X
বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২
২৩ আষাঢ় ১৪২৯

এবার ভোটার তালিকা হালনাগাদে তথ্যের সঠিকতা যাচাই করা যাবে

আপডেট : ১২ মে ২০২২, ১৯:৪৭

ভোটার তালিকা হালনাগাদের সময় এবার ব্যক্তির নামধামসহ তার কাছ থেকে নেওয়া সব ধরনের তথ্যের সঠিকতা যাচাই করা যাবে। এক্ষেত্রে ভুলভ্রান্তি থাকলে তা সংশোধনের সুযোগ পাবেন তথ্যদাতারা। নতুন ভোটার হতে নিবন্ধনকারীদের নিবন্ধন কেন্দ্রে ছবি তোলার সময় এই সুযোগ দেওয়া হবে। ভুলভ্রান্তি নিয়ম চালু করেছে। এছাড়া বায়োমেট্রিক হিসেবে ছবি ও সইয়ের পাশাপাশি স্মার্ট কার্ড বিতরণের সময়কার মতো ১০ আঙুলের ছাপ ও আইরিশ নেওয়া হবে।

নির্বাচন কমিশন (ইসি) থেকে মাঠ প্রশাসনকে দেওয়া এক নির্দেশনায় এ তথ্য জানানো হয়েছে। হালনাগাদের অজুহাতে অফিসের নিয়মিত কার্যক্রম বন্ধ না রাখার কঠোর নির্দেশনাও দেওয়া হয়।

ভোটার তালিকা হালনাগাদের লক্ষ্যে নির্বাচন কমিশন আগামী ২০ মে থেকে তথ্য সংগ্রহ শুরু করবে। প্রথম ধাপে ১৪০ উপজেলায় ২০ মে থেকে পরবর্তী তিন সপ্তাহ বাড়ি বাড়ি গিয়ে তথ্য সংগ্রহ করা হবে। পরবর্তী সময়ে ধাপে ধাপে অন্য উপজেলায়ও একই নিয়মে তথ্য সংগ্রহ করা হবে। এবার ২০০৭ সালের ১ জানুয়ারি অথবা তার আগে যাদের জন্ম, তাদের এবং বিগত ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রমে যারা বাদ পড়েছেন, তাদের নিবন্ধনের জন্য তথ্য সংগ্রহ করা হবে।

ইসির নির্দেশনায় বলা হয়, নিবন্ধন কেন্দ্রে ডাটা এন্ট্রির পর আবশ্যকীয় ফিল্ডগুলোর যথা- নাম, পিতা/মাতা/স্বামী/স্ত্রীর নাম ও জন্ম তারিখ ইত্যাদি ডাটার একটি প্রিন্ট কপি ভোটারকে দেওয়া হবে, যাচাই করে দেখার জন্য। টাইপিং ভুল কমাতে এবারই প্রথমবারের মতো এ ব্যবস্থা নেওয়া হচ্ছে। কোনও ভুল থাকলে তা লিখে নিয়ে ভোটারের সই গ্রহণ করতে হবে এবং নিবন্ধন ফরমের শিক্ষা সনদ ও জন্ম সনদের মতো এটিও ডাটাবেজে স্ক্যানের পর সংযুক্ত করে রাখতে হবে। এজন্য প্রতিটি রেজিস্ট্রেশন সেন্টারে ডকুমেন্ট প্রিন্টের ব্যবস্থা থাকবে।

এদিকে ভুলভ্রান্তি যাতে কম হয়, তার জন্য প্রতিটি নিবন্ধন কেন্দ্রে একাধিক প্রুফ রিডার থাকবে। হালনাগাদ কার্যক্রমে প্রুফ রিডাররা নির্ধারিত আবশ্যকীয় ফিল্ডগুলো নতুন করে ডাটা এন্ট্রি করবেন। এক্ষেত্রে তাদের পুরণকৃত তথ্য ডাটা এন্ট্রি অপারেটরের এন্ট্রিকৃত তথ্যের সঙ্গে মিল না থাকলে সংকেত দেবে। সেক্ষেত্রে ২ নম্বর ফরমের সঙ্গে তথ্য ভালোভাবে মিলিয়ে নিতে হবে। এজন্য ডাটা এন্ট্রিতে দক্ষ প্রুফ রিডার নিয়োগ দেওয়ার কথা বলা হয়েছে ইসির নির্দেশনায়।

নির্দেশনায় আরও বলা হয়, স্মার্ট কার্ড বিতরণের সময় যেভাবে ১০ আঙ্গুলের ছাপ ও আইরিশ নেওয়া হয়েছিল, এবারের হালনাগাদে একইভাবে নিবন্ধন কেন্দ্রে বায়োমেট্রিক হিসেবে ছবি ও সইয়ের পাশাপাশি ভোটারের ১০ আঙ্গুলের ছাপ ও আইরিশ নিতে হবে এবং তা নিরাপদে সংরক্ষণ করতে হবে।

হালনাগাদের অজুহাতে অফিসের কার্যক্রম বন্ধ নয়

ভোটার তালিকা হালানাগাদ কার্যক্রমের সময় জাতীয় পরিচয়পত্র সংশোধনসহ অফিসের নিয়মিত কার্যক্রম যাতে বন্ধ না হয়, তার জন্য কঠোর নির্দেশনা দেওয়া হয়েছে। এতে বলা হয়েছে, হালানাগাদ কার্যক্রমে তথ্য সংগ্রহকারীরা ভোটারদের বাড়ি বাড়ি গিয়ে তথ্য সংগ্রহ করবেন। এ কাজের অতিরিক্ত কোনও প্রবাসী বাংলাদেশি ভোটার বা অন্য কোনও ভোটার নতুন অন্তর্ভুক্তি, স্থানান্তর, কর্তন বা জাতীয় পরিচয়পত্র সংশোধনের জন্য উপজেলা/থানা নির্বাচন অফিসে গেলে প্রয়োজনীয় কাগজপত্র দাখিল সাপেক্ষে নতুন অন্তর্ভুক্তি, স্থানান্তর, কর্তন বা জাতীয় পরিচয়পত্র সংশোধন চলমান রাখতে হবে। কোনও অবস্থাতেই হালনাগাদের অজুহাতে অফিসের কার্যক্রম বন্ধ রাখা যাবে না।

/ইএইচএস/এপিএইচ/
বাংলা ট্রিবিউনের সর্বশেষ
দুর্নীতির শ্বেতপত্র প্রকাশের কথা মাথায় আছে: কুসিক মেয়র
দুর্নীতির শ্বেতপত্র প্রকাশের কথা মাথায় আছে: কুসিক মেয়র
দলীয় প্রধানের পদ ছাড়লেন বরিস জনসন
দলীয় প্রধানের পদ ছাড়লেন বরিস জনসন
ঈদের নামাজে মানতে হবে স্বাস্থ্যবিধি
ঈদের নামাজে মানতে হবে স্বাস্থ্যবিধি
‘বীর বাহাদুরকে’ নিয়ে দুশ্চিন্তায় আশিকুর
‘বীর বাহাদুরকে’ নিয়ে দুশ্চিন্তায় আশিকুর
এ বিভাগের সর্বশেষ
ভোট আজ, সবার নজর কুমিল্লায়
ভোট আজ, সবার নজর কুমিল্লায়
ভোটের সময় দুই মন্ত্রণালয়কে ইসির অধীনে চান মাহবুব তালুকদার
ভোটের সময় দুই মন্ত্রণালয়কে ইসির অধীনে চান মাহবুব তালুকদার
ঝিনাইদহ পৌর নির্বাচনে প্রার্থিতা ফিরে পেলেন আ.লীগের আব্দুল খালেক
ঝিনাইদহ পৌর নির্বাচনে প্রার্থিতা ফিরে পেলেন আ.লীগের আব্দুল খালেক
সাতকানিয়ার এওচিয়া ইউপি নির্বাচন স্থগিত
সাতকানিয়ার এওচিয়া ইউপি নির্বাচন স্থগিত
বিষের বোতল নিয়ে ইসিতে প্রার্থীরা
স্থানীয়ভাবে সমাধান না পাওয়ার অভিযোগবিষের বোতল নিয়ে ইসিতে প্রার্থীরা