X
সকল বিভাগ
সেকশনস
সকল বিভাগ

ঢাকায় রুট পারমিটবিহীন বাস আর চলতে দেওয়া হবে না: তাপস

আপডেট : ২৬ ডিসেম্বর ২০২১, ১২:৪৪

ঢাকা শহরে অনুমোদন বা রুট পারমিট ছাড়া কোনও বাস আর চলাচল করতে দেওয়া হবে না বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র শেখ ফজলে নূর তাপস। রবিবার (২৬ ডিসেম্বর) রাজধানীর মোহাম্মদপুরে ঢাকা নগর পরিবহনের উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে এ কথা জানান তিনি। 

ঢাকায় যানজট নিরসন এবং গণপরিবহনে শৃঙ্খলা আনতে পরীক্ষামূলকভাবে ঢাকা নগর পরিবহন চালু করেছে বাস রুট রেশনালাইজেশন কমিটি। এই পরিবহন ঢাকার কেরানীগঞ্জের ঘাটারচর থেকে নারায়ণগঞ্জের কাঁচপুর পর্যন্ত যাত্রী পরিবহন করবে।

বাস রুট রেশনালাইজেশন কমিটি আহ্বায়ক ও ডিএসসিসির মেয়র শেখ ফজলে নূর তাপস বলেন, ‘আমি ঢাকা মহানগর পুলিশকে অনুরোধ করবো, সড়কে আর কাউকে যাতে ছাড় দেওয়া না হয়। যে বাস যে রুটের, সে রুটে চলতে হবে। এর বাইরে যাওয়া যাবে না। পর্যায়ক্রমে ঢাকার সব বাসকে বাস রুট রেশনালাইজেশনে আসতে হবে।' 

তিনি বলেন, এখন ঘাটারচর থেকে নারায়ণগঞ্জের কাঁচপুর পর্যন্ত ৫০টি বাস দেওয়া হয়েছে, শিগগিরই আরও ৫০টি বাস যোগ হবে। পরবর্তী সময়ে যাত্রী চাহিদা বিবেচনা করে বাসের সংখ্যা বাড়ানো হবে।

আজ থেকে ঢাকা নগর পরিবহনের চালকেরা সম্মানিত হয়েছেন জানিয়ে মেয়র তাপস বলেন, ‘আগে বাস চালকদের সম্মান দেওয়া হতো না। সবাই গালি দিতো। আজ তারা সম্মানিত হয়েছেন; তারা নির্দিষ্ট পোশাক পেয়েছেন, কোম্পানি থেকে বেতন পাচ্ছেন।’ 

মেয়র চালকদের উদ্দেশে বলেন, ‘যাত্রী ওঠানামায় আর ঠেলাঠেলি নয়। নির্দিষ্ট কাউন্টার থেকে যাত্রী ওঠাতে হবে। এজন্য যাত্রীদের টিকিট নিতে হবে। টিকিট ছাড়া যাত্রী পরিবহন করা যাবে না। যত্রতত্র যাত্রী ওঠানামা করা যাবে না।

বাস রুট রেশনালাইজেশনের এই নব সূচনা ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রয়াত মেয়র আনিসুল হককে উৎসর্গ করে মেয়র তাপস বলেন, বাস রুট রেশনালাইজেশন বা কোম্পানির মাধ্যমে গণপরিবহন চালু স্বপ্ন দেখেছিলেন মেয়র আনিসুল হক। আজ আমরা তার স্বপ্নকে বুকে ধারণ করে এই নব সূচনা শুরু করেছি। পর্যায়ক্রমে ঢাকার অন্যান্য রুটে কোম্পানির মাধ্যমে পরিচালনা করা হবে।

মেয়র তাপসের বক্তব্যের পর সচিবালয় থেকে অনলাইনে যুক্ত হয়ে নগর পরিবহনের উদ্বোধন করেন সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের। এছাড়া ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস, ডিটিসিএর নির্বাহী পরিচালক নিলীমা আক্তার, সংসদ সদস্য সাদেক খান, বিআরটিসি চেয়ারম্যান তাজুল ইসলাম, ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির সাধারণ সম্পাদক খন্দকার এনায়েত উল্যাহ প্রমুখ উপস্থিত ছিলেন।

/এসএস/ইউএস/
বাংলা ট্রিবিউনের সর্বশেষ
বেপরোয়া গতি, ১৭ মাসে ঝরেছে ১৬২ প্রাণ
ঢাকা-নারায়ণগঞ্জ মহাসড়কবেপরোয়া গতি, ১৭ মাসে ঝরেছে ১৬২ প্রাণ
গাফ্‌ফার চৌধুরীর মরদেহ ১টা-৩টা কেন্দ্রীয় শহীদ মিনারে রাখা হবে
গাফ্‌ফার চৌধুরীর মরদেহ ১টা-৩টা কেন্দ্রীয় শহীদ মিনারে রাখা হবে
তারেক জিয়াকে দেশে ফেরাতে আলোচনা চলছে: তথ্যমন্ত্রী 
তারেক জিয়াকে দেশে ফেরাতে আলোচনা চলছে: তথ্যমন্ত্রী 
যে ‘গেম চেঞ্জার’ অস্ত্র চায় ইউক্রেন, দিতে নারাজ যুক্তরাষ্ট্র
যে ‘গেম চেঞ্জার’ অস্ত্র চায় ইউক্রেন, দিতে নারাজ যুক্তরাষ্ট্র
এ বিভাগের সর্বাধিক পঠিত
প্রেমিককে সঙ্গে নিয়ে ২০ ভরি স্বর্ণ চুরি করে গৃহকর্মী
প্রেমিককে সঙ্গে নিয়ে ২০ ভরি স্বর্ণ চুরি করে গৃহকর্মী
রাজধানীতে চাঁদাবাজ-ছিনতাইকারী চক্রের ২৬ সদস্য গ্রেফতার
রাজধানীতে চাঁদাবাজ-ছিনতাইকারী চক্রের ২৬ সদস্য গ্রেফতার