X
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০

মিরপুরে পুলিশ বক্সে হামলা: ৫ মাসেও নেই অগ্রগতি

রিয়াদ তালুকদার
১১ মার্চ ২০২৩, ১০:০০আপডেট : ১১ মার্চ ২০২৩, ১০:০০

রাজধানীর মিরপুরে পাঁচটি ট্রাফিক পুলিশ বক্সে ব্যাটারিচালিত রিকশাচালকদের একযোগে হামলার ঘটনার প্রায় পাঁচ মাস অতিবাহিত হলো। কিন্তু এ ঘটনায় জড়িতদের এখনও শনাক্ত করে আইনের আওতায় আনতে পারেনি আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

ঘটনার পর থানা পুলিশ ও গোয়েন্দা পুলিশের অভিযানে ১৭ জনকে গ্রেফতার করা হলেও তদন্তে নেই কোনও অগ্রগতি। ঘটনার পর তখন পুলিশ বলেছিল, পুলিশের মনোবলের ওপর আঘাত হানতেই এ ধরনের হামলা।

এদিকে শুধু রাজধানীর মিরপুর নয়, বিভিন্ন জায়গায় প্রধান সড়কে এখনও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সামনেই দেদার চলছে ব্যাটারিচালিত রিকশা।

বর্তমানে মামলাটি তদন্ত করছে মিরপুর গোয়েন্দা বিভাগ। এই বিভাগের কর্মকর্তারা বলছেন, ব্যাটারিচালিত রিকশাচালকদের উসকে দেওয়ার পেছনে কারা জড়িত ছিল, এসব বিষয় খতিয়ে দেখা হচ্ছে। বেশ কয়েকজনের নাম পাওয়া গেছে। তাদের অবস্থান শনাক্ত করতে কাজ চলমান রয়েছে বিভিন্ন জায়গায় অভিযান পরিচালনা করা হচ্ছে।

তারা আরও বলেন, গুজব ছড়িয়ে পুলিশ বক্সে হামলা চালানো হয়। এতে পুলিশের এক কনস্টেবলের ওপরও হামলা করে তাকে আহত করা হয়। এটা ছিল পরিকল্পিত ঘটনা। ব্যাটারিচালিত রিকশাচালকদের সামনে রেখে পেছন থেকে কথিত বড় ভাইয়েরা ওই হামলার নির্দেশদাতা।

২০২২ সালের ১৪ অক্টোবর সকালে রাজধানীর পল্লবী এলাকায় ব্যাটারিচালিত রিকশা চলাচলের বিরুদ্ধে অভিযান পরিচালনা করে মিরপুর ট্রাফিক বিভাগ। এ নিয়ে ক্ষোভ সৃষ্টি হয় ব্যাটারিচালিত রিকশাচালক এবং এই অবৈধ ব্যবসার সঙ্গে জড়িত ব্যক্তিদের মধ্যে। এই ক্ষোভ থেকেই কালশি ট্রাফিক পুলিশ বক্স, সাগুফতা ট্রাফিক পুলিশ বক্স, মিরপুর ১২ নম্বর ট্রাফিক পুলিশ বক্স, অরিজিনাল ১০ মিরপুর ট্রাফিক পুলিশ বক্স, মিরপুর ১০ নম্বর গোল চত্বর ট্রাফিক পুলিশ বক্সে হামলার ঘটনা ঘটে। এতে হামলায় পুলিশের এক কনস্টেবলকে আহত করা হয়। এ ছাড়া দায়িত্ব পালনরত অবস্থায় রাজধানীর মিরপুর ১০ নম্বর এলাকায় একজন ট্রাফিক পুলিশকে রাস্তায় ফেলে বেধড়ক মারধর করে হামলাকারীরা।

ঘটনার পরপরই মিরপুর ট্রাফিক বিভাগের পক্ষ থেকে এক সার্জেন্ট বাদী হয়ে পল্লবী থানায় মারধর, ভাঙচুর ও সরকারি সম্পত্তির ক্ষতিসাধনের অভিযোগে একটি মামলা করেন। মামলার পর পল্লবী থানা পুলিশ এ ঘটনায় আট জনকে গ্রেফতার করে। পরে থানা পুলিশ থেকে মামলাটি স্থানান্তর করা হয় গোয়েন্দা পুলিশে। বর্তমানে মামলাটি মিরপুর গোয়েন্দা বিভাগ তদন্ত করছে। তারা এখন পর্যন্ত ৯ জনকে গ্রেফতার করেছে। কিন্তু এ ঘটনার ইন্ধনদাতা বা কী উদ্দেশ্যে এ ঘটনা ঘটেছে, তার রহস্য উদঘাটন করতে পারেননি গোয়েন্দা কর্মকর্তারা।

গোয়েন্দা বিভাগের এক কর্মকর্তা জানান, মিরপুর ও পল্লবীতে ৫টি পুলিশ বক্সে হামলার সঙ্গে জড়িত ব্যক্তিরা বিভিন্ন গ্যারেজে অবৈধ বিদ্যুৎ-সংযোগ নিয়ে চার্জ দেওয়ার ব্যবসায় জড়িত। তারা পঙ্গু ও প্রতিবন্ধীদের ব্যবহার করে পরিচালিত রিকশা সড়কে চলাচলের সুযোগ করে দিচ্ছে। এর পেছনে স্থানীয় রাজনৈতিক ব্যক্তিরাও জড়িত রয়েছে।

তিনি বলেন, পুলিশ বক্সে হামলার ঘটনার সঙ্গে যে ১৮ জনকে গ্রেফতার করা হয়েছে, তারা কেউই রিকশাচালক নয়। সিসিটিভি ফুটেজ দেখে তাদের শনাক্ত করা হয়েছিল। ঘটনার দিন সকালবেলা ট্রাফিক পুলিশের অভিযানের পরিপ্রেক্ষিতে কীভাবে অল্প সময়ের মধ্যে সবাই এক হয়ে গেল, তা-ও খতিয়ে দেখা হচ্ছে।

মিরপুর গোয়েন্দা বিভাগের উপকমিশনার মানস কুমার পোদ্দার বাংলা ট্রিবিউনকে বলেন, ‘পুলিশ বক্সে হামলার ঘটনায় গ্রেফতার ব্যক্তিদের জিজ্ঞাসাবাদের ভিত্তিতে কয়েকজনের সম্পর্কে তথ্য পাওয়া গিয়েছিল। সেসব তথ্য যাচাই-বাছাই করা হচ্ছে। পুলিশ সদস্যদের ওপর হামলা ও পুলিশ বক্সে হামলার ঘটনায় পেছনে যারা ইন্ধনদাতা হিসেবে কাজ করেছে, তাদের আইনের আওতায় আনতে আমরা কাজ করছি।’

ইন্ধনের কারণেই পুলিশ বক্সে হামলার ঘটনা ঘটেছে উল্লেখ করে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) গোয়েন্দা বিভাগের অতিরিক্ত কমিশনার হারুন অর রশিদ বাংলা ট্রিবিউনকে বলেন, ‘বিষয়টি এখনও তদন্তাধীন রয়েছে। তদন্তে যাদের সম্পৃক্ততা পাওয়া যাবে, তাদের নিয়ে আসা হবে।

/এনএআর/
সম্পর্কিত
বাসের ধাক্কায় দায়িত্বরত ট্রাফিক পুলিশ সদস্য নিহত
ইফতারের আগে যানজটের কারণ ও প্রতিকার জানালো ট্রাফিক বিভাগ
সড়কে ‘টম অ্যান্ড জেরি’, দাপট কার বেশি?
সর্বশেষ খবর
রাজধানী স্থানান্তর করছে ইন্দোনেশিয়া, বিশেষ মর্যাদা পাচ্ছে জাকার্তা
রাজধানী স্থানান্তর করছে ইন্দোনেশিয়া, বিশেষ মর্যাদা পাচ্ছে জাকার্তা
সড়ক আইনে শাস্তি ও জরিমানা কমানোয় টিআইবির উদ্বেগ
সড়ক আইনে শাস্তি ও জরিমানা কমানোয় টিআইবির উদ্বেগ
পিসিবি প্রধানের আস্থা হারালেও শ্বশুরকে পাশে পাচ্ছেন শাহীন
পিসিবি প্রধানের আস্থা হারালেও শ্বশুরকে পাশে পাচ্ছেন শাহীন
ইভ্যালির রাসেল-শামীমার বিচার শুরু
ইভ্যালির রাসেল-শামীমার বিচার শুরু
সর্বাধিক পঠিত
যেভাবে মুদ্রা পাচারে জড়িত ব্যাংকাররা
যেভাবে মুদ্রা পাচারে জড়িত ব্যাংকাররা
এবার চীনে আগ্রহ বিএনপির
এবার চীনে আগ্রহ বিএনপির
আয়বহির্ভূত সম্পদ: সাবেক এমপির পিএস ও স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
আয়বহির্ভূত সম্পদ: সাবেক এমপির পিএস ও স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
কুড়িগ্রাম আসছেন ভুটানের রাজা, সমৃদ্ধির হাতছানি
কুড়িগ্রাম আসছেন ভুটানের রাজা, সমৃদ্ধির হাতছানি
রাজধানীর ৫ জায়গায় তরমুজ বিক্রি হবে কৃষকের দামে
রাজধানীর ৫ জায়গায় তরমুজ বিক্রি হবে কৃষকের দামে