X
শনিবার, ০৪ মে ২০২৪
২০ বৈশাখ ১৪৩১

৫ স্থানে আধুনিক পুলিশ বক্স নির্মাণ করবে ডিএনসিসি

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১৩ ফেব্রুয়ারি ২০২৪, ০২:৩৭আপডেট : ১৩ ফেব্রুয়ারি ২০২৪, ০২:৩৭

ফুটপাতে, সড়কের পাশে অপরিকল্পিত ট্রাফিক পুলিশ বক্স নির্মাণে পথচারীদের চলাচল বাধাগ্রস্ত হয়। অনেক সড়কে যানজটেরও সৃষ্টি হয়। এ ছাড়া এসব বক্সে সুযোগ-সুবিধা না থাকায় দায়িত্বরত পুলিশ সদস্যদের নানা সমস্যার মুখোমুখি হতে হয়। তাই এসব সমস্যা সমাধানে ফুটপাত ও সড়কে আধুনিক ট্রাফিক পুলিশ বক্স নির্মাণের প্রস্তুতি নিচ্ছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)।

সম্প্রতি রাজধানীর ফার্মগেটে আধুনিক ফুট ওভারব্রিজের পাশাপাশি বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ এমন একটি এলিভেটেড ট্রাফিক বক্স নির্মাণ করেছে।

তবে ফার্মগেট এলাকা অনুযায়ী এলিভেটেড ট্রাফিক বক্সটি যথাযথ নয় বলে দাবি করেন সেখানে দায়িত্ব পালন করা এক ট্রাফিক পুলিশ সদস্য। নাম গোপন রাখার শর্তে তিনি বলেন, আমরা সিগন্যালের পাশেই থাকি। আর এখানে যেহেতু বেশি গাড়ি চলাচল করে, তাই ট্রাফিক বক্স সিগন্যালের পাশে থাকলে বেশি সুবিধা হয়। নতুন এই বক্সে ওঠানামা কঠিন, আকারেও ছোট।

ডিএনসিসি সূত্রে জানা যায়, প্রাথমিকভাবে প্রায় ৩০ লাখ টাকা ব্যয়ে এলিভেটেড ট্রাফিক বক্সের আদলে ২০০-৩০০ বর্গফুট আয়তনে রাজধানীর পাঁচটি স্থানে আধুনিক পুলিশ বক্স নির্মাণ করা হবে। এসব বক্সে আধুনিক সুযোগ-সুবিধাসহ টয়েলেট ও শীতাতপ-নিয়ন্ত্রণব্যবস্থা থাকবে। জাহাঙ্গীর গেট, খামারবাড়ি ইন্টারসেকশন, মোহাম্মদপুর বাসস্ট্যান্ড, শহীদ সোহরাওয়ার্দী মেডিক্যাল কলেজ হাসপাতাল মোড় এবং তেজগাঁওয়ের লাভ রোডে আধুনিক পুলিশ বক্স নির্মাণ করা হবে বলে জানা যায়।

ইতোমধ্যে বক্সগুলো নির্মাণের জন্য দরপত্র ঘোষণা করেছে। ১৫ ফেব্রুয়ারি দরপত্র জমা দেওয়ার শেষ সময়। চলতি বছরের জুনের মধ্যে এর নির্মাণকাজ শেষ করা লক্ষ্য। ডিএমপির সঙ্গে প্রকল্পটি বাস্তবায়নের জন্য আলোচনা চলছে বলে জানায় ডিএনসিসি।

সড়কে কোনও প্রতিবন্ধকতা সৃষ্টি না হয় এবং পুলিশ সদস্যদের দায়িত্ব পালন যেন সহজ হয়

আধুনিক পুলিশ বক্সের বিষয়টিকে স্বাগত জানিয়ে নগর পরিকল্পনাবিদরা বলেন, দীর্ঘদিনের এই সমস্যা সমাধানে উদ্যোগী হওয়ায় সংশ্লিষ্টদের অবশ্যই ধন্যবাদ জানাতে হয়। তবে নগর পরিকল্পনা, পরিচালনা ও উন্নয়নের সঙ্গে সম্পৃক্ত অংশীজনদের মতামতের ভিত্তিতে এই আধুনিক ট্রাফিক বক্স বাস্তবায়ন করা হলে তা অধিক টেকসই হবে বলে আশা করা যায়।

বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্সের (বিআইপি) সভাপতি নগর পরিকল্পনাবিদ আদিল মুহাম্মদ খান বাংলা ট্রিবিউনকে বলেন, এটা দেখে ভালো লাগলো, ফুটপাতে কোনও প্রতিবন্ধকতা তৈরি না করে পুলিশ বক্স বানানো হয়েছে। সড়কে দায়িত্বে থাকা ট্রাফিক পুলিশসহ অন্য সদস্যরা এর দ্বারা উপকৃত হবে, যেহেতু  টয়লেটসহ বিশ্রাম নেওয়া ও অনান্য সুযোগ রাখা হয়েছে। তবে সব আধুনিক পুলিশ বক্স একই ডিজাইনের ও ফুটপাতের ওপরেই হতে হবে, তা না করে বিভিন্ন স্থানে এর সুবিধামতো আকারে করলে বক্সগুলো আরও বেশি কার্যকর ও টেকসই হবে। এ ক্ষেত্রে কাছের কোনও সরকারি ভবনের কিছু জায়গা ভাড়া নিয়েও করতে পারে। আমাদের মূল উদ্দেশ্য থাকতে হবে ফুটপাত বা সড়কে কোনও প্রতিবন্ধকতা সৃষ্টি না হয় এবং পুলিশ সদস্যদের দায়িত্ব পালন যেন সহজ হয়। বিশেষ করে নারী পুলিশ সস্যদের সুবিধার কথা চিন্তা করতে হবে।

এর আগে গত ১ ফেব্রুয়ারি রাজারবাগ পুলিশ লাইন্সে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) ৪৯তম প্রতিষ্ঠা দিবস উপলক্ষে ‘সুধী সমাবেশ ও আলোচনা সভা’য় ১০ কোটি টাকা ব্যয়ে আওয়াতাধীন এলাকায় আধুনিক পুলিশ বক্স করে দেওয়ার ঘোষণা দেন ডিএনসিসির মেয়র মো. আতিকুল ইসলাম। 

তিনি বলেন, ডিএনসিসি এলাকায় যে পুলিশ বক্সগুলো করা হয়েছে, এগুলো সড়কের ওপর পথচারীদের চলাচলে অসুবিধার সৃষ্টি করে। আমি অনুরোধ করবো আপনাদের নিয়ে আমরা যৌথভাবে পুলিশ বক্স করে দেবো। প্রতিটি পুলিশ বক্সে টয়লেট, পানি ও বসার জন্য ব্যবস্থা করা হবে। পুলিশ করার জন্য ১০ কোটি টাকা বাজেট করা হয়েছে। আমরা প্রতিটি পুলিশ বক্স আধুনিক করে দেবো।

আধুনিক পুলিশ বক্স নির্মাণ হলে সড়কে পুলিশ সদস্যরা নির্বিঘ্নে তাদের দায়িত্ব পালন করতে পারবে জানিয়েছে ডিএমপি ট্রাফিক বিভাগ। এ ক্ষেত্রে বিভিন্ন সড়কের ট্রাফিক চাপ, দায়িত্বরত পুলিশ সদস্যদের সংখ্যা ইত্যাদি বিবেচনা ও ট্রাফিক বিভাগের সঙ্গে আলোচনা ও সমন্বয় করে বক্স নির্মাণের আহ্বান জানান তারা।

/জেডএ/এনএআর/
সম্পর্কিত
বেড়িবাঁধে উন্নত নিরাপত্তা ও গতিশীলতা: মেয়র আতিকের কাছে ইউল্যাবের আবেদন
রিকশাচালকদের ছাতা বিতরণ করলেন মেয়র আতিক
গাছশূন্য ২০ কিলোমিটার সড়ক, তাপপ্রবাহে পথচারীদের দুর্ভোগ
সর্বশেষ খবর
ছেলের মৃত্যুর ৪ দিনের মাথায় চলে গেলেন বাবা, গ্রামজুড়ে শোকের ছায়া
ছেলের মৃত্যুর ৪ দিনের মাথায় চলে গেলেন বাবা, গ্রামজুড়ে শোকের ছায়া
গাজা ও ইউক্রেনে যুদ্ধ বন্ধে যুক্তরাজ্যের সঙ্গে কাজ করতে চায় বাংলাদেশ: পররাষ্ট্রমন্ত্রী
গাজা ও ইউক্রেনে যুদ্ধ বন্ধে যুক্তরাজ্যের সঙ্গে কাজ করতে চায় বাংলাদেশ: পররাষ্ট্রমন্ত্রী
অনেক নার্ভাস ছিলেন সাইফউদ্দিন
অনেক নার্ভাস ছিলেন সাইফউদ্দিন
বকশিবাজার মোড়ে বাসের ধাক্কায় পথচারী নিহত
বকশিবাজার মোড়ে বাসের ধাক্কায় পথচারী নিহত
সর্বাধিক পঠিত
মুক্তি পেলেন মামুনুল হক
মুক্তি পেলেন মামুনুল হক
যশোরে আজ সর্বোচ্চ তাপমাত্রা
যশোরে আজ সর্বোচ্চ তাপমাত্রা
২৫ জেলার সব মাধ্যমিক স্কুল-কলেজ-মাদ্রাসা শনিবার বন্ধ
২৫ জেলার সব মাধ্যমিক স্কুল-কলেজ-মাদ্রাসা শনিবার বন্ধ
কেমন থাকবে আগামী কয়েকদিনের আবহাওয়া?
কেমন থাকবে আগামী কয়েকদিনের আবহাওয়া?
নদীতে ধরা পড়ছে না ইলিশ, কারণ জানালেন মৎস্য কর্মকর্তা
নদীতে ধরা পড়ছে না ইলিশ, কারণ জানালেন মৎস্য কর্মকর্তা