X
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪
১৬ বৈশাখ ১৪৩১

আবারও বিমানযাত্রীর স্বর্ণ চুরি, রহস্যের জট খুলবে তো?

চৌধুরী আকবর হোসেন
২০ অক্টোবর ২০২৩, ১০:০০আপডেট : ২০ অক্টোবর ২০২৩, ১০:০০

গেলো বছরের সেপ্টেম্বরে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ফ্লাইটে আসা নারী ফুটবল দলের একাধিক খেলোয়াড়ের ব্যাগ থেকে টাকা ও মূল্যবান জিনিসপত্র চুরির ঘটনা ঘটে। সে সময় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর কর্তৃপক্ষ জানিয়েছিল—ঢাকায় বিমানবন্দরে চুরি হয়নি। অপরদিকে ওই চুরির ঘটনায় কোনও সদুত্তর দিতে পারেনি বিমান। এবার সিঙ্গাপুর থেকে আসা ফ্লাইটের চার যাত্রী অভিযোগ করেন—তাদের লাগেজ থেকে স্বর্ণ, মোবাইলসহ মূল্যবান জিনিসপত্র চুরি হয়েছে। বিমান ও বিমানবন্দর কর্তৃপক্ষ জানিয়েছে, তারা এ ঘটনা তদন্ত করছে। যাত্রীদের প্রশ্ন, এই চুরি রহস্যের জট খুলবে তো?

জানা গেছে, ১৫ অক্টোবর সন্ধ্যা ৬টা ১১ মিনিটের দিকে ঢাকায় আসে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ফ্লাইট বিজি ৫৮৫। সিঙ্গাপুর থেকে আসা এই ফ্লাইটের যাত্রীদের মধ্য থেকে চার জন অভিযোগ করেন—বেল্ট থেকে সংগ্রহের পর তারা লাগেজ খোলা দেখতে পান। এরমধ্যে যাত্রী মোহাম্মদ ফখর উদ্দিনের ব্যাগটি পুরো খোলা ও লাগেজ বেল্টে ড্যামেজ অবস্থায় পাওয়া যায়। যাত্রী বাসু দেব দাসের ব্যাগটিও পুরো খোলা অবস্থায় পাওয়া যায়। আরেক যাত্রী শিশির সরকারের ব্যাগের তালা ভাঙা ও খোলা অবস্থায় ছিল। পরে বিমানবন্দরে থাকা অবস্থায় তারা তাদের লাগেজ চেক করে দেখেন, ব্যাগে রাখা স্বর্ণ ও মোবাইলসহ মূল্যবান জিনিসপত্র নেই। ব্যাগের ভেতরে স্বর্ণালংকার না পেয়ে শিশির সরকার নামে একজন সিঙ্গাপুর প্রবাসী বিমানবন্দরের মেঝেতে গড়াগড়ি যান এবং কান্নাকাটি করতে থাকেন। তার সেই কান্নার দৃশ্য ভিডিও করে অন্য যাত্রীরা সামাজিক যোগাযোগমাধ্যমে প্রচার করেন, যা দেশ-বিদেশে নিন্দার ঝড় তোলে।

ভুক্তভোগী চার যাত্রীর মধ্যে দুজন ১৭ অক্টোবর বিমানবন্দর থানায় মামলা করেছেন। তারা হলেন মোহাম্মদ ফখর উদ্দিন ও শিশির সরকার। বিমানবন্দর থানায় দায়ের করা মামলা নম্বর ৩৪। প্রায় ১০ বছর ধরে সিঙ্গাপুরে আছেন মোহাম্মদ ফখর উদ্দিন। তিনি অভিযোগ করেন, তার ব্যাগের ভেতরে একটি বক্সে সোনার দুটি কানের দুল, একটি সোনার চেইন ছিল, যার ওজন ৩২ গ্রাম। এছাড়া একই ব্যাগে দুটি রেডমি নোট-১২ মডেলের মোবাইল ফোন ছিল। বিমানবন্দরে তিনি ব্যাগের চেইন ও তালা খোলা অবস্থায় দেখতে পান। এরপর ব্যাগ চেক করে দেখেন স্বর্ণালংকার ও মোবাইল ফোন নেই। তার স্বর্ণালংকারের বাজারমূল্য তিন লাখ  টাকা। মোবাইল দুটির দাম ৩৪ হাজার টাকা।

অপরদিকে শিশির সরকারে অভিযোগ—তার ব্যাগের ভেতরে একটি বক্সে ৭০ গ্রাম স্বর্ণালংকার ছিল। এরমধ্যে ৮টি কানের দুল, দুটি চেইন, একটি নেকলেস, একটি ব্রেসলেট ছিল। এসব  গহনার আনুমানিক বাজারমূল্য ৫ লাখ ৫০ হাজার টাকা।

এ প্রসঙ্গে  জানতে চাইলে মোহাম্মদ ফখর উদ্দিন ও শিশির সরকার জানান, সিঙ্গাপুরের চাঙ্গি বিমানবন্দরে তারা যথাযথভাবে চেক-ইন সম্পন্ন করেন। তবে ফ্লাইটে ওঠার সময় বিমানে কর্মরত সিঙ্গাপুরের স্থানীয় কর্মীরা (চাইনিজ ও ভারতীয়) বলেন, আপনাদের হাত ব্যাগ বড়, আপনারা ওই ব্যাগগুলো নিয়ে ফ্লাইটে উঠতে পারবেন না। চেক-ইন লাগেজ হিসেবে দিতে হবে। পরে ওই ব্যাগগুলোতে ট্যাগ লাগিয়ে যাত্রীদের লাগেজ ট্যাগ দেওয়া হয়। যাত্রীদের জানানো হয়—ঢাকায় গিয়ে লাগেজ বেল্টে তারা এই ব্যাগগুলো পাবেন।

বিষয়টির সত্যতা নিশ্চিত করে বিমান কর্তৃপক্ষও জানিয়েছে—কেবিন ব্যাগেজ সাত কেজির মধ্যে হতে হবে। কিন্তু যেসব যাত্রীর লাগেজ সাত কেজির বেশি ছিল, সেগুলোকে লাগেজ হোল্ডে দেওয়া হয়।

লাগেজ বেল্টে চার যাত্রীর লাগেজ খোলা অবস্থায় পাওয়ার কথা জানিয়েছে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর কর্তৃপক্ষ। গ্রাউন্ড হ্যান্ডলিং সদস্যরা বিমানবন্দর কর্তৃপক্ষকে সেদিনই জানান বিমানের ফ্লাইট অবতরণের পর লাগেজ খোলা অবস্থায় পাওয়া গেছে।

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর কর্তৃপক্ষ জানিয়েছে, তারা তাৎক্ষণিকভাবে বিষয়টি সম্পর্কে অবগত হয়েছে। যদিও সামাজিক মাধ্যমে একটি ভিডিও’র মাধ্যমে বিভ্রান্তি ছড়িয়ে পড়েছে, যাতে অনেকেই বিমানবন্দর কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেন। সেদিন র‌্যাম্প সিকিউরিটির সদস্যরা বিমান অবতরণের পর লাগেজ খোলা অবস্থায় পাওয়া গেছে বলে জানান।

বিমানবন্দর কর্তৃপক্ষ আরও জানিয়েছে, যাত্রীদের অভিযোগের ভিত্তিতে সিঙ্গাপুর বিমানবন্দরের সঙ্গে যোগাযোগ করা হচ্ছে। হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের অভ্যন্তরেও বিষয়টি নিখুঁতভাবে খতিয়ে দেখা হচ্ছে। একইসঙ্গে সংশ্লিষ্ট এয়ারলাইনের কাছ থেকেও তথ্য-উপাত্ত সংগ্রহ করা হচ্ছে।

সিঙ্গাপুর প্রবাসী ভুক্তভোগী মোহাম্মদ ফখর উদ্দিন বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আমরা তো নিজের দেশের  এয়ারলাইনে চড়বো বলে বিমানের টিকিট কিনি। কিন্তু বিমানের ফ্লাইটে কেন আমাদের জিনিসপত্র চুরি হবে। বিমানের কাছেই আমাদের ব্যাগ জমা দিয়েছি। কোথায় কে কী করেছে, সেটি আমাদের জানার বিষয় না। আমাদের স্বর্ণালংকার, মোবাইল বিমানকেই দিতে হবে।’

প্রবাসী শিশির সরকার বলেন, ‘প্রতিদিন তো আমরা দেশে আসি না। অনেক দিন পর দেশে আসলাম। এখন শান্তিতে পরিবারের সঙ্গে থাকার পরিবর্তে মালামাল চুরির বিষয়ে মামলা-অভিযোগ নিয়ে দৌড়াতে হচ্ছে। প্রবাসীদের মালামাল কেন বারবার চুরি হয়। সরকার আমাদের কাছে রেমিট্যান্স  প্রত্যাশা করে। আমরাও প্রত্যাশা করি আমাদের যাত্রা নিরাপদ করার ব্যবস্থা করবে সরকার।’

নাম প্রকাশে অনিচ্ছুক একটি এয়ারলাইনের কর্মকর্তা জানান, ঢাকায় লাগেজ বেল্টে ব্যাগ দেওয়ার সময় যদি লাগেজ খোলা অবস্থায় পাওয়া যায়, তার মানে চুরির ঘটনা আগেই ঘটেছে। লাগেজ হোল্ড থেকে একজন লাগেজ নামিয়ে দেয়, সেখানে কোনও ক্যামেরা থাকে না। সেখানে একটি আশঙ্কা আছে। আবার সিঙ্গাপুরে যখন যাত্রীদের লাগেজ কেবিনে না নিয়ে লাগেজ হোল্ডে পাঠানো হলো, সে সময়েও চুরির ঘটনা ঘটতে পারে। ফলে সিঙ্গাপুর ও বাংলাদেশের দুই বিমানবন্দরের সিসি ক্যামেরার ফুটেজ ও সংশ্লিষ্টদের নজরদারির আওতায় আনলে রহস্য উদঘাটন হতে পারে। তবে যাত্রীদের বিধি মোতাবেক ক্ষতিপূরণ দিতে হবে এয়ারলাইনকেই।

এ বিষয়ে তদন্ত কমিটি করেছে বিমান। এয়ারলাইনটির ব্যবস্থাপনা পরিচালক ও সিইও শফিউল আজিম বাংলা ট্রিবিউনকে বলেন, ‘যাত্রীদের মালামাল আমাদের কাছে আমানত। এ বিষয়ে কাউকে নমনীয়তা দেখানোর সুযোগ নেই। বিমানের কেউ যদি এ ঘটনায় জড়িত থাকে, কঠিন শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে। এ বিষয়ে বিমানবন্দর কর্তৃপক্ষ, বিমান, আইনশৃঙ্খলা বাহিনী কাজ করছে। সর্বোচ্চ গুরুত্ব দিয়ে তদন্ত করা হচ্ছে।’

/এপিএইচ/এমওএফ/
সম্পর্কিত
ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী
চুরির ঘটনায় তদন্তে নেমে ৫টি অস্ত্রের সন্ধান
ইমিগ্রেশনেই খারাপ অভিজ্ঞতা বিদেশি পর্যটকদের
সর্বশেষ খবর
সৌদি আরব পৌঁছেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী
সৌদি আরব পৌঁছেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী
‘পুলিশ’ স্টিকার লাগানো গাড়িতে অভিযান চালাবে পুলিশ
‘পুলিশ’ স্টিকার লাগানো গাড়িতে অভিযান চালাবে পুলিশ
ভারতকে নিয়েই চ্যাম্পিয়ন্স ট্রফির খসড়া সূচি করেছে পাকিস্তান
ভারতকে নিয়েই চ্যাম্পিয়ন্স ট্রফির খসড়া সূচি করেছে পাকিস্তান
ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী
ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী
সর্বাধিক পঠিত
থেমে যেতে পারে ব্যাংকের একীভূত প্রক্রিয়া
থেমে যেতে পারে ব্যাংকের একীভূত প্রক্রিয়া
‘হিট অফিসার’: পদ কীভাবে নেতিবাচক হয়ে ওঠে
‘হিট অফিসার’: পদ কীভাবে নেতিবাচক হয়ে ওঠে
স্কুলে আসার আগেই মৃত্যুর কোলে ঢলে পড়লেন শিক্ষক
স্কুলে আসার আগেই মৃত্যুর কোলে ঢলে পড়লেন শিক্ষক
প্রাথমিক বাদে সোমবার ৫ জেলার সব স্কুল-কলেজ-মাদ্রাসা বন্ধ
প্রাথমিক বাদে সোমবার ৫ জেলার সব স্কুল-কলেজ-মাদ্রাসা বন্ধ
ভেসে আসা ‘টর্পেডো’ উদ্ধারে কাজ করছে নৌবাহিনী ও কোস্টগার্ড
ভেসে আসা ‘টর্পেডো’ উদ্ধারে কাজ করছে নৌবাহিনী ও কোস্টগার্ড