X
রবিবার, ০৫ মে ২০২৪
২২ বৈশাখ ১৪৩১

‘অপারেশন থান্ডার বোল্ট’ থেকে ‘সান ডেভিল’

আমানুর রহমান রনি
০১ জুলাই ২০১৭, ১১:৩৯আপডেট : ০১ জুলাই ২০১৭, ১১:৪৪

গুলশানে আর্টিজান রেস্টুরেন্টে অভিযান, ফাইল ছবি

গুলশানের হলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলা বিরোধী অভিযানসহ আইনশৃঙ্খলা বাহিনী দেশের বিভিন্ন স্থানে অন্তত ২০টি জঙ্গি বিরোধী অপারেশন পরিচালনা করেছে। ঝুঁকিপূর্ণ অপারেশনগুলো আইনশৃঙ্খলা বাহিনী বেশ দক্ষতার সঙ্গেই চালিয়েছে। আইনশৃঙ্খলা বাহিনীর চালানো সব অপারেশনের নাম দেওয়া হয়নি। কিছুকিছু অপারেশনের নাম দেওয়া হয়েছে। বাংলা ট্রিবিউনের পাঠকদের জন্য সেসব অপারেশনের সার সংক্ষেপ  তুলে ধরা হলো।

. অপারেশন থান্ডার বোল্ট

২০১৬ সালের ১ জুলাই রাজধানীর গুলশানের হলি আর্টিজানে হামলার পর দেশি-বিদেশি নাগরিকদের জিম্মি করে নব্য জেএমবির পাঁচজনের একটি দল। জঙ্গিদের হামলায় দুই পুলিশ কর্মকর্তাসহ দেশি-বিদেশি ২২ নাগরিক মারা যান। এ ঘটনায় সেনা কমান্ডো দলের নেতৃত্বে ‘অপারেশন থান্ডার বোল্ট’ চালানো হয়। এতে ৫ জঙ্গি ও রেস্টুরেন্টটির দুই স্টাফ নিহত হয়।

অপারেশন স্টর্ম ২৬

. অপারেশন স্ট্রম-২৬

রাজধানীর কল্যাণপুরের তাজ মঞ্জিলের (জাহাজ বাড়ি) জঙ্গি আস্তানায় গত বছরের ২৬ জুলাই ‘অপারেশন স্ট্রম ২৬’ চালায় পুলিশের কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্স ন্যাশনাল ক্রাইম ইউনিট (সিটিটিসি)। এ অভিযানে ৯ জঙ্গি নিহত হয়। এর মধ্যে ৮ জনের পরিচয় নিশ্চিত করে পুলিশ। তারা হলো- আব্দুল্লাহ ওরফে মোতালেব, আবু হাকিম ওরফে নাইম, তাজ-উল-রাশিক, আকিফুজ্জামান, মতিয়ার রহমান, জোবায়ের হোসেন, সাজাদ রউফ ওরফে অর্ক ও রায়হান কবির ওরফে তারেক। নিহত অন্য একজনের পরিচয় এখনও নিশ্চিত হতে পারেনি পুলিশ।

কল্যাণপুরে জঙ্গি আস্তানায় অভিযান অপারেশন হিট স্ট্রং

. অপারেশন হিট স্ট্রং-২৭

গোপন খবরের ভিত্তিতে ২০১৬ সালের ২৭ আগস্ট সিটিটিসি ও পুলিশ সদর দফতরের এলআইসি শাখা যৌথভাবে নারায়ণগঞ্জের পাইকপাড়ার জঙ্গি আস্তানায় অপারেশন হিট স্ট্রং-২৭ চালায়। এতে গুলশান ও শোলাকিয়া হামলার মাস্টারমাইন্ড তামিম চৌধুরীসহ তিন জঙ্গি নিহত হয়।

রূপনগরে অভিযান

. অপারেশন রূপনগর

গত বছরের ৫ সেপ্টেম্বর রাজধানীর মিরপুরের রূপনগরের ৩৩ নম্বর সড়কের ৩৪ নম্বর বাড়িতে জঙ্গি বিরোধী অভিযান চালায় পুলিশ। এতে গুলশান ও শোলাকিয়া হামলার সামরিক প্রশিক্ষক মেজর (অব.) জাহিদ নিহত হয়। পুলিশ জানায়, জাহিদ ছিলেন নব্য জেএমবির মাস্টারমাইন্ড তামিম চৌধুরীর সেকেন্ড-ইন-কমান্ড।

আজিমপুরে এ বাড়িতে ছিল জঙ্গিদের আস্তানা

. অপারেশন আজিমপুর

রাজধানীর আজিমপুরে ১০ সেপ্টেম্বর সন্ধ্যা সাড়ে ৭টার দিকে আরেকটি অভিযান চালায় পুলিশ। এতে জঙ্গি তেহজীব করিম ওরফে আবদুল করিম নিহত হয়।

গাজীপুরের পাতারটেকের জঙ্গি আস্তানা

. অপারেশন শরতের তুফান

গত বছরের ৮ অক্টোবর গাজীপুরের পাতারটেকে একটি জঙ্গি আস্তানায় সিটিটিসির নেতৃত্বে অপারেশন ‘শরতের তুফান’ অভিযান চালানো হয়। এতে আস্তানায়  থাকা সাত জঙ্গি নিহত হয়।

. হারিনালে অভিযান

গত বছরের ৮ অক্টোবর গাজীপুরের হারিনাল এলাকায় একটি জঙ্গি আস্তানায় র‌্যাবের অভিযানে দুই জঙ্গি নিহত হয়। তারা হলো, রাশেদুল (২০) ও তৌহিদুল ইসলাম (২২)।

. কাগমারায় অভিযান

৮ অক্টোবর টাঙ্গাইলের কাগমারা গ্রামে আরেকটি জঙ্গি আস্তানায় অভিযান চালায় র‌্যাব-১২। কাগমারা গ্রামে আজাহার আলীর ‍তিনতলা বাড়িতে অভিযানে দুই জঙ্গি নিহত হয়।

. গাজিরচটে অভিযান

গত বছরের ৮ অক্টোবর ঢাকার আশুলিয়ার গাজিরচটে অভিযান চালায় র‌্যাব। এ সময় পাঁচতলা থেকে লাফিয়ে পড়ে নাজমুল হক ওরফে আবদুর রহমান ওরফে বাবু জেএমবির অর্থদাতা নিহত হয়।

 ১০. অপারেশন রিপল ২৪

গত বছরের ২৩ ডিসেম্বর গভীর রাতে রাজধানীর দক্ষিণ খানের পূর্ব আশকোনায় ‘অপারেশন রিপল ২৪’ পরিচালনা করে পুলিশ। এসময় জঙ্গি সুমনের স্ত্রী ও নারী জঙ্গি সারিকা তার শিশু সন্তানকে নিয়ে আত্মসমর্পণের করতে গিয়ে সুইসাইডাল ভেস্টের বিস্ফোরণ ঘটায়। এতে সারিকা নিহত হয়। এ অভিযান চলাকালে গুলিতে নিহত হয় আফিফ কাদেরী নামে আরেক কিশোর। সে আজিমপুরে নিহত তানভীর কাদেরীর ছেলে। সন্তানসহ শীলা ও তৃষামনি পুলিশের কাছে আত্মসমর্পণ করে।

জঙ্গি আস্তানায় সোয়াতের অভিযান

১১. সীতাকুণ্ডে অভিযান

চলতি বছর ১৫ মার্চ সন্ধ্যার পর সীতাকুণ্ড পৌরসভার আমিরাবাদ এলাকায় নামারবাজারে ‘সাধনকুটির’ জঙ্গি আস্তানায় পুলিশের অভিযানে জঙ্গি দম্পতি গ্রেফতার হয়। তারা হলো, জহিরুল ইসলাম ওরফে জসীম ও তার স্ত্রী রাজিয়া সুলতানা ওরফে আর্জিনা।

১২. অপারেশন অ্যাসল্ট১৬ 

চট্টগ্রামের সীতাকুণ্ডের প্রেমতলায় জঙ্গি আস্তানায় ১৬ মার্চ চালানো হয় ‘অপারেশন অ্যাসল্ট ১৬’। এতে এক নারী ও তিন পুরুষ জঙ্গি নিহত হয়।

সিলেটে জঙ্গি আস্তানায় অভিযান

১৩. অপারেশন টোয়াইলাইট

সিলেটের দক্ষিণ সুরমার শিববাড়ি এলাকার আতিয়া মহলে ২৬-২৮ মার্চ সেনাবাহিনীর প্যারা কমান্ডোরা ‘অপারেশন টোয়াইলাইট’ পরিচালনা করে। এতে এক নারীসহ চার জঙ্গি আত্মঘাতী বিস্ফোরণ ঘটিয়ে নিহত হয়।

১৪. অপারেশন হিটব্যাক

গত ২৮ মার্চ রাত থেকে মৌলভীবাজার পৌরসভার খলিলপুর ইউনিয়নের নাসিরপুর জঙ্গি আস্তানায় অভিযান চালায় সিটিটিসি। দুইদিনের এ অভিযানের নাম দেওয়া হয় ‘অপারেশন হিটব্যাক’। এই আস্তানায় শিশু ও নারীসহ সাতজন নিহত হয়।

বড়হাটের জঙ্গি আস্তানায় পুলিশের অভিযান্

১৫. অপারেশন ম্যাক্সিমাস

২৮ মার্চ মৌলভীবাজারের বড়হাট এলাকায় আরও একটি জঙ্গি আস্তানার সন্ধান পায় পুলিশ। ৩০ ও ৩১ মার্চ ‘অপারেশন ম্যাক্সিমাস’ পরিচালনা করে সিটিটিসি। এতে আস্তানায় থাকা তিন জঙ্গি নিহত হয়। তাদের মধ্যে দুজন পুরুষ ও একজন নারী।

১৬. অপারেশন স্ট্রাইক আউট

২৯ মার্চ কুমিল্লার কোটবাড়ীর গন্ধমতি এলাকায় জঙ্গি আস্তানায় অভিযান চালায় পুলিশ। এই অভিযানের নাম  ‘অপারেশন স্ট্রাইক আউট’। সেখানে কোনও জঙ্গি পাওয়া যায়নি।

ঝিনাইদহে জঙ্গি আস্তানা

১৭. অপারেশন সাটল স্প্লিট

৭ মে ঝিনাইদহের মহেশপুরের বজরাপুরে জঙ্গি আস্তানায় সিটিটিসি ইউনিটের ‘অপারেশন সাটল স্প্লিট’ পরিচালিত হয়। এতে নব্য জেএমবির ২ জঙ্গি নিহত হয়। নিহত জঙ্গিরা হলো ধর্মান্তরিত মুসলিম আব্দুল্লাহ ও তুহিন।

১৮. অপারেশন সাউথ

২১ এপ্রিল ঝিনাইদহ সদর উপজেলার পোড়াহাটি গ্রামের ঠনঠনে পাড়ায় জঙ্গি আব্দুল্লাহর বাড়ি ঘিরে রাখে পুলিশ। পরদিন সেখানে ‘অপারেশন সাউথ প’ শুরু হয়। অপারেশন চলাকালে ওই বাড়ি থেকে বিপুল পরিমাণ বিস্ফোরক উদ্ধার করা হয়। তবে সেখানে কোনও জঙ্গি পাওয়া যায়নি।

চাঁপাইনবাবগঞ্জে জঙ্গি আস্তানায় অভিযান

১৯. অপারেশন ঈগল হান্ট

চাপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার মোবারকপুর ইউনিয়নের ত্রিমোহনী শিবনগর গ্রামে ২৬ এপ্রিল অভিযান চালায় সিটিটিসি। দুইদিনের অপারেশনে ঈগল হান্ট ৪ জঙ্গি নিহত হয়।

২০. অপারেশন সান ডেভিল

১০ মে মধ্যরাতে রাজশাহীর গোদাগাড়ী উপজেলার মাটিকাটা ইউনিয়নের বেণীপুর গ্রামে একটি জঙ্গি আস্তানায় অভিযান চালায় পুলিশ। সেখানে ৫ জঙ্গি নিহত হয়। জঙ্গি হামলায় একফায়ার সার্ভিসকর্মী প্রাণ হারান।

জঙ্গি বিরোধী অভিযান সম্পর্কে নিরাপত্তা বিশ্লেষক বিগ্রেডিয়ার জেনারেল (অব.) এম সাখাওয়াত হোসেন বাংলা ট্রিবিউনকে বলেন, ‘বর্তমানে হামলার ধরন পরিবর্তন হয়েছে। এখন একটি গাড়ি দিয়েও বড় নাশকতা করা যায়। আমাদের দেশের আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরাও এখন দক্ষতা অর্জন করেছে। ভবিষ্যতে আরও বেশি দক্ষ হবে।’

বর্তমানে বাংলাদেশে জঙ্গিবাদের অবস্থার বিষয়ে সিটিটিসির প্রধান মনিরুল ইসলাম বাংলা ট্রিবিউনকে বলেন, ‘গত বছরে আমরা ঢাকা ও ঢাকার বাইরে অনেক জেলা শহরে অপারেশন করেছি। অনেক অভিজ্ঞতা হয়েছে, আমাদের গোয়েন্দা আগের চেয়ে আরও বেশি কাজ করছে। আমরা এখন বলতে পারি, জঙ্গিদের এখন সেইরকম শক্তি নেই হামলা করার, তাদের মনোবলও নেই। তারা আর সংগঠিত হতে পারবে না।’

 

/এআরআর/এসটি/

আরও পড়ুন:

 

অপারেশনের শুরুতে উত্তেজনায় কাঁপছিলাম

হামলার পরিকল্পনা রাজশাহীতে, কৌশল নির্ধারণ গাইবান্ধায়, চূড়ান্ত অপারেশন প্ল্যান ঢাকায়

হলি আর্টিজান এখন

অবিন্তা নেই, বেঁচে আছে তার স্বপ্ন

তুমি কোথায়, ‍গুলশানে জঙ্গি হামলা!

দুর্বিসহ স্মৃতি নিয়ে বেঁচে আছেন তারা

‘হয় আমি মরবো, না হয় ওদের মারবো’

এসি রবিউলের সন্তানদের ভবিষ্যৎ অনিশ্চিত

শরীরে স্প্লিন্টার নিয়ে বেঁচে আছেন এডিসি আব্দুল আহাদ

গুলশান হামলায় নিহতদের স্মরণে অনুষ্ঠান নিয়ে দূতাবাসগুলোয় সতর্কতা

সম্পর্কিত
সর্বশেষ খবর
দ্বিতীয় সপ্তাহে যুক্তরাষ্ট্রে ফিলিস্তিনপন্থি বিক্ষোভ, আটক ২ সহস্রাধিক
দ্বিতীয় সপ্তাহে যুক্তরাষ্ট্রে ফিলিস্তিনপন্থি বিক্ষোভ, আটক ২ সহস্রাধিক
মিল্টন সমাদ্দারের আরও ৭ দিনের রিমান্ড চায় পুলিশ
মিল্টন সমাদ্দারের আরও ৭ দিনের রিমান্ড চায় পুলিশ
ডিবি কার্যালয়ে মিল্টন সমাদ্দারের স্ত্রী, চলছে  জিজ্ঞাসাবাদ
ডিবি কার্যালয়ে মিল্টন সমাদ্দারের স্ত্রী, চলছে জিজ্ঞাসাবাদ
মন্ত্রী-এমপির স্বজনদের বিরত রাখা নীতিগত সিদ্ধান্ত, আইনি নয়: কাদের
মন্ত্রী-এমপির স্বজনদের বিরত রাখা নীতিগত সিদ্ধান্ত, আইনি নয়: কাদের
সর্বাধিক পঠিত
মাঠ প্রশাসনে বিতর্কিত কর্মকর্তাদের লাগাম টানবে সরকার
মাঠ প্রশাসনে বিতর্কিত কর্মকর্তাদের লাগাম টানবে সরকার
রবিবার থেকে স্কুল-কলেজ খোলা, শনিবারও চলবে ক্লাস
রবিবার থেকে স্কুল-কলেজ খোলা, শনিবারও চলবে ক্লাস
জাল দলিলে ৫০ কোটি টাকা ব্যাংক ঋণ!
জাল দলিলে ৫০ কোটি টাকা ব্যাংক ঋণ!
মিল্টন সমাদ্দারের তিন মামলার বাদীরই মুখে কুলুপ
মিল্টন সমাদ্দারের তিন মামলার বাদীরই মুখে কুলুপ
স্বর্ণের ভরিতে বাড়লো ১ হাজার টাকার বেশি
স্বর্ণের ভরিতে বাড়লো ১ হাজার টাকার বেশি