস্থ কর্মকর্তারা। সবিতা কোবিন্দকে ফুলের তোড়া দিয়ে শুভেচ্ছা জানান মো. আব্দুল হামিদের স্ত্রী রাশিদা খানম।

বিমানবন্দরে স্বাস্থ্যবিধি মেনে ভারতের রাষ্ট্রপতিকে ২১ বার তোপধ্বনিসহ গার্ড অব অনার প্রদান করে বাংলাদেশ সেনাবাহিনী, নৌবাহিনী ও বিমান বাহিনীর একটি চৌকস দল। এরপর লালগালিচায় পা মাড়িয়েছেন রামনাথ কোবিন্দ। তখন আবহসংগীত হিসেবে বেজেছে দ্বিজেন্দ্রলাল রায়ের ‘এমন দেশটি কোথাও খুঁজে পাবে নাকো তুমি’ গানের সুর।

দুই দেশের রাষ্ট্রপতি অস্থায়ী মঞ্চে অবস্থান করে রাষ্ট্রীয় সম্মান উপভোগ করেন। এ সময় উভয় দেশের জাতীয় সংগীত বাজানো হয়। সফররত প্রতিনিধি দলের সদস্যরা অভ্যর্থনা অনুষ্ঠানে মাস্ক ব্যবহার ও সামাজিক দূরত্ব বজায় রাখাসহ স্বাস্থ্যবিধি মেনে চলেন।

বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরের দর্শনার্থী খাতায় স্বাক্ষর করেন ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ

করোনা মহামারির পর এটাই রামনাথ কোবিন্দের প্রথম বিদেশ সফর। এছাড়া ভারতের রাষ্ট্রপতি হিসেবে দায়িত্ব গ্রহণের পর এটি তার প্রথম বাংলাদেশ সফর।

এ বছরের মার্চে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ঢাকা সফর করেন। একই বছরে দেশটির রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বাংলাদেশ ভ্রমণ এটাই প্রথম।

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে তেজগাঁওয়ের হেলিপ্যাডে যান ভারতের রাষ্ট্রপতি। হেলিকপ্টারে চড়ে সাভারে জাতীয় স্মৃতিসৌধে গিয়ে মহান মুক্তিযুদ্ধে শহীদদের প্রতি শ্রদ্ধা জানালেন তিনি। এরপর আবারও হেলিপ্যাডে করে তেজগাঁও ফিরেছেন তিনি।

বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে তাঁর ছোট মেয়ে শেখ রেহানা ও ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ

ঢাকায় ভারতের রাষ্ট্রপতির পরবর্তী সফরসূচি

  • আজ বিকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ। পরে বাংলাদেশের রাষ্ট্রপতির সঙ্গে বঙ্গভবনে সৌজন্য সাক্ষাৎ করবেন। মুক্তিযুদ্ধে ব্যবহৃত একটি টি-৫৫ ট্যাংক এবং একটি মিগ-২৯ যুদ্ধবিমান বাংলাদেশ জাতীয় জাদুঘরে সংরক্ষণ এবং প্রদর্শনের জন্য রাষ্ট্রপতিকে উপহার দেবেন ভারতের রাষ্ট্রপতি।
  • আগামীকাল (১৬ ডিসেম্বর) জাতীয় প্যারেড গ্রাউন্ডে বাংলাদেশের বিজয় দিবসের সুবর্ণজয়ন্তী উদযাপন অনুষ্ঠানে ‘গেস্ট অব অনার’ হিসেবে অংশ নেবেন ভারতের রাষ্ট্রপতি। বিকালে জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় বিজয়ের সুবর্ণজয়ন্তীর ঐতিহাসিক মুহূর্তে ‘মহাবিজয়ের মহানায়ক’ অনুষ্ঠানে দেখা যাবে তাকে। এখানে আরও থাকবেন বাংলাদেশের রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, স্পিকারসহ গণ্যমান্য ব্যক্তিবর্গ।
  • সফরের তৃতীয় দিন (১৭ ডিসেম্বর) ভারতের রাষ্ট্রপতি ঢাকার রমনাস্থ কালীমন্দিরের সংস্কারকৃত অংশ উদ্বোধন ও মন্দির পরিদর্শন করবেন। মন্দির সংশ্লিষ্ট কমিটির সদস্যদের সঙ্গে সংক্ষিপ্ত পরিসরে মতবিনিময়ের আগ্রহ দেখিয়েছেন তিনি।
  • রাষ্ট্রীয় সফর শেষে শনিবার দুপুরে দিল্লি ফেরার উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন রামনাথ কোবিন্দ।
/এসএসজেড/জেএইচ/এমওএফ/
সম্পর্কিত
ভারতে দ্বিতীয় দফায় ভোটপ্রচণ্ড গরমেও ভোটকেন্দ্রে ভোটার, ভোটদানের হার ৬১ শতাংশ
ভোট গণনা প্রক্রিয়ায় কোনও পরিবর্তন হবে না: ভারতীয় সুপ্রিম কোর্ট
কেমন চলছে ভারতের লোকসভার দ্বিতীয় দফার ভোট?
সর্বশেষ খবর
লিভারপুলের নতুন কোচ স্লট!
লিভারপুলের নতুন কোচ স্লট!
ক্ষমতায় যেতে বিএনপি বিদেশি প্রভুদের দাসত্ব করছে: ওবায়দুল কাদের
ক্ষমতায় যেতে বিএনপি বিদেশি প্রভুদের দাসত্ব করছে: ওবায়দুল কাদের
লেবাননে ইসরায়েলি হামলায় নিহত ২
লেবাননে ইসরায়েলি হামলায় নিহত ২
হামলার ঘটনায় মামলা করায় এবার বোমা হামলা, আহত ১৫
হামলার ঘটনায় মামলা করায় এবার বোমা হামলা, আহত ১৫
সর্বাধিক পঠিত
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!