X
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪
১০ বৈশাখ ১৪৩১

মার্চের প্রথম দিকে শুরু হবে টিসিবির পণ্য বিক্রি: বাণিজ্যমন্ত্রী

বাংলা ট্রিবিউন রিপোর্ট
০৮ ফেব্রুয়ারি ২০২৩, ২০:৪১আপডেট : ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ২২:২৩

টিসিবির ফ্যামিলি কার্ডধারী এক কোটি উপকারভোগী পরিবারের মধ্যে আসন্ন রমজান মাস উপলক্ষে পণ্য বিক্রি কার্যক্রম আগামী মার্চের প্রথমদিকে শুরু হওয়ার সম্ভাবনা আছে বলে জাতীয় সংসদে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

বুধবার (৮ ফেব্রুয়ারি) জাতীয় সংসদে সরকার দলীয় সংসদ সদস্য শাহদাব আকবরের প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী এ তথ্য জানান। স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে প্রশ্নোত্তর টেবিলে উত্থাপন করা হয়।

বাণিজ্যমন্ত্রী বলেন, রমজানে সরবরাহের জন্য ২০ হাজার মেট্রিক টন চিনি, ৪০ হাজার মেট্রিক টন মসুর ডাল, ৪ কোটি লিটার সয়াবিন তৈল, ১ হাজার ১০০ মেট্রিক টন খেজুর, ১০ হাজার মেট্রিক টন ছোলার প্রয়োজন হবে। ইতোমধ্যে আমদানি ও ক্রয় কাজ সম্পন্ন হয়েছে। ওই পণ্যগুলো গুদামে মজুত কার্যক্রম চলমান রয়েছে। বাণিজ্য মন্ত্রণালয়ের অধীনে টিসিবি মটর ও গম সরবরাহ করে না বলেও জানান মন্ত্রী।

সরকার দলীয় সংসদ সদস্য কাজিম উদ্দিন আহম্মেদের প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী বলেন, ২০২১-২২ অর্থবছরে বাংলাদেশ বিশ্বের ২০৩ দেশে পণ্য রফতানি করেছে। উল্লেখযোগ্য দেশগুলো হলো—যুক্তরাষ্ট্র, জার্মানি, যুক্তরাজ্য, স্পেন, ফ্রান্স, পোল্যান্ড, ভারত, নেদারল্যান্ডস, ইতালি, কানাডা, জাপান, ডেনমার্ক, অস্ট্রেলিয়া, বেলজিয়াম, সংযুক্ত আরব আমিরাত, চীন, রাশিয়া, কোরিয়া, তুরস্ক প্রভৃতি।

চীন, ভারত, সিংগাপুর, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, যুক্তরাষ্ট্র, জাপান, ব্রাজিল, কাতার, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, কোরিয়া রিপাবলিক, অস্ট্রেলিয়া, তাইওয়ান, থাইল্যান্ড, ভিয়েতনাম, জার্মানি, মরক্কো, আর্জেন্টিনা, কানাডা, পাকিস্তান, যুক্তরাজ্য প্রভৃতি দেশ থেকে বাংলাদেশ পণ্য আমদানি করে বলে জানান তিনি।

কাজিম উদ্দিন আহম্মেদের আরেক প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী জানান, চলতি ২০২২-২৩ অর্থবছরের জুলাই-ডিসেম্বর পর্যন্ত বাংলাদেশ থেকে পৃথিবীর নানা দেশে রফতানি করা বিভিন্ন প্রকার খাদ্য শস্যের মধ্যে সুগন্ধি চাল অন্যতম। এ ছাড়াও নানা জাতের ফলমূল, শাক-সবজি বিশেষ করে আলু, বাঁধাকপি, ফুলকপি, বেগুন, টমেটো, বরবটি ইত্যাদি রফতানি করা হয়েছে। খাদ্যশস্য রফতানি হতে চলতি অর্থবছরে ডিসেম্বর পর্যন্ত ৫ দশমিক ১০ লাখ মার্কিন ডলার আয় হয়েছে।

সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য সৈয়দা রুবিনা আক্তারের প্রশ্নের জবাবে টিপু মুনশি বলেন, বাংলাদেশ হতে কাঁচা সবজি রফতানি করা হয়। যুক্তরাজ্য, মালয়েশিয়া, সংযুক্ত আরব আমিরাত, সৌদি আরব, কাতার, শ্রীলঙ্কা, ইতালি, সিংগাপুর, কুয়েত, নেপাল, মিয়ানমার, ওমান, জার্মানি প্রভৃতি দেশে চলতি অর্থবছরের ডিসেম্বর মাস পর্যন্ত প্রধানত আলু, বাঁধাকপি, ফুলকপি, বেগুন, টমেটো ও বরবটি ইত্যাদি রফতানি করে ৩৩ দশমিক ৩৪ মিলিয়ন মার্কিন ডলার আয় করা হয়েছে।

দিদারুল আলমের প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী বলেন, স্বল্পোন্নত দেশগুলো ট্রেড–রিলেটেড অ্যাসপেক্টস অব ইনটেলেকচুয়াল প্রপার্টি রাইটসের (ট্রিপস) প্রদত্ত মেধাস্বত্ব সংক্রান্ত পণ্য উৎপাদন সুবিধা ২০৩৩ সাল পর্যন্ত ভোগ করবে। বাংলাদেশ ২০২৬ সালে স্বল্পোন্নত দেশ হতে উন্নয়নশীল দেশের স্তরে উন্নীত হবে বিধায় TRIPS চুক্তি অনুযায়ী ২০২৬ সালের পর এই সুবিধা ভোগ করতে পারবে না।

তিনি বলেন, ইতোমধ্যে গ্র্যাজুয়েটিং এলডিসি দেশগুলো ওই ট্রিপস সুবিধার মেয়াদ ৬ হতে ৯ বৎসর বাড়ানোর জন্য বিশ্ববাণিজ্য সংস্থায় আবেদন করেছে। যা সংস্থার সক্রিয় বিবেচনায় আছে। আশা করা যাচ্ছে বাংলাদেশ ২০৩৩ সাল বা তার বেশি সময় ট্রিপস সুবিধা পাবে। বর্তমানে এ সুবিধা ভোগ করায় মেধাস্বত্ব সংক্রান্ত পণ্য তৈরি ও বেচাকেনার জন্য কোনও রয়েলটি প্রদান করতে হয় না। বাংলাদেশের ঔষধ শিল্প খাত ট্রিপসের সুবিধা ভোগ করছে। এই সুবিধার আওতাভুক্ত হওয়ার ফলে বাংলাদেশের ঔষধ রফতানি দিন দিন বৃদ্ধি পাচ্ছে। ঔষধ রফতানির বাজার সম্প্রসারণের লক্ষ্যে আফ্রিকা ও অন্যান্য সম্ভাবনাময় রফতানি বাজার আন্তর্জাতিক মেলায় অংশগ্রহণ এবং বাণিজ্য প্রতিনিধিদল পাঠানো অব্যাহত রাখা হয়েছে।

মোজাফফর হোসেনের প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী বলেন, দেশীয় ও আমদানিকৃত নিত্যপ্রয়োজনীয় পণ্য সামগ্রী মজুত রাখার ক্ষেত্রে দি কনট্রোল অব অ্যাসেনশিয়াল কমোডিটিস অ্যাক্ট, ১৯৫৬-এর প্রদত্ত ক্ষমতাবলে সরকার কর্তৃক সময়ে সময়ে গেজেট নোটিফিকেশনের মাধ্যমে খাদ্যশস্য/খাদ্যসামগ্রীর মজুতের পরিমাণ ও মেয়াদ নির্ধারণ করা হয়ে থাকে।

তিনি বলেন, খাদ্য ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয় কর্তৃক ৫ মে ২০১১ তারিখ দি কনট্রোল অব অ্যাসেনশিয়াল কমোডিটিস অ্যাক্ট, ১৯৫৬-এর ধারা ৩-এ দেওয়া ক্ষমতাবলে খাদ্যশস্য/খাদ্যসামগ্রীর মজুতের পরিমাণ ও মেয়াদ নির্ধারণ করা আছে। নির্ধারিত পরিমাণ ও সময়ের অতিরিক্ত মজুতের ক্ষেত্রে কৃষি বিপণন আইন, ২০১৮ ও গুদামজাতকরণ আইন, ১৯৫৯ অনুযায়ী জেল ও জরিমানার বিধান রয়েছে।

সরকার দলীয় সংসদ সদস্য হাজী মো. সেলিমের প্রশ্নের জবাবে খাদ্যমন্ত্রী সাধন চন্দ্ৰ মজুমদার বলেন, দেশের সকল মানুষের খাদ্য নিরাপত্তা নিশ্চিতকরণ এবং দেশের খাদ্য ব্যবস্থাপনা শক্তিশালী করার লক্ষ্যে বর্তমান সরকার বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে। তবে ২০২১ সালে শুরু হওয়া মন্ত্রণালয়, বিভাগ, দফতর, অধিদফতরসহ বিভিন্ন অফিসে কর্মরত ৪র্থ শ্রেণীর সরকারি কর্মচারীদের রেশন কার্ডের আওতায় সরকার নির্ধারিত মূল্যে খাদ্যশস্য বিতরণ কার্যক্রম বর্তমানে স্থগিত আছে। তবে সরকার প্রয়োজন মনে করলে সরকারি কর্মচারীদের ফেয়ার প্রাইস কার্যক্রম খাদ্যশস্য বিতরণের ব্যবস্থা গ্রহণ করা হবে।

টিসিবির মাধ্যমে মন্ত্রণালয়, বিভাগ, দফতর, অধিদফতরসহ বিভিন্ন অফিসে কর্মরত ৪র্থ শ্রেণীর সরকারি কর্মচারীদের রেশন কার্ডের আওতায় খাদ্যদ্রব্য প্রদান কার্যক্রম চালু করার কোনও পরিকল্পনা আপাতত নেই বলে জানান তিনি।

/ইএইচএস/এমএস/
সম্পর্কিত
টিসিবির জন্য ৩৪৭ কোটি টাকার ডাল-তেল কিনছে সরকার
টিসিবির উপকারভোগী নির্ধারণের পদ্ধতি জানতে চেয়েছে সংসদীয় কমিটি
টিসিবির পণ্য নিতে গিয়ে ইউপি চেয়ারম্যানের মারধরে আহত দিনমজুর
সর্বশেষ খবর
রাজনৈতিক সম্পর্ক জোড়ালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে
কাতারের আমিরের সফররাজনৈতিক সম্পর্ক জোড়ালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে
পুড়ছে সড়ক, তবু অবিরাম কাজ তাদের
পুড়ছে সড়ক, তবু অবিরাম কাজ তাদের
ঘুষ মামলায় আদালতের আদেশ লঙ্ঘন, ট্রাম্পের শাস্তি চান প্রসিকিউটররা
ঘুষ মামলায় আদালতের আদেশ লঙ্ঘন, ট্রাম্পের শাস্তি চান প্রসিকিউটররা
ইয়াবাসহ ইউপি চেয়ারম্যানের ছোট ভাই গ্রেফতার
ইয়াবাসহ ইউপি চেয়ারম্যানের ছোট ভাই গ্রেফতার
সর্বাধিক পঠিত
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
মাতারবাড়ি ঘিরে নতুন স্বপ্ন বুনছে বাংলাদেশ
মাতারবাড়ি ঘিরে নতুন স্বপ্ন বুনছে বাংলাদেশ
সকাল থেকে চট্টগ্রামে চিকিৎসাসেবা দিচ্ছেন না ডাক্তাররা, রোগীদের দুর্ভোগ
সকাল থেকে চট্টগ্রামে চিকিৎসাসেবা দিচ্ছেন না ডাক্তাররা, রোগীদের দুর্ভোগ
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান