X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

ভারতের রাষ্ট্রপতির সঙ্গে বিদায়ী সাক্ষাৎ করলেন বাংলাদেশের রাষ্ট্রদূত

দিল্লি প্রতিনিধি
১৩ সেপ্টেম্বর ২০২২, ১৯:১৮আপডেট : ১৩ সেপ্টেম্বর ২০২২, ১৯:২৩

ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন বাংলাদেশের বিদায়ী রাষ্ট্রদূত মুহম্মদ ইমরান। মঙ্গলবার (১৩ সেপ্টেম্বর) সকালে  দিল্লির রাষ্ট্রপতি ভবনে এই সাক্ষাৎ করেন বিদায়ী রাষ্ট্রদূত।

দিল্লিতে কোনও হাই কমিশনার বা রাষ্ট্রদূতের বিদায়লগ্নে তার সঙ্গে রাষ্ট্রপতির বৈঠক অতি বিরল একটি পদক্ষেপ, আর এটিকে দুদেশের বন্ধুত্ব ও মৈত্রীর অভিজ্ঞান বর্ণনা করছেন কর্মকর্তারা।

বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের ৭ মার্চের ঐতিহাসিক ভাষণকে দক্ষিণ এশিয়ার বিভিন্ন ভাষায় অনুবাদ করে বাংলাদেশ সরকার সম্প্রতি একটি অনবদ্য কফি বুক সংকলন প্রকাশ করেছে।  রাষ্ট্রদূত ইমরান সেই অমূল্য গ্রন্থটির একটি প্রতিলিপিও রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর হাতে তুলে দেন।           

ভারতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মুহম্মদ ইমরান তার প্রায় পৌনে তিন বছরের কার্যকালের শেষে বুধবার (১৪ সেপ্টেম্বর) দিল্লি থেকে বিদায় নিয়ে আমেরিকার পথে রওনা দিচ্ছেন। ওয়াশিংটন ডিসি-তে তিনি যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশের পরবর্তী রাষ্ট্রদূত হিসেবে যোগ দেবেন।

ঘটনাচক্রে গত সপ্তাহেই তিনি ভারতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিল্লি সফরের দায়িত্ব সামলেছেন। আবার আগামী সপ্তাহেও তাকে যুক্তরাষ্ট্রে গিয়েই প্রধানমন্ত্রী হাসিনার আসন্ন সফরের নানা দিক সামলাতে হবে।

সেপ্টেম্বরের ১৯ তারিখ লন্ডনে রানি দ্বিতীয় এলিজাবেথের অন্ত্যেষ্টি অনুষ্ঠানে যোগ দিয়েই শেখ হাসিনা রওনা দেবেন নিউ ইয়র্কের পথে– যেখানে তিনি প্রতি বছরের মতো এবারেও জাতিসংঘের সাধারণ অধিবেশনে (ইউএনজিএ) যোগ দেবেন এবং বাংলাদেশের প্রতিনিধিত্ব করবেন।

গত ৮ সেপ্টেম্বর ভারত থেকে ঢাকায় রওনা হওয়ার আগেই প্রধানমন্ত্রী হাসিনা তার আস্থাভাজন এই রাষ্ট্রদূতকে বলে গিয়েছিলেন, ‘আমি আমেরিকায় পৌঁছানোর আগেই আপনি কিন্তু সেখানে পৌঁছে যাবেন, ওখানেও অনেক কাজ অপেক্ষা করছে আপনার জন্য।’ ফলে রীতিমতো তাড়াহুড়ো করেই দিল্লি থেকে পাততাড়ি গোটাতে হচ্ছে মুহম্মদ ইমরানকে।

আবার মাত্র কয়েকদিনের ব্যবধানে প্রধানমন্ত্রীর দু’দুটো ভিভিআইপি সফর সামলানো, তাও আবার বিশ্বের দুই প্রান্তে দুটি আলাদা আলাদা দেশে– বাংলাদেশের কোনও কূটনীতিবিদের জন্যও এটি খুবই বিরল ও একই সঙ্গে চ্যালেঞ্জিং একটি অভিজ্ঞতা।

মুহম্মদ ইমরান যখন ২০২০ সালের জানুয়ারিতে দিল্লিতে হাই কমিশনারের দায়িত্ব নিয়ে আসেন। তার কিছুদিনের মধ্যেই শুরু হয় কোভিড মহামারি। তিনি যখন দিল্লি ছেড়ে যাচ্ছেন, কোভিড তখন প্রায় বিদায় নেওয়ার পথে।  কিন্তু মাঝের এই সময়টায় মহামারির বিপর্যয় সামলেও বাংলাদেশ-ভারত সম্পর্ককে এগিয়ে নিয়ে যাওয়ার ক্ষেত্রে তিনি বিরাট একটা ইতিবাচক ভূমিকা পালন করেছেন।

দিল্লিতে হাই কমিশনার মুহম্মদ ইমরানের বিদায় সংবর্ধনায় দেশ-বিদেশের কূটনীতিবিদরা

 

ভ্যাক্সিন আমদানি থেকে শুরু করে পেঁয়াজের যোগান চালু রাখা, রেল ও জাহাজে পণ্য চলাচল শুরু করা, কিংবা লকডাউনে আটকে পড়া বাংলাদেশিদের দেশে ফেরানোর ব্যবস্থা করা– তার কার্যকালে এই ধরনের বহু চ্যালেঞ্জ সামলাতে হয়েছে বিদায়ী রাষ্ট্রদূতকে। আবার তারই আমলে  ২০২১ সালে একই ক্যালেন্ডার বর্ষে বাংলাদেশে সফর করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও (তদানীন্তন) রাষ্ট্রপতি রামনাথ কোভিন্দ, যা আগে কখনও ঘটেনি।  

সোমবার (১৫ সেপ্টেম্বর) বিকালে দিল্লিতে বাংলাদেশ দূতাবাস প্রাঙ্গণে একটি অনাড়ম্বর অনুষ্ঠানে দিল্লিতে কর্মরত দেশ-বিদেশের কূটনীতিবিদরা মুহম্মদ ইমরানকে বিদায়ী সংবর্ধনা জানানোর সময়ও বিশেষভাবে উল্লেখ করেছেন তার পেশাদারিত্ব ও কূটনৈতিক দক্ষতার কথা। দিল্লির ডিপ্লোম্যাটিক কোরের পক্ষ থেকে তার হাতে একটি মানপত্রও তুলে দেওয়া হয়েছে।

ওই সভায় ছিলেন ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব তথা বাংলাদেশ-মিয়ানমার ডেস্কের প্রধান স্মিতা পন্থও। স্মিতা পন্থ তার ভাষণে নানা দৃষ্টান্ত দিয়ে জানান, মুহম্মদ ইমরান কীভাবে দ্বিপাক্ষিক সম্পর্কের উন্নতির জন্য আপ্রাণ পরিশ্রম করেছেন। সেই সঙ্গেই তিনি মন্তব্য করেন, ‘হাই কমিশনার ইমরান এই কয়েক বছরে ভারতের নানা প্রান্ত যেভাবে চষে বেড়িয়েছেন, যত লোকের সঙ্গে দেখা করেছেন– সত্যি বলছি এদেশে এত বছর থেকেও আমি তার এতটুকুও করে উঠতে পারিনি!’

/এপিএইচ/       
সম্পর্কিত
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
ভারতের লোকসভা নির্বাচনে দ্বিতীয় দফার ভোট কাল
ভারত থেকে বাংলাদেশে পণ্য খালাস করে গেলেন যে নারী ট্রাকচালক
সর্বশেষ খবর
টিভিতে আজকের খেলা (২৬ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (২৬ এপ্রিল, ২০২৪)
ট্রাকেই পচে যাচ্ছে ভারত থেকে আনা আলু, বাজারে ৫৫ টাকা কেজি
ট্রাকেই পচে যাচ্ছে ভারত থেকে আনা আলু, বাজারে ৫৫ টাকা কেজি
দুর্বৃত্তের হামলায় গুরুতর আহত যুবলীগ নেতা
দুর্বৃত্তের হামলায় গুরুতর আহত যুবলীগ নেতা
জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ককে দল থেকে বহিষ্কার
জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ককে দল থেকে বহিষ্কার
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা