X
বৃহস্পতিবার, ০২ মে ২০২৪
১৯ বৈশাখ ১৪৩১

২১ আগস্ট গ্রেনেড হামলা: আসামিরা কে কোথায়

জামাল উদ্দিন
২১ আগস্ট ২০১৬, ০৯:৫৪আপডেট : ২১ আগস্ট ২০১৬, ০৯:৫৫

২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার আসামিরা

রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউতে গ্রেনেড হামলার এক যুগ পার হয়েছে। ২০০৪ সালের ২১ আগস্ট তখনকার বিরোধীদলীয় নেতা ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার দলীয় জনসভায় গ্রেনেড হামলা চালায় দুর্বৃত্তরা। এ ঘটনায় সাবেক রাষ্ট্রপতি প্রয়াত জিল্লুর রহমানের স্ত্রী আইভি রহমানসহ ২৪ জন নিহত হন। আহত হয়েছিলেন প্রায় চারশ’ মানুষ। প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ ৭৪ জনের অবস্থা ছিল গুরুতর। দেশের ইতিহাসের নৃশংসতম এ ঘটনার হোতাদের ১৮ জন এখনও পলাতক রয়েছেন। যাদের ফিরিয়ে আনা যায়নি বিগত ১২ বছরেও। জামিনে রয়েছেন আটজন। কারাগারে আছেন ২৫ জন।

আদালত সূত্র জানায়, এ মামলার ৫২ আসামির একজন জামায়াত নেতা আলী আহসান মুজাহিদের যুদ্ধাপরাধ মামলায় ফাঁসি কার্যকর হওয়ায় তাকে এ মামলার আসামির তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে। বর্তমানে ৫১ আসামির বিরুদ্ধে এ মামলার কার্যক্রম চলছে ঢাকার দ্রুত বিচার ট্রাইবুনাল-১ এ।

সংশ্লিষ্টরা জানান, ঘটনার পর থেকেই পলাতক ছিলেন ১৯ জন। পরে ২০১৪ সালের ৬ নভেম্বর কেরানীগঞ্জ এলাকা থেকে হরকাতুল জিহাদ (হুজি) নেতা আবু বকর সিদ্দিক ওরফে হাফেজ সেলিম হাওলাদারকে গ্রেফতার করে র‌্যাব। বাকি ১৮ পলাতক আসামিকে গ্রেফতার করা সম্ভব হয়নি দীর্ঘদিনেও। পলাতক আসামিদের কেউ কেউ নাম-ঠিকানা ও চেহারার ধরন বদল করে দেশেই অবস্থান করছেন বলে মনে করেন আইন-শৃঙ্খলা বাহিনীর কর্মকর্তারা। এছাড়া বেশ ক’জন বিভিন্ন দেশে পলাতক রয়েছেন।দেশে-বিদেশে পলাতক থাকা আসামিদের গ্রেফতার ও ফিরিয়ে আনার বিষয়ে চেষ্টা চলছে।পলাতক অনেকের বিরুদ্ধে রয়েছে আন্তর্জাতিক পুলিশ সংস্থা ইন্টারপোলের রেড নোটিশ। কিন্তু সংশ্লিষ্ট দেশগুলোর অসহযোগিতা ও নানা আইনি জটিলতার কারণে তাদেরও দেশে ফিরিয়ে আনা যাচ্ছে না বলে জানিয়েছেন আইজিপি এ কে এম শহীদুল হক।

আদালত ও গোয়েন্দা সূত্র জানায়, ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার পলাতক আসামিদের মধ্যে নিষিদ্ধ জঙ্গি সংগঠন হরকাতুল জিহাদ বাংলাদেশের (হুজি-বি) শীর্ষ নেতা মাওলানা তাজ উদ্দিন রয়েছেন দক্ষিণ আফ্রিকায়। সম্প্রতি তিনি সেখানকার আইন-শৃঙ্খলা বাহিনীর হাতে গ্রেফতার হয়েছেন। তাকে দেশে ফিরিয়ে আনার বিষয়ে নানামুখী চেষ্টা চলছে বলে জানান সংশ্লিষ্টরা।

পলাতক আসামিদের মধ্যে অন্যতম হচ্ছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বড় ছেলে ও দলের সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান। তিনি লন্ডনে রয়েছেন এটা সবাই জানেন। আইনি জটিলতায় তাকেও আপাতত ফিরিয়ে আনা সম্ভব হচ্ছে বলে জানান সংশ্লিষ্টরা। বিএনপির চেয়ারপারসনের রাজনৈতিক সচিব হারিছ চৌধুরীও এ মামলার আসামি। ওয়ান-ইলেভেন আসার সঙ্গে সঙ্গেই তিনি আত্মগোপনে চলে যান। পরে ভারত হয়ে দুবাই ও সর্বশেষ লন্ডনে আছেন বলে জানা গেছে।

ডিজিএফআইয়ের সাবেক পরিচালক মেজর জেনারেল এটিএম আমিন আহমদ আছেন যুক্তরাষ্ট্রে, লেফটেন্যান্ট কর্নেল (অব.) সাইফুল ইসলাম জোয়ার্দার কানাডায় এবং সাবেক সংসদ সদস্য ও বিএনপি নেতা কাজী শাহ মোফাজ্জল হোসেন কায়কোবাদ রয়েছেন সংযুক্ত আরব আমিরাতে। হানিফ পরিবহনের মালিক মোহাম্মদ হানিফ প্রথমে কলকাতায় থাকলেও এখন অন্য কোনও দেশে পাড়ি জমিয়েছেন। পুলিশের সাবেক ডিআইজি খান সাঈদ হাসান ও ঢাকা মহানগর পুলিশের সাবেক ডিসি (পূর্ব) ওবায়দুর রহমান খান ইউরোপের কোনও একটি দেশে অবস্থান করছেন। রাতুল আহমেদ বাবু ওরফে রাতুল বাবু ভারতে পালিয়ে আছেন বলে ধারণা গোয়েন্দাদের। মাওলানা মহিবুল মুত্তাকিন ও আনিসুল মুরসালিন ওরফে মুরসালিনও রয়েছেন ভারতের তিহার কারাগারে। হুজি সদস্য মোহাম্মদ খলিল, জাহাঙ্গীর আলম বদর, ইকবাল, মুফতি আবদুল হাই, মাওলানা লিটন ওরফে দেলোয়ার হোসেন ওরফে জোবায়ের ও মুফতি শফিকুর রহমান কোথায় আছেন সেই তথ্য কারও কাছেই নেই। গোয়েন্দাদের ধারণা, নাম-ঠিকানা ও চেহারার ধরন পাল্টে তারা দেশেই অবস্থান করছে।

পুলিশ সদর দফতরের দায়িত্বশীল এক কর্মকর্তা জানান, পলাতকদের বেশিরভাগই ইউরোপসহ বিভিন্ন দেশে অবস্থান করছেন। তাদের কেউই এখন দেশে নেই। তিনি বলেন, বিদেশে পালিয়ে থাকা অপরাধীদের ধরতে ইন্টারপোলে রেড নোটিশ জারি করা হলেও তা কোনও কাজে আসছে না। তাদের অনেকেই বিদেশে প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছেন।

আদালত সূত্র জানায়, মামলার ৫১ আসামির মধ্যে জামিনে রয়েছেন ৮ জন। তারা হচ্ছেন, খালেদা জিয়ার ভাগ্নে লেফটেন্যান্ট কমান্ডার (অব.) সাইফুল ইসলাম ডিউক, ঢাকা সিটি করপোরেশনের সাবেক ওয়ার্ড কমিশনার আরিফুল ইসলাম আরিফ, সাবেক তিন আইজিপি আশরাফুল হুদা, শহুদুল হক ও খোদা বক্স চৌধুরী, সিআইডির বিশেষ পুলিশ সুপার (অব.) রুহুল আমিন, এএসপি (অব.) আবদুর রশিদ ও এএসপি (অব.) মুন্সি আতিকুর রহমান। প্রতি ধার্য তারিখেই তারা আদালতে হাজিরা দিচ্ছেন।

কারাগারে রয়েছেন ২৫ জন। তাদের মধ্যে রয়েছেন বিএনপি নেতা ও সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবর, সাবেক উপমন্ত্রী আবদুস সালাম পিন্টু, ডিজিএফআই’রঘটনার সময়ের মহাপরিচালক মেজর জেনারেল (অব.) রেজ্জাকুল হায়দার চৌধুরী এবং জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থার (এনএসআই) তখনকার মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আবদুর রহিম।

কারাগারে থাকা অন্য আসামিরা সবাই জঙ্গি সংগঠন হুজির সদস্য বলে জানান সংশ্লিষ্টরা। তারা হচ্ছেন: শাহাদাত উল্লাহ জুয়েল, মাওলানা শেখ আবদুস সালাম, মো. আবদুল মাজেদ ভাট ওরফে ইউসুফ ভাট, আবদুল মালেক ওরফে গোলাম মোহাম্মদ ওরফে জিএম, মাওলানা আবদুর রউফ ওরফে আবু ওমর আবু হোমায়রা ওরফে পীর সাহেব, মাওলানা সাব্বির আহমেদ ওরফে আবদুল হান্নান সাব্বির, মাওলানা শওকত ওসমান ওরফে শেখ ফরিদ, মুফতি আবদুল হান্নান মুন্সি ওরফে আবুল কালাম ওরফে আবদুল মান্নান, মহিব্বুল্লাহ ওরফে মফিজুর রহমান ওরফে অভি, শরীফ শাহেদুল আলম বিপুল, মাওলানা আবু সাঈদ ওরফে ডাক্তার জাফর, আবুল কালাম আজাদ ওরফে বুলবুল, মো. জাহাঙ্গীর আলম, হাফেজ মাওলানা আবু তাহের, হোসাইন আহমেদ তামিম, মাইন উদ্দিন শেখ ওরফে মুফতি মাইন ওরফে খাজা ওরফে আবু জানদাল ওরফে মাসুম বিল্লাহ, আরিফ হাসান ওরফে সুমন ওরফে আবদুর রাজ্জাক, রফিকুল ইসলাম ওরফে সবুজ ওরফে খালিদ সাইফুল্লাহ ওরফে শামিম ওরফে রাশেদ, মো. উজ্জ্বল ওরফে রতন, হাফেজ মাওলানা ইয়াহিয়া এবং আবু বকর সিদ্দিক ওরফে হাফেজ সেলিম হাওলাদার।

পলাতক আসামিদের বিষয়ে এ মামলার তদন্ত কর্মকর্তা আবদুল কাহার আকন্দ বাংলা ট্রিবিউনকে বলেন, পলাতক প্রায় সব আসামির বিরুদ্ধেই গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছে। যারা বিদেশে রয়েছেন, তাদের ফিরিয়ে আনার আইনি প্রক্রিয়া অব্যাহত রয়েছে। অন্যদের গ্রেফতারে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা তৎপর রয়েছেন। তিনি বলেন, অপরাধীরা যখন দেশের বাইরে পালিয়ে যায় তখনই ইন্টারপোলের সহায়তা চাওয়া হয়েছে। আইনি প্রক্রিয়া শেষে তাদের দেশে ফিরিয়ে আনা সম্ভব হবে বলে জানান তিনি।

আরও পড়ুন:
একুশ আগস্টের ভিকটিমদের ভোলেননি শেখ হাসিনা

আজ রক্তাক্ত ২১ আগস্ট

শেখ হাসিনাকে হত্যার ষড়যন্ত্র হয় যেভাবে

সেই জজ মিয়া এখন কোথায়?

গ্রেনেড হামলার এক যুগ: আর মাত্র দুই সাক্ষী বাকি

কান্না থামেনি রতনের পরিবারের

কুদ্দুসের পরিবার পালিয়েছিল ৬ মাস

নেত্রীর জীবন বাঁচাতে শহীদ হয়েছিলেন মুলাদীর সেন্টু

জন্মদিনের জামা আনা হয়নি মিথিলার বাবার

রেজিয়ার স্বজনদের দাবি ঘাতকদের দ্রুত বিচার

অর্থাভাবে সংস্কার হয় না মাহবুবের কবর

/টিএন/আপ-এসটি

সম্পর্কিত
সর্বশেষ খবর
অবশেষে সমুদ্রশহরকে ভিজিয়ে দিলো স্বস্তির বৃষ্টি
অবশেষে সমুদ্রশহরকে ভিজিয়ে দিলো স্বস্তির বৃষ্টি
মিল্টন সমাদ্দার ৩ দিনের রিমান্ডে
মিল্টন সমাদ্দার ৩ দিনের রিমান্ডে
আয়ারল্যান্ড ও ইংল্যান্ড সিরিজে ডাক পেলেন রউফ-হাসান
আয়ারল্যান্ড ও ইংল্যান্ড সিরিজে ডাক পেলেন রউফ-হাসান
জনগণের ভোটাধিকার নিশ্চিত করেই আ.লীগ ক্ষমতায় এসেছে: ওবায়দুল কাদের
জনগণের ভোটাধিকার নিশ্চিত করেই আ.লীগ ক্ষমতায় এসেছে: ওবায়দুল কাদের
সর্বাধিক পঠিত
মিল্টন সমাদ্দার আটক
মিল্টন সমাদ্দার আটক
আজও সর্বোচ্চ তাপমাত্রা যশোরে, পথচারীদের জন্য শরবত-পানির ব্যবস্থা
আজও সর্বোচ্চ তাপমাত্রা যশোরে, পথচারীদের জন্য শরবত-পানির ব্যবস্থা
মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে যেসব অভিযোগ তদন্ত করবে ডিবি
মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে যেসব অভিযোগ তদন্ত করবে ডিবি
পরীক্ষা-নিরীক্ষা শেষ, খুলনা-মোংলায় শুরু হচ্ছে ট্রেন চলাচল
পরীক্ষা-নিরীক্ষা শেষ, খুলনা-মোংলায় শুরু হচ্ছে ট্রেন চলাচল
তীব্র তাপপ্রবাহ যেখানে আশীর্বাদ
তীব্র তাপপ্রবাহ যেখানে আশীর্বাদ