X
রবিবার, ২৮ এপ্রিল ২০২৪
১৫ বৈশাখ ১৪৩১

ওয়াশরুমে প্রশ্নের সমাধান বিক্রির অভিযোগ, ছাত্রলীগ নেতা বলছেন ‘ভিত্তিহীন’

আতিক হাসান শুভ
১৪ ডিসেম্বর ২০২৩, ১৭:৫৩আপডেট : ১৪ ডিসেম্বর ২০২৩, ১৭:৫৩

রাজধানীর পুরান ঢাকার সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজে পরীক্ষা চলাকালীন সময়ে প্রশ্নের উত্তর সমাধান করে পরীক্ষার্থীদের মাঝে বিক্রির অভিযোগ উঠেছে সোহরাওয়ার্দী কলেজ শাখা ছাত্রলীগের সভাপতি শাহরিয়ার রাহাত মোড়ল ও তার কয়েকজন কর্মীর বিরুদ্ধে। বুধবার (১৩ ডিসেম্বর) ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সরকারি সাত কলেজের দ্বিতীয় বর্ষের ইংরেজী (২২১১০৯) বিষয়ের পরীক্ষা ছিল। দ্বিতীয় বর্ষ ছাড়াও অন্যান্য বর্ষের ইংরেজি বিষয়ে অকৃতকার্য শিক্ষার্থীরা এই পরীক্ষায় অংশ নেন।

জানা যায়, দুপুর ১টায় পরীক্ষা শুরু হওয়ার এক ঘণ্টা পর রাহাত ও তার কর্মীরা এক হাজার টাকার বিনিময়ে কলেজ ছাত্র সংসদ ও প্রশাসনিক ভবনের দ্বিতীয় তলার ওয়াশরুমে প্রশ্নের সমাধান বিক্রি করতে শুরু করেন। পরে কলেজ প্রশাসন বিষয়টি বুঝতে পেরে ওয়াশরুম বন্ধ করে দেয়।

নাম প্রকাশে অনিচ্ছুক কবি নজরুল কলেজের কয়েকজন শিক্ষার্থী জানান, পরীক্ষা শেষ করে হল থেকে বের হয়ে  জানতে পারি এক হাজার টাকায় কলেজ ছাত্রলীগের সভাপতি ও তার কর্মীরা প্রশ্নের সমাধান বিক্রি করেছে। বেশ কয়েকজন তা দিয়ে পরীক্ষাও দিয়েছে। আবার অনেকে টাকা দিয়ে কেনা সেই উত্তরপত্র নিয়ে পরীক্ষার হলে ধরা পড়েছে।

সোহরাওয়ার্দী কলেজ ছাত্রলীগের এক কর্মী জানান, এমন ঘটনা পূর্বপরিকল্পিত। এটা কলেজের ছাত্র সংসদে বসে করা হয়েছে। শিক্ষার্থীদের আগেই জানিয়ে দেওয়া হয়েছে পরীক্ষা শুরুর এক ঘণ্টা পরে প্রশ্নের উত্তর দেওয়া হবে। পরবর্তীতে তা ওয়াশরুমে গিয়ে শিক্ষার্থীদের কাছ এক থেকে দুই হাজার টাকা নিয়ে বিক্রি করা হয়েছে। অনেকের কাছে টাকা ছিল না বলে তারা নাম-রোল নম্বর দিয়ে বিকাশে টাকা দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে।

শাহরিয়ার রাহাত মোড়ল

ছাত্রলীগের এই কর্মী আরও বলেন, দীর্ঘদিন থেকে কলেজ ছাত্র সংসদের রুমটি ছাত্রলীগ নিজেদের কার্যালয় হিসেবে ব্যবহার করে আসছেন। সেই সুযোগ কাজে লাগিয়ে পরীক্ষা চলাকালীন সময়ে এই কাজটি করেছেন।

এবিষয়ে সোহরাওয়ার্দী কলেজ শাখা ছাত্রলীগের সভাপতি শাহরিয়ার রাহাত মোড়ল বলেন, আমার রিরুদ্ধে এ অভিযোগ সম্পূর্ণ ভিত্তিহীন। আমি ওই সময় ক্যাম্পাসে ছিলাম। তবে পরীক্ষা চলার সময়ে ছিলাম ছাত্র সংসদে। বুদ্ধিজীবী দিবস ও বিজয় দিবসের প্রোগ্রাম নিয়ে অধ্যক্ষের সঙ্গে জরুরি কাজ ছিল।

পরীক্ষা চলার সময়ে আপনার কলেজে থাকার এখতিয়ার আছে কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, দেখেন আমরা যেহেতু ছাত্র প্রতিনিধি বা নেতৃত্বের একটা জায়গায় আছি, সেজন্য আমাদের সবসময় কলেজে থাকতে হয়।

প্রশ্নের উত্তর বিক্রির বিষয়ে তিনি আরও বলেন, কারা ওয়াশরুমে প্রশ্নের উত্তর বিক্রি করেছে তা জানা নেই। তবে ছাত্রলীগের যদি কেউ এর সঙ্গে জড়িত থাকে তাদের বিরুদ্ধে তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে। কলেজ প্রশাসনকে তদন্ত করতে ছাত্রলীগ সাহায্য করবে বলেও জানান তিনি।

কলেজ শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক আশিকুর ইসলাম আশিক বলেন, এ বিষয়ে আমাকে প্রিন্সিপাল জানিয়েছে। কিন্তু আমি আজ পরীক্ষা চলাকালে ক্যাম্পাসে ছিলাম না। পরীক্ষা শেষ হওয়ার পরে ক্যাম্পাসে আসি। তাই আমি এবিষয়ে আপনাকে কিছু বলতে পারছি না।

এ বিষয়ে শহীদ সোহরাওয়ার্দী কলেজের অধ্যক্ষ অধ্যাপক মোহসিন কবির বাংলা ট্রিবিউনকে বলেন, ওয়াশরুমে প্রশ্নের উত্তর বিক্রি প্রসঙ্গে এমন কোনও তথ্য আমার জানা নেই। কিন্তু পরীক্ষার কেন্দ্রে বেশকিছু সংখ্যক শিক্ষার্থীর কাছে নকল পাওয়া গেছে, যারা ওয়াশরুমে গিয়ে নকল নিয়ে এসেছিল। যাদের কাছ থেকে নকল পাওয়া গিয়েছে তাদের সবার খাতা রেখে পরীক্ষার কেন্দ্র থেকে বের করে দেওয়া হয়েছে। তবে কতজনকে নকল করার অভিযোগে বহিষ্কার করা হয়েছে এ তথ্য এখন বলা যাবে না। এটা পরবর্তীতে অফিসিয়ালি জানানো হবে।

পরীক্ষা চলাকালে বহিরাগতরা কীভাবে কলেজ প্রাঙ্গণে প্রবেশ করে বা এর কোনও এখতিয়ার আছে কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ওয়াশরুমে বহিরাগত কেউ ছিল কিনা জানা নেই তবে আমরা যখন রুটিন মাফিক রাউন্ডে ছিলাম তখন বেশ কয়েকজন ওয়াশরুম থেকে দৌড়ে পালিয়েছে। তাদের কয়েকজনকে ধরে ভবিষ্যতে যেন এমন ঘটনার পুনরাবৃত্তি  না হয় সে বিষয়ে সতর্ক করা হয়েছে। যারা দায়িত্বে ছিল তাদেরকেও এবিষয়ে সতর্ক করা হয়েছে।

পরীক্ষা চলার সময় কলেজ ছাত্রলীগ সভাপতি ও তার অনুসারীদের কলেজ প্রাঙ্গণে থাকার বিষয়ে তিনি বলেন, ওকে আমি খুঁজছিলাম, কিন্তু পাইনি। এমন ঘটনাকে অনাকাঙ্ক্ষিত আখ্যা দিয়ে  প্রয়োজন সাপেক্ষে তদন্ত করে বিষয়টি খতিয়ে দেখার আশ্বাস দেন তিনি।

/এফএস/
সম্পর্কিত
যাত্রাবাড়ীতে সড়ক দুর্ঘটনায় মোটরসাইকেল আরোহী নিহত
মুগদায় তীব্র গরমে অজ্ঞাতনামা ব্যক্তির মৃত্যু
জাতীয় প্রেসক্লাবের সামনে সড়ক দুর্ঘটনায় নারীর মৃত্যু
সর্বশেষ খবর
কাঁচা আম দিয়ে টক-মিষ্টি ললি বানাবেন যেভাবে
কাঁচা আম দিয়ে টক-মিষ্টি ললি বানাবেন যেভাবে
নিউ ইয়র্কে বন্দুকধারীর গুলিতে দুই বাংলাদেশি নিহত
নিউ ইয়র্কে বন্দুকধারীর গুলিতে দুই বাংলাদেশি নিহত
উত্তরা ইউনিভার্সিটিতে বিএনডিপি ডিবেটার হান্ট ও বিতর্ক প্রতিযোগিতা
উত্তরা ইউনিভার্সিটিতে বিএনডিপি ডিবেটার হান্ট ও বিতর্ক প্রতিযোগিতা
যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের রিজেন্ট বোর্ড সদস্য হলেন কাজী নাবিল আহমেদ ও সেলিম মাহমুদ
যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের রিজেন্ট বোর্ড সদস্য হলেন কাজী নাবিল আহমেদ ও সেলিম মাহমুদ
সর্বাধিক পঠিত
ভূমি ব্যবস্থাপনায় চলছে জরিপ, যেসব কাগজ প্রস্তুত রাখতে হবে
ভূমি ব্যবস্থাপনায় চলছে জরিপ, যেসব কাগজ প্রস্তুত রাখতে হবে
এমন আবহাওয়া আগে দেখেনি ময়মনসিংহের মানুষ
এমন আবহাওয়া আগে দেখেনি ময়মনসিংহের মানুষ
ইমিগ্রেশনেই খারাপ অভিজ্ঞতা বিদেশি পর্যটকদের
ইমিগ্রেশনেই খারাপ অভিজ্ঞতা বিদেশি পর্যটকদের
তাপপ্রবাহে যেভাবে চলবে শ্রেণি কার্যক্রম
প্রাক-প্রাথমিক বন্ধই থাকছেতাপপ্রবাহে যেভাবে চলবে শ্রেণি কার্যক্রম
বিক্রি না করে মজুত, গুদামে পচে যাচ্ছে আলু
বিক্রি না করে মজুত, গুদামে পচে যাচ্ছে আলু