X
শুক্রবার, ০৩ মে ২০২৪
২০ বৈশাখ ১৪৩১

মঙ্গল শোভাযাত্রা: তহবিল বুঝে ঠিক হবে আয়োজনের পরিসর

আবিদ হাসান
০৮ এপ্রিল ২০২৩, ১৯:০১আপডেট : ০৮ এপ্রিল ২০২৩, ১৯:০১

উৎসবপ্রিয় বাঙালি, আর বাঙালির পরিচয়ের উৎসব বাংলা বর্ষবরণ। ধর্ম-বর্ণ-গোত্র নির্বিশেষে সব বাঙালির প্রাণের উৎসব নববর্ষ। এই বর্ষবরণে মূল আকর্ষণ মঙ্গল শোভাযাত্রা। প্রতি বছর বাংলা নতুন বছরের প্রথম সকালে মঙ্গল শোভাযাত্রা বিশ্বব্যাপী বাঙালি সংস্কৃতির অন্যতম পরিচায়ক হয়ে উঠেছে। ২০১৮ সালে এটি পেয়েছে আন্তর্জাতিক স্বীকৃতি।

এই শোভাযাত্রা আরও একটি জায়গায় অনন্য। সেটি হলো এই আয়োজনের স্বকীয়তা। অর্থাৎ এই আয়োজন হয় সম্পূর্ণ নিজস্ব অর্থায়নে। বিভিন্ন সময়ে বিভিন্ন প্রতিষ্ঠান স্পন্সর করতে চাইলেও অস্বীকৃতি জানান আয়োজক প্রতিষ্ঠান ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ও চারুকলা অনুষদের শিক্ষার্থীরা। এর পরিবর্তে বরাবরই মঙ্গল শোভাযাত্রাকে কেন্দ্র করে মাসব্যাপী চারুকলা অনুষদে চলে ফান্ড রেইজিং ক্যাম্পেইন। এবার তা শুরু হয়েছে গত ১৯ মার্চ থেকে। কিন্তু রমজানের কারণে প্রত্যাশা অনুযায়ী বিক্রি খুবই কম বলে জানান আয়োজকরা।

মঙ্গল শোভাযাত্রার তহবিল সংগ্রহে নানা রকম শিল্পকর্ম তৈরি করে বিক্রি করছেন শিক্ষার্থীরা

শনিবার (৮ এপ্রিল) দেখা যায়, ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের জয়নুল গ্যালারির সামনে ফান্ড রেইজিং ক্যাম্পেইন চলছে। সেখানে ক্রেতার আশায় বসে আছেন আয়োজকদের কেউ কেউ। আবার কেউ আঁকছেন ছবি, কেউ বানাচ্ছেন মুখোশ।

আয়োজকদের সঙ্গে কথা বলে জানা যায়, ফান্ড রেইজিংয়ের ওপর নির্ভর করে মঙ্গল শোভাযাত্রার আয়োজন করেন তারা। প্রতি বছর ফান্ড রেইজিং ভালো হলেও রমজানের কারণে এবার তেমন বিক্রি নেই বললেই চলে। তাই এবার আয়োজন কিছুটা সংক্ষিপ্ত করার কথা ভাবছেন তারা। তবে প্রাথমিকভাবে যতটা সংক্ষিপ্ত হবে বলে ভেবেছেন ঠিক ততটা সংক্ষিপ্ত হবে না এমনটাও প্রত্যাশা তাদের।

মঙ্গল শোভাযাত্রার জন্য তহবিল সংগ্রহের চেষ্টা শিক্ষার্থীদের

ওরিয়েন্টাল আর্ট বিভাগের শিক্ষার্থী তাসফিয়া তাবাসসুম গোধুলি বলেন, আমাদের বৈশাখের আয়োজন হয় শিল্পীদের শিল্পকর্ম থেকে ফান্ড রেইজিংয়ের অর্থ দিয়ে। প্রতি বছর প্রায় মাসব্যাপী চলে আমাদের ফান্ড রেইজিং। এবার রফিকুন্নবী স্যার ছবি আঁকার মাধ্যমে গত ১৯ মার্চ এই ফান্ড রেইজিংয়ের উদ্বোধন করেন।

তিনি আরও বলেন, আমাদের আয়োজনের পরিসর নির্ভর করে আমাদের ফান্ড রেইজিংয়ের ওপর। রমজানের কারণে আমাদের ফান্ড রেইজিংয়ে ব্যাপক বিরূপ প্রভাব পড়েছে। বিক্রি তেমন নেই বললেই চলে। আমরা যতটুকু আশা করেছিলাম, সে অনুযায়ী বিক্রি নেই। ফান্ড রেইজিংয়ের ওপর নির্ভর করে আমাদের আয়োজন করা হবে।

মঙ্গল শোভাযাত্রার অর্থ সংগ্রহের জন্য চারুকলার শিক্ষার্থীদের বানানো নানা রকম মুখোশ বিক্রি করা হচ্ছে

প্রাচ্যকলা বিভাগের শিক্ষার্থী ঐশ্বর্য বলেন, রমজানে কারণে ফান্ড রেইজিং কম হচ্ছে। মানুষ ক্লান্ত থাকে বিকালে। সবাই অফিস শেষে বাড়ি ফিরে আর কেউ বের হন না। যার ফলে শিল্পকর্মের বিক্রি কম। তাই আয়োজন কিছুটা সংক্ষিপ্ত করার কথা ভাবছি। ফান্ডিংয়ের ওপর নির্ভর করছে আয়োজনের পরিসর।

নববর্ষ উদযাপন কমিটির সদস্য সচিব ও চারুকলা অনুষদের ডিন অধ্যাপক ড. নিসার হোসেন বলেন, আমাদের এবারের প্রতিপাদ্য ‘বরিষ ধরা মাঝে শান্তির বারি’। প্রতি বছর আমরা বাংলাদেশ ও বৈশ্বিক প্রেক্ষাপটে এই শোভাযাত্রার প্রতিপাদ্য ঠিক করি। বর্তমানে মানুষে মাঝে হানাহানি, অস্থিতিশীল পরিস্থিতি বিরাজ করছে। সেটি চরম মাত্রায় পৌঁছে এই রাশিয়া-ইউক্রেন যুদ্ধ। এর ফলে বৈশ্বিক অর্থনীতিতেও চরম ধস নেমেছে। তাই আমাদের এবারের কামনা পৃথিবীতে শান্তি নেমে আসুক। সেজন্যই এই প্রতিপাদ্য।

মঙ্গল শোভাযাত্রার অর্থ সংগ্রহের জন চারুকলায় নিজেদের হাতে আঁকা ছবি বিক্রি করছেন শিক্ষার্থীরা

রমজানের কারণে ফান্ড রেইজিংয়ে বিরূপ প্রভাব পড়েছে বলে উল্লেখ করে তিনি বলেন, রমজানের কারণে আমাদের যেই ফান্ড রেইজিং, অর্থাৎ আমরা যাদের কাছে আমাদের শিল্পকর্ম বিক্রি করি তারা কম আসেন। অনেকেই ওমরা করেন, আবার অনেকেই বিকালে অফিস শেষে বাসায় ফেরেন। এদিকে তেমন কেউ আসেন না। তাই আমরা এবার কিছুটা সংক্ষিপ্ত করেছি। তবে যতটা সংক্ষিপ্ত হবে ভেবেছিলাম, ঠিক ততোটা সংক্ষিপ্ত না। মোটামুটি মানের আয়োজন হচ্ছে। আয়োজন সম্পূর্ণ শিক্ষার্থীদের হাতে, খরচে হিসেবেও তাদের কাছে থাকে। আয়োজন শেষে তারা একটা হিসাব দেয়।

ছবি: প্রতিবেদক।

/এফএস/
সম্পর্কিত
ঈদের পরও চলছে রঙচটা বাস, আবার সময় দিলো বিআরটিএ
কামরাঙ্গীরচরে নতুন ভবন নির্মাণের অনুমতি দিলো ডিএসসিসি
মুঠোফোন কানে, ট্রেনে কাটা পড়ে যুবকের মৃত্যু
সর্বশেষ খবর
অপহৃত ১০ বাংলাদেশিকে ফেরত দিয়েছে আরাকান আর্মি
অপহৃত ১০ বাংলাদেশিকে ফেরত দিয়েছে আরাকান আর্মি
ধানমন্ডিতে ছাদ থেকে পড়ে গৃহকর্মী আহত 
ধানমন্ডিতে ছাদ থেকে পড়ে গৃহকর্মী আহত 
ম্যানচেস্টার ইউনাইটেডে সকার স্কুলের বাছাইয়ে ৩ বাংলাদেশি কিশোর
ম্যানচেস্টার ইউনাইটেডে সকার স্কুলের বাছাইয়ে ৩ বাংলাদেশি কিশোর
দীর্ঘ অপেক্ষার পর ঢাকায় স্বস্তির বৃষ্টি, কমলো তাপমাত্রা
দীর্ঘ অপেক্ষার পর ঢাকায় স্বস্তির বৃষ্টি, কমলো তাপমাত্রা
সর্বাধিক পঠিত
পদ্মা নদীতে চুবানো নিয়ে যা বললেন ড. ইউনূস
পদ্মা নদীতে চুবানো নিয়ে যা বললেন ড. ইউনূস
পরীক্ষা-নিরীক্ষা শেষ, খুলনা-মোংলায় শুরু হচ্ছে ট্রেন চলাচল
পরীক্ষা-নিরীক্ষা শেষ, খুলনা-মোংলায় শুরু হচ্ছে ট্রেন চলাচল
আরও কমলো সোনার দাম
আরও কমলো সোনার দাম
অষ্টম শ্রেণি পর্যন্ত শিক্ষা অবৈতনিক হচ্ছে
অষ্টম শ্রেণি পর্যন্ত শিক্ষা অবৈতনিক হচ্ছে
লাউ খেলে মিলবে এই ৮ উপকারিতা
লাউ খেলে মিলবে এই ৮ উপকারিতা