X
শনিবার, ০৪ মে ২০২৪
২১ বৈশাখ ১৪৩১

জি-২০ সম্মেলন: জলবায়ু ন্যায্যতা দাবি পরিবেশবাদীদের

ঢাবি প্রতিনিধি
০৮ সেপ্টেম্বর ২০২৩, ১৭:২৭আপডেট : ০৮ সেপ্টেম্বর ২০২৩, ১৭:২৭

আগামীকাল শনিবার থেকে ভারতে শুরু হচ্ছে শীর্ষ অর্থনৈতিক জি-২০ সম্মেলন। দুই দিনব্যাপী এই সম্মেলনকে সামনে রেখে জলবায়ু পরিবর্তনে ক্ষতিগ্রস্থ দেশগুলোর জন্য পরিকল্পনা গ্রহণ ও তা বাস্তবায়নে কার্যকর পদক্ষেপ গ্রহণের দাবি জানিয়েছে বাংলাদেশের পরিবেশবাদী সংগঠনগুলো।

শুক্রবার (৮ সেপ্টেম্বর) শাহবাগ জাতীয় জাদুঘরের সামনে মানববন্ধন, মূকাভিনয় ও সাইকেল র‌্যালির মাধ্যমে এই দাবি তুলে ধরে সংগঠনগুলো।

সম্মেলনকে সামনে রেখে ‘ওয়াটার কিপার্স বংলাদেশ’ এই কর্মসূচির আয়োজন করে। এসময় তাদের সাথে যোগ দিয়ে ‘ইকুইটি বিডি’, ‘ইয়ুথ নেট ফর ক্লাইমেট জাস্টিস’, ‘সেন্টার ফর পার্টিসিপেটরি রিসার্স অ্যান্ড ডেভেলপমেন্ট’, ‘ব্রতী’, ‘গ্লোবাল ল' থিংকার্স সোসাইট ‘, ‘বাংলাদেশ কৃষক ফেডারেশন’, ‘সুন্দরবন ও উপকূল সুরক্ষা আন্দোলন’ এবং ‘বাংলাদেশ সাইকেল লেন বস্তবায়ন পরিষদ’ যৌথভাবে এই কর্মসূচি পালন করে।

কর্মসূচির সভাপতি ব্রতীর প্রধান নির্বাহী শারমিন মুরশিদ বলেন, ‘জি-২০ জোটভুক্ত দেশগুলো জলবায়ু সংকটের জন্য সবচেয়ে বেশি দায়ী। শিল্পোন্নত দেশগুলোর অনিয়ন্ত্রিত কার্বন নিঃসরণে বর্তমানে সারাবিশ্ব একটি সংকটের মুখোমুখি হয়েছে। এই প্রেক্ষাপটে, দায়ী দেশগুলো ক্ষতিগ্রস্থ দেশগুলোকে বিভিন্ন ক্ষতিপূরণমূলক অর্থনৈতিক ও কারিগরি সহায়তা দেওয়ার আবশ্যকতা থাকলেও তারা সেটা না করে উপরন্তু গ্লোবাল সাউথের দেশগুলোর জন্য ঋণের ফাঁদ তৈরির মতো হঠকারী পরিকল্পনা বাস্তবায়নে কাজ করছে।’

এছাড়াও যেসব ইতিবাচক সিদ্ধান্ত বিভিন্ন সম্মেলনে গৃহীত হয়েছে, তার অধিকাংশই সম্মেলন কক্ষের মধ্যেই সীমাবদ্ধ ছিল উল্লেখ করে তিনি বলেন, ‘তাই এই কর্মসূচির মাধ্যমে আমরা আগামীতে জলবায়ু পরিবর্তনে ক্ষতিগ্রস্থ দেশগুলোর জন্য জি-২০ সম্মেলনে পরিকল্পনা গ্রহণ ও তা বাস্তবায়নে কার্যকর পদক্ষেপ গ্রহণের দাবি জানাই।’


ওয়াটার কিপার্স বাংলাদেশের সমন্বয়ক শরীফ জামিল বলেন, ‘জলবায়ু পরিবর্তনের প্রেক্ষাপটে আমাদের মতো গরিব দেশগুলো চরম বিপর্যয়ের সম্মুখীন। জি-২০ সম্মেলনে প্রত্যেকবার বিভিন্ন প্রতিশ্রুতি দেওয়া হলেও তা বাস্তবায়নে নির্জীব ভূমিকা পালন করে থাকে। পাশাপাশি, জলবায়ু পরিবর্তনে দায়ী দেশগুলো তাদের দায় এড়িয়ে ক্ষতিগ্রস্থ দেশগুলোকে বিভিন্ন কৌশলে ঋণের ফাঁদে ফেলার কর্মসূচি গ্রহণ করে।’ জলবায়ু পরিবর্তনের জন্য দায়ী দেশগুলোর কাছ থেকে ক্ষতিপূরণ আদায় ও অনতিবিলম্বে উপযোগী জলবায়ু নীতি গ্রহণের জন্য জি-২০ সম্মেলনে সিদ্ধান্ত গ্রহণের দাবি জানান তিনি।

জলবায়ু ন্যায্যতার দাবিতে সাইকেল র‌্যালি

বাংলাদেশ কৃষক ফেডারেশনের সভাপতি বদরুল আলম বলেন, ‘আসন্ন জি-২০ সম্মেলনে পৃথিবীকে এক পরিবার বললেও এ সংগঠনটি বিশ্বের বিভিন্ন ধনী দেশগুলোর স্বার্থকে বেশি গুরুত্ব দিচ্ছে। ২০০৯ সালে এ সংগঠনের সম্মেলনে বিভিন্ন প্রতিশ্রুতি দিলেও অর্থ, বাণিজ্য ও জলবায়ু পরিবর্তনের ক্ষেত্রে তারা চরম ব্যর্থতার পরিচয় দিচ্ছে। জীবাশ্ম জ্বালানি থেকে পর্যায়ক্রমে বের হয়ে আসার কথা থাকলেও সদস্য দেশগুলোর শিল্প কারখানার কারণে আরও বেশি দূষণের শিকার হচ্ছে গরিব দেশগুলো। অবিলম্বেই এ অবস্থা থেকে বের হয়ে আসতে কার্যকর পদক্ষেপ নিতে হবে।

এসময় আরও বক্তব্য দেন সুন্দরবন ও উপকূল সুরক্ষা আন্দোলনের সমন্বয়ক নিখিল চন্দ্র ভদ্র, সিপিআরডি’র গবেষণা কর্মকর্তা আল ইমরান, কোস্ট ফাউন্ডেশনের পরিচালক সনৎ কুমার ভৌমিক, গ্লোবাল ল’ থিংকার্স সোসাইটির সভাপতি রাওমান স্মিতা, কম্পিটিশন কমিশনের উপদেষ্টা এম এস সিদ্দিকী এবং সাইকেল লেন বাস্তবায়ন পরিষদের সমন্বয়ক আমিনুল ইসলাম ভুলুসহ আরও অনেকে।

অনুষ্ঠানের জলবায়ু শরণার্থী, নদীদূষণ ও বৃক্ষনিধন বিষয়ক মূকাভিনয় প্রদর্শন করেন ঢাকা ইউনিভার্সিটি মাইম অ্যাকশনের শিল্পীরা এবং বাংলাদেশ সাইকেল লেন রাস্তবায়ন পরিষদের শতাধিক সাইকিলিস্টের একটি র‌্যালি অনুষ্ঠিত হয়।

/ইউএস/
সম্পর্কিত
উ. কোরিয়ার হুমকির মুখে কূটনৈতিক সতর্কতা বাড়ালো দ. কোরিয়া
বাংলাদেশ-সৌদির উদ্যোগে ইউরিয়া সার কারখানার সমীক্ষা সম্পন্ন
বাংলাদেশের উন্নয়ন-সহযোগী হিসেবে দ্রুত জায়গা করে নিচ্ছে ফ্রান্স
সর্বশেষ খবর
রোগীকে ডাক্তার দেখাতে নিয়ে এসে সড়কে প্রাণ গেলো ৩ জনের
রোগীকে ডাক্তার দেখাতে নিয়ে এসে সড়কে প্রাণ গেলো ৩ জনের
তীব্র গরমে বেড়েছে রিকন্ডিশন্ড এসির চাহিদা
তীব্র গরমে বেড়েছে রিকন্ডিশন্ড এসির চাহিদা
ইউক্রেনের খারকিভে রুশ ড্রোন হামলায় আহত ৩
ইউক্রেনের খারকিভে রুশ ড্রোন হামলায় আহত ৩
চাল বিতরণে অনিয়মের অভিযোগ, ইউপি চেয়ারম্যান সমর্থক ও জেলেদের সংঘর্ষ
চাল বিতরণে অনিয়মের অভিযোগ, ইউপি চেয়ারম্যান সমর্থক ও জেলেদের সংঘর্ষ
সর্বাধিক পঠিত
মুক্তি পেলেন মামুনুল হক
মুক্তি পেলেন মামুনুল হক
যশোরে আজ সর্বোচ্চ তাপমাত্রা
যশোরে আজ সর্বোচ্চ তাপমাত্রা
২৫ জেলার সব মাধ্যমিক স্কুল-কলেজ-মাদ্রাসা শনিবার বন্ধ
২৫ জেলার সব মাধ্যমিক স্কুল-কলেজ-মাদ্রাসা শনিবার বন্ধ
কেমন থাকবে আগামী কয়েকদিনের আবহাওয়া?
কেমন থাকবে আগামী কয়েকদিনের আবহাওয়া?
গাজীপুরে দুই ট্রেনের মুখোমুখি সংঘর্ষ, বগি লাইনচ্যুত
গাজীপুরে দুই ট্রেনের মুখোমুখি সংঘর্ষ, বগি লাইনচ্যুত